IPL 2022: আইপিএলে ক্রিপ্টোকারেন্সি ও বেটিং সংস্থাকে স্পনসর বানানো যাবে না: বিসিসিআই

Cryptocurrency and Betting: আইপিএলের আগামী মরসুমে অংশ নেওয়া ১০টি ফ্র্যাঞ্চাইজিকে বিসিসিআই জানিয়েছে ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) সম্পর্কিত কোম্পানি এবং বেটিং (betting) সংস্থাগুলোর সঙ্গে স্পনসরশিপের (Sponsorships) কোনও রকম চুক্তি করা যাবে না।

IPL 2022: আইপিএলে ক্রিপ্টোকারেন্সি ও বেটিং সংস্থাকে স্পনসর বানানো যাবে না: বিসিসিআই
IPL 2022: আইপিএলে ক্রিপ্টোকারেন্সি ও বেটিং সংস্থাকে স্পনসর বানানো যাবে না: বিসিসিআই
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 8:00 PM

নয়াদিল্লি: ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) আসন্ন আইপিএল (IPL) নিয়ে কোনও ফাঁকফোকর রাখতে চাইছে না। সূত্রের খবর অনুযায়ী, আইপিএলের আগামী মরসুমে অংশ নেওয়া ১০টি ফ্র্যাঞ্চাইজিকে বিসিসিআই জানিয়েছে ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) সম্পর্কিত কোম্পানি এবং বেটিং (betting) সংস্থাগুলোর সঙ্গে স্পনসরশিপের (Sponsorships) কোনও রকম চুক্তি করা যাবে না।

বিসিসিআইয়ের (BCCI) এক শীর্ষকর্তা বলেছেন, “হ্যাঁ, আমরা দল এবং আইপিএল স্টেকহোল্ডারদের বলেছি যে ক্রিপ্টোকারেন্সি কোম্পানিগুলির সাথে কোনও চুক্তি করা উচিত নয়। কিছু বেটিং সংস্থা বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে যে অন্য পদ্ধতি অবলম্বন করে, নিউজ প্ল্যাটফর্মকে যেভাবে ব্যবহার করছে তা যথেষ্ট দুর্ভাবনার বিষয়। এমনটা চলতে দেওয়া যাবে না।”

সূত্রের খবর অনুযায়ী, আইপিএল-১৫-তে কয়েকটি শীর্ষ ফ্র্যাঞ্চাইজি ক্রিপ্টোকারেন্সি কোম্পানিগুলোর সঙ্গে চুক্তি করার সিদ্ধান্ত নিয়েছিল। তবে হঠাৎ করে বিসিসিআইয়ের এই সিদ্ধান্ত তাদের কিছুটা হলেও চমকে দিয়েছে। আইপিএলের এক ফ্র্যাঞ্চাইজির সিইও বলেন, “আমাদের এই বিষয়ে সমস্ত কথাবার্তা থামিয়ে দিতে বলা হয়েছে। এই সিদ্ধান্তটা আমাদের পরিকল্পনাকে খানিকটা বিপর্যস্ত করেছে ঠিকই, তবে স্পষ্টতই বিসিসিআই হল আইপিএলের নিয়ন্ত্রক সংস্থা, তারা যা বলবে, আমরা সেই সিদ্ধান্ত নেব।”

বিটকয়েন কী, কেন এ নিয়ে এত বিরোধিতা?

বিটকয়েন (Bitcoin) এক ধরনের ডিজিটাল মানি। যাকে নিয়ন্ত্রন করা যায় না। যার ট্রান্সজাকশন নিয়ন্ত্রন করা যায় না। এবং কে নিল ও কে খরচ করল তারও সূত্র থাকে না বিটকয়েন প্ল্যাটফর্মে। কোনও নথি থাকে না বলেই এই ডিজিটাল মানির দুনিয়াকে কেউই ভরসা করে উঠতে পারছেন না। এবং শেয়ার বাজারের মতো স্বাভাবিক নিয়ম মেনে উত্থান পতন নেই ক্রিপ্টোকারেন্সিতে। ফলে এখানে তছরুপের আশঙ্কা বেশি থাকতে পারে বলেই অনেকে মনে করেন। বিজ্ঞাপনের বহরে ক্রিপ্টোকারেন্সি ভারতীয় বাজার দাপিয়ে বেড়ানো শুরু করলেও সন্দেহের অবকাশ রেখেই যাচ্ছে। আর তা নিয়েই যত প্রশ্ন নানা মহলে।

বর্তমানে টেলিভিশন হোক বা ইন্টারনেট সব জায়গায় বিটকয়েন-ক্রিপ্টোকারেন্সি নিয়ে বিজ্ঞাপন দেখা যাচ্ছে। কয়েন ডিসিএক্স, কয়েন সুইচ কিউবার, ওয়াজির এক্সের মতো নানা ক্রিপ্টোকারেন্সি সংস্থার বিজ্ঞাপনে জনপ্রিয় বলিউড তারকাদের উপস্থিতিও দেখা গেছে। তবে সম্প্রতি ভারতে বিটকয়েন বাতিল করার জন্য বিল আনার কথাও ভারত সরকারের ভাবনার মধ্যে রয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি এক সম্মেলনে জানান, বিটকয়েনের ওপর নিয়ন্ত্রন ভীষণভাবে জরুরি। না হলে এটি পৃথিবীর সর্বনাশ করে দিতে পারে। ফলে এই প্রেক্ষিতে বিসিসিআইয়ের এমন সিদ্ধান্ত নেওয়া ছাড়া উপায় নেই।

আরও পড়ুন: India vs New Zealand: গ্রিন পার্কের মাঠকর্মীদের নিজের পকেট থেকে টাকা দিলেন দ্রাবিড়

আরও পড়ুন: India vs New Zealand: কানপুর টেস্ট ড্র হলেও হরভজনকে টপকে মাইলস্টোন অশ্বিনের