VVS Laxman: রাহুলের পদে বসতে রাজি ভিভিএস

আসরে নামতে হয় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে (Sourav Ganguly)। বন্ধুকে বোঝাতে বেশি সময় লাগেনি মহারাজের। বোর্ড সূত্রে খবর, রাহুলের ছেড়ে যাওয়া পদে বসতে রাজি হয়েছেন ভারতীয় ক্রিকেটের ভেরি ভেরি স্পেশাল (VVS Laxman) মানুষ।

VVS Laxman: রাহুলের পদে বসতে রাজি ভিভিএস
ভারতীয় ক্রিকেটে আবার ফিরছে রাহুল-লক্ষ্মণ জুটি। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 5:34 PM

মুম্বই: প্রশ্নটা ছিল অনেকদিন আগে থেকে। যবে থেকে ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ হিসেবে রবি শাস্ত্রী নিজের সফর শেষের কথা জানিয়ে দেন। এরপর প্রথম প্রশ্ন ছিল, কে হবেন বিরাটদের নতুন কোচ। সবাই একরকম ভাবে নিশ্চিত ভাবেই ধরে নিয়েছিলেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid) কোচ হচ্ছেন। কারণ ভারত যখন ইংল্যান্ড সফরে তখন রাহুলের কোচিংয়েই শ্রীলঙ্কায় খেলতে গিয়েছিল ভারতের দ্বিতীয় দল। প্রথমে রাহুল রাজি না হলেও পরে তাঁকে রাজি করিয়ে ফেলেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) কর্তারা। শোনা যায় সব থেকে বড় ভূমিকা নিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। রাহুল সিনিয়ির দলের কোচ হওয়ার পর সামনে এল দ্বিতীয় প্রশ্ন। এনসিএ, ভারতীয় এ দল ও ভারতীয় অনূর্ধ্ব ১৯ দলের দায়িত্ব কে নেবেন? বোর্ডের প্রথম পছন্দ ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman)। কিন্তু প্রাথমিক ভাবে তিনি এই দায়িত্ব নিতে রাজি ছিলেন না। আবার আসরে নামতে হয় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে। বন্ধুকে বোঝাতে বেশি সময় লাগেনি মহারাজের। বোর্ড সূত্রে খবর, রাহুলের ছেড়ে যাওয়া পদে বসতে রাজি হয়েছেন ভারতীয় ক্রিকেটের ভেরি ভেরি স্পেশাল মানুষ। ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমি (National Cricket Academy), ভারতীয় এ দল এবং ভারতীয় অনূর্ধ্ব ১৯ দলের দায়িত্ব নিতে চলেছেন ভিভিএস লক্ষ্মণ।

চলতি মাসে ভারতীয় এ দলের দক্ষিণ আফ্রিকা সফর। দল ভারতে ফেরার পর নাকি নতুন দায়িত্ব নেবেন লক্ষ্মণ। বোর্ডের এক কর্তা জানিয়েছেন, “লক্ষ্মণ রাজি হয়েছেন। বোর্ড সভাপতি সৌরভ ও সচিব জয় ভীষণ ভাবেই লক্ষ্মণের মত এক তারকাকে চাইছিলেন এনসিএর দায়িত্বে। লক্ষ্মণ ও দ্রাবিড়ের মধ্যে দারুণ বোঝাপড়া আছে। বোর্ড চাইছে এনসিএ এবং ভারতীয় দলের মধ্যেও একটা দারুণ বোঝাপরা থাকুক। চূড়ান্ত চুক্তিপত্র এখনও তৈরি হয়নি। তবে লক্ষ্মণ এনসিএ নিয়ে নিজের একাধিক ভাবনার কথা ইতিমধ্যেই বোর্ডকে জানিয়েছে।”

বোর্ডের সঙ্গে লক্ষ্মণের কথা চূড়ান্ত হয়ে গেলেও নিয়ম মেনে বোর্ডকে বিজ্ঞপ্তি জারি করে দরখাস্ত জমা দিতে বলবে। লক্ষ্মণ ছাড়াও এনসিএর জন্য নতুন বোলিং কোচও প্রয়োজন। কারণ পরেশ মামরে সিনিয়র দলের বোলিং কোচের দায়িত্ব নিচ্ছেন। দুমাস পরেই টি-২০ বিশ্বকাপ। সেদিকেই পাখির চোখ বিসিসিআইয়ের।

লক্ষ্মণ এনসিএর দায়িত্ব নিলে তাঁকে সানরাইজার্সে হায়দরাবাদের মেন্টরের পদ ছাড়তে হবে। পাশাপাশি বাংলা দলের ব্যাটিং কনসালটেন্ট ও ধারাভাষ্য দেওয়ার কাজ থেকেও সরে আসতে হবে তাঁকে।

আরও পড়ুন: Syed Mustaq Ali T20: ভ্যাকসিনে ভয়! ক্রিকেট থেকে দূরে মুরলি বিজয়