CWG 2022: মাঝ রাতে মুরলীর রূপোলি ইতিহাস, লং জাম্পে পদক এল ভারতের ঘরে

Commonwealth Games 2022 : মুরালির পদকটা রুপো না হয়ে সোনাও হতে পারত। বলা যেতে পারে ভাগ্যদেবী সহায় না থাকায় ছেলেদের লং জাম্প ইভেন্টে রুপোতে শেষ করেছেন।

CWG 2022: মাঝ রাতে মুরলীর রূপোলি ইতিহাস, লং জাম্পে পদক এল ভারতের ঘরে
পদকের লাফ মুরলী শ্রীশঙ্করের।
Image Credit source: PTI
TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Aug 05, 2022 | 5:49 PM

বার্মিংহ্যাম: নীরজ চোপড়া ছিটকে যাওয়ায় দুঃখ পেয়েছিলেন নিশ্চয়ই। ভাবছিলেন, ট্র্যাক অ্যান্ড ফিল্ড (Track and Field) থেকে দেশকে আর পদক কে এনে দেবে? ওই দুশ্চিন্তা যদি থেকে থাকে আপনার, তা হলে এই খবর নিশ্চিত ভাবেই হাসি ফোটাবে। বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) চমকে দিচ্ছে ভারতের অ্যাথলেটিক্স টিম। নীরজের অনুপস্থিতিতে ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে পদক জয়ের দায়িত্বটা তুলে নিয়েছেন দেশের তরুণ অ্যাথলিটরা। গতকাল হাইজাম্পে দেশকে প্রথম বার কমনওয়েলথ গেমস থেকে পদক এনে দিয়েছেন তেজস্বীন শঙ্কর। ২৪ ঘণ্টা পার হতে না হতেই অ্যাথলেটিক্সে আরও একটি পদক এল ভারতের ঘরে। ছেলেদের লং জাম্প ইভেন্টে রুপো পেলেন কেরলের ২৩ বছরের অ্যাথলিট মুরলী শ্রীশঙ্কর ( Murali Sreeshankar)। ৮.০৮ মিটার ব্যক্তিগত সেরা লাফ দিয়ে রুপোর পদকে শেষ করলেন মুরলী।

মুরলীর পদকটা রুপো না হয়ে সোনাও হতে পারত। বলা উচিত, ভাগ্যদেবী সহায় না থাকায় ছেলেদের লং জাম্প ইভেন্টে রুপোতে শেষ করেছেন। এই ইভেন্টে মুরলী শ্রীশঙ্কর ছাড়াও ছিলেন আনিস ইয়াহিয়া। বাহামার লাকোয়ান নারিনের সঙ্গে যুগ্মভাবে প্রথম স্থানে ছিলেন ভারতের অ্যাথলিট। এরপর প্রথম স্থানাধিকারী ঘোষিত হল সেকেন্ড বেস্ট জাম্পের উপরে। যেখানে নারিন ৭.৯৮ মিটার দূরে লাফ দিয়েছিলেন। সোনার পদক হলে সোনায় সোহাগা হত ঠিকই, তবে রুপোতেও ইতিহাস গড়েছেন মুরলী। কমনওয়েলথ গেমসে পুরুষদের বিভাগে রুপোজয়ী প্রথম দেশের প্রথম লং জাম্পার তিনি। গেমসের সপ্তম দিনের একেবারে শেষ পর্যায়ে পদক এল তাঁর হাত ধরে। এই নিয়ে চলতি কমনওয়েলথ গেমসে ১৯টি  পদক জিতেছে ভারত।

কমনওয়েলথ গেমসে লং জাম্পে শেষ কবে পদক জিতেছিল ভারত? অনেক ভেবেও মনে করতে পারবেন না। ১৯৭৮ সালে শেষ বার সুরেশ বাবু এই ইভেন্টে দেশকে পদক এনে দিয়েছিলেন। ৭.৯৪ মিটার লাফ দিয়ে ব্রোঞ্জ পদক পান। তারপর ৪৪ বছরের অপেক্ষা। পদকের খরা কাটল মুরলী শ্রীশঙ্করের হাত ধরে। সোনার পদক হতে হতেও হল না। এই আক্ষেপ থাকবে। তবে আপাতত শুভেচ্ছার জোয়ারে ভাসছেন বছর তেইশের লং জাম্পার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla