CWG 2022: লন বলে সোনা জিতে চমক ৭২ বছরের রোজম্যারি লন্টনের

Commonwealth Games 2022: চলতি কমনওয়েলথ গেমসের সব চেয়ে বয়স্ক অ্যাথলিট হলেন রোজম্যারি। এই প্রথম বার কমনওয়েলথে নেমেছিলেন। আর কমনওয়েলথে অভিষেকেই সোনা জিতলেন রোজম্যারি।

CWG 2022: লন বলে সোনা জিতে চমক ৭২ বছরের রোজম্যারি লন্টনের
CWG 2022: লন বলে সোনা জিতে চমক ৭২ বছরের রোজম্যারি লন্টনের
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2022 | 8:47 PM

বার্মিংহ্যাম: বয়স যে সত্যিই একটা সংখ্যা মাত্র, তা বার্মিংহ্যামে চলতি কমনওয়েলথ গেমসে (Birmingham Commonwealth Games 2022) আরও একবার প্রমাণ হল। ৭২ বছর বয়সে লন বলে (Lawn Bowls) সোনা জিতেছেন স্কটল্যান্ডের রোজম্যারি লেন্টন (Rosemary Lenton)। লন বলের প্যারা ওমেন্স প্যারিস ইভেন্টে সোনা পেলেন রোজম্যারি। ৭২ বছরে সোনা জিতে এক নয়া মাইলফলক গড়ে ফেলেছেন রোজম্যারি। পলিন উইলসনের সঙ্গে অস্ট্রেলিয়ান জুটি শেরিল লিন্ডফিল্ড ও সেরেনা বনেলকে ৫-১৭ ব্যবধানে হারান রোজম্যারি। চলতি কমনওয়েলথ গেমসের সব চেয়ে বয়স্ক অ্যাথলিট হলেন রোজম্যারি। এই প্রথম বার কমনওয়েলথে নেমেছিলেন। আর কমনওয়েলথে অভিষেকেই সোনা জিতলেন রোজম্যারি। ডাম্পফ্রিসের লেন্টনের হাত ধরে স্কটল্যান্ডে চতুর্থ সোনা এসেছে।

লেন্টন বলেন, “অনুভূতিকা সত্যি বলতে কী অসাধারণ। আমার মনে হচ্ছে যেন স্বপ্ন দেখছি। আমরা দু’জনেই দুর্দান্ত খেলেছি। আমরা সব সময়ই জানতাম যে আমরা জিতে দেখাতে পারি। রাউন্ড-রবিনে সেটা আমরা সব সময় করতে না পারলেও, শেষ অবধি জিততে পেরেছি। আর আমাদের কাছে এটা সত্যিই গুরুত্বপূর্ণ ছিল।”

প্রায় দুই দশক আগে, লেন্টন এক দুর্ঘটনার মুখোমুখি হয়েছিলেন। যার ফলে তাঁকে দীর্ঘ দুই দশক ধরে হুইলচেয়ারেই কাটাতে হয়েছিল। তারপরে, তিনি হুইলচেয়ার কার্লিং খেলায় বিশ্ব চ্যাম্পিয়নশিপের অংশ নেন। প্যারা অ্যাথলিট হিসেবে এ বারের কমনওয়েলথের লন বলে অংশ নিয়েছিলেন লেন্টন। তখনও ভাবেননি দেশকে পদক এনে দিয়ে গর্বিত করতে পারবেন। যার ফলে সোনা জেতার পরই আবেগতাড়িত হয়ে পড়েন লেন্টন। তিনি জানান, তাঁর কাছে কমনওয়েলথের সোনা জয়টা অলিম্পিকে সোনা জয়ের অনুভূতির মতোই লাগছে।

লেন্টন বলেন, “এই প্রথম বার মহিলাদের প্যারা-বোলদের কমনওয়েলথে অন্তর্ভুক্ত করা হয়েছে। আমি ভেবেছিলাম আমি কখনই কমনওয়েলথ গেমসে যেতে পারব না। কারণ আমি প্যারা অ্যাথলিট। ফলে, আমি গেমসে না অংশ নিতে পারলেও দর্শক হিসেবে থাকব। কিন্তু আমরা পেরেছি। আর এটাই আমাদের জন্য অলিম্পিকে অংশ নেওয়ার সমানই।”