Indian Women’s Cricket: ডিসেম্বরে মুম্বইয়ে টি২০ সিরিজ খেলবে অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেটাররা

T20 Series: ডিসেম্বের ভারত সফরে আসছে অস্ট্রেলিয়া মহিলা ক্রিকেট দল। হরমনপ্রীতদের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি২০ সিরিজ খেলবেন মেগ ল্যানিংরা।

Indian Women's Cricket: ডিসেম্বরে মুম্বইয়ে টি২০ সিরিজ খেলবে অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেটাররা
অস্ট্রেলিয়া এবং ভারতীয় মহিলা দলের লড়াই
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2022 | 6:18 PM

মুম্বই: ভারতীয় পুরুষ দলের মতো আইসিসি টুর্নামেন্টে হতাশার কাহিনি রয়েছে মহিলা দলেরও। আগের তুলনায় অনেক বেশি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। বেশ কিছু বড় টুর্নামেন্টে ফাইনালও খেলেছে ভারতীয় মহিলা ক্রিকেট দল। ২০১৭ ওয়ান ডে বিশ্বকাপ ফাইনালে ট্রফির খুব কাছ থেকে ফিরেছেন হরমনপ্রীত কৌর, স্মৃতি মান্ধানারা। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ, বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের ফাইনালেও উঠেছিল ভারত। যদিও সেরার শিরোপা আসেনি। দুটি ফাইনালেই অজিদের কাছে হেরেছিল ভারত। এ বার ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত।

ডিসেম্বের ভারত সফরে আসছে অস্ট্রেলিয়া মহিলা ক্রিকেট দল। হরমনপ্রীতদের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি২০ সিরিজ খেলবেন মেগ ল্যানিংরা। ৯ থেকে ২০ ডিসেম্বর চলবে এই সিরিজ। মুম্বইয়েই সিরিজের সবক’টি ম্যাচ। এই সিরিজের প্রথম দুটি ম্যাচ হবে ডিওয়াই পাটিল স্টেডিয়ামে এবং বাকি তিনটি ম্যাচ হবে ব্রেবোর্ন স্টেডিয়ামে। ডিসেম্বরের ৯, ১১, ১৪, ১৭ এবং ২০ তারিখে হবে ম্যাচগুলি। এ বছরটা বেশ ভালই গিয়েছে ভারতীয় মহিলা ক্রিকেটারদের। কমনওয়েলথ গেমসে এ বারই প্রথম বার শুরু হয়েছে মহিলাদের ক্রিকেট। সেই প্রতিযোগিতার ফাইনালে পৌঁছেছিল ভারতের মহিলা দল। ফাইনালে হরমনপ্রীতদের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। কিন্তু সেই ম্যাচে হেরে যায় ভারত। এর জেরে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাঁদের। এরপর এশিয়া কাপে দাপট দেখিয়েছিল ভারতের মহিলা ক্রিকেটাররা। শ্রীলঙ্কার মেয়েদের হারিয়ে এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয় ভারত।

ভারতীয় দলের কাছে লক্ষ্য একটাই। আইসিসি টুর্নামেন্টে ট্রফি জয়। মেয়েদের ক্রিকেটের উন্নতিতে বোর্ড নানা উদ্যোগ নিয়েছে। আগামী বছর শুরু হচ্ছে মেয়েদের পাঁচ দলের আইপিএল। ভারতীয় মহিলা ক্রিকেটারদের অনেকেই অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের লিগে খেলার সুযোগ পান। তবে আইসিসি টুর্নামেন্ট ছাড়া সবই যেন অসম্পূর্ণ। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে দক্ষিণ আফ্রিকায় হবে মহিলাদের টি২০ বিশ্বকাপ। তার আগে সাদা বলে প্রতিটি টুর্নামেন্ট, সিরিজ, ম্যাচ ভারত এবং দলের ক্রিকেটারদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। শক্তিশালী অজিদের বিরুদ্ধে এই সিরিজ তাই খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে ভারতের কাছে।