Russell Domingo: বাংলাদেশের কোচের পদ থেকে বিদায় ডমিঙ্গোর

BCB : বিসিবির বার্তা ছিল, টেস্ট ক্রিকেটকে বাড়তি গুরুত্ব দিতে চায় তারা। বিসিবি ঘোষণা করেছিল, তারা নতুন কোচের খোঁজে। ভারতের মাটিতে ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপে ডমিঙ্গোকে দায়িত্বে রাখা হবে না, এমন ইঙ্গিতই ছিল বিসিবির। ভারতের কাছে টেস্টে হারের পর নিজে থেকেই সরে দাঁড়ালেন।

Russell Domingo: বাংলাদেশের কোচের পদ থেকে বিদায় ডমিঙ্গোর
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2022 | 4:26 PM

ঢাকা: পদত্য়াগ নাকি ছাঁটাই! বাংলাদেশের কোচের পদ থেকে পদত্যাগ করলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেড কোচ রাসেল ডমিঙ্গো (Russell Domingo) । ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ (One day World Cup 2023) পর্যন্ত তাঁর সঙ্গে চুক্তি ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (Bangladesh Cricket Board)। কিন্তু টেস্টে ভারতের কাছে ক্লিনসুইপ হওয়ার পরই বাংলাদেশ বোর্ডের কর্তারা ইঙ্গিত দিয়েছিলেন। বিসিবির বার্তা ছিল, টেস্ট ক্রিকেটকে বাড়তি গুরুত্ব দিতে চায় তারা। বিসিবি ঘোষণা করেছিল, তারা নতুন কোচের খোঁজে। ভারতের মাটিতে ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপে ডমিঙ্গোকে দায়িত্বে রাখা হবে না, এমন ইঙ্গিতই ছিল বিসিবির। ভারতের কাছে টেস্টে হারের পর নিজে থেকেই সরে দাঁড়ালেন। ২০১৯ সালের অগস্ট মাসে দু-বছরের চুক্তিতে বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল দক্ষিণ আফ্রিকার ডমিঙ্গোকে। ২০২১ সালে চুক্তি বাড়ানো হয় ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপ পর্যন্ত। তাঁর ‘পদত্যাগ’ নিয়ে কী বলছে বিসিবি? তুলে ধরল TV9 Bangla

এ বছর ১০টির মধ্যে ৮টি টেস্টেই হার। সম্প্রতি ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শেষে বিসিবি চেয়ারম্যান, জালাল ইউনুস ইঙ্গিত দিয়েছিলেন, বাংলাদেশ দলের কোচিং স্টাফে পরিবর্তন আনতে পারেন তাঁরা৷ সেই আশঙ্কাই সত্যি হল। তাঁর এই বক্তব্যের কয়েকদিনের মাথাতেই ইস্তফা দিলেন ডমিঙ্গো। বাংলাদেশের সদ্য প্রাক্তন কোচ ডমিঙ্গো প্রসঙ্গে বেশ কয়েকবার অসন্তুষ্টি প্রকাশ করেছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্মকর্তারা। আবার অনেক সময় ডমিঙ্গোর প্রশংসাও শোনা গিয়েছে তাদের মুখে। তেমনই হেড কোচের থেকে যে তাদের প্রত্যাশা পূরণ হচ্ছে না তাও বোঝা গিয়েছিল। গত অগস্টে টি-টোয়েন্টি দলের কোচিং থেকে ডমিঙ্গোকে দূরে রেখে টেকনিক্যাল কনসালট্যান্ট হিসেবে শ্রীধরণ শ্রীরামকে দায়িত্ব দেওয়ার পরই। দুই পক্ষের সম্পর্কের অবনতি নিয়ে গুঞ্জনও শোনা যায় বিভিন্ন মহলে৷ শেষ পর্যন্ত সেই পথ ধরেই মেয়াদ শেষের ১১ মাস আগেই বিদায় নিলেন তিনি।

তাঁর ইস্তফা দেওয়ার আগেই সাকিবদের নতুন কোচের সন্ধান শুরু করে দিয়েছিল বিসিবি। বেশ কিছু নামও রয়েছে তাদের পছন্দের তালিকায়। জালাল ইউনুস সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “মার্চে ইংল্যান্ড সিরিজের আগেই নতুন কোচের সন্ধানে রয়েছে বোর্ড। একজন নয়, টেস্ট ও ওয়ান ডের জন্য আলাদা আলাদা কোচ রাখতে চলেছে বিসিবি।” বাংলাদেশ ক্রিকেটে জোয়ার আনতেই দক্ষ কোচের কাঁধে জাতীয় দলের দায়িত্ব দিতে চাইছে বিসিবি। বড় সাফল্যে এনে দিতে না পারলেও বাংলাদেশ ক্রিকেটেকে একটা দিশা দেখিয়ে গেলেন ডমিঙ্গো। বেশ কয়েকজন উঠতি ক্রিকেটারদেরও তুলে এনেছেন তিনি। এ বার সাকিবদের নতুন কোচ হিসেবে কাকে আনা হয় সেটাই দেখার।