BCCI Profit: আইপিএল থেকে আয় বেড়েছে ১১৬ শতাংশ, টাকার অঙ্কে চোখ ঝাঁপসা হয়ে যাবে!

Indian Premier League: সঙ্গে বাড়ছে বোর্ডের আয়ও। ভারতীয় ক্রিকেট বোর্ডের তথ্য অনুযায়ী আইপিএল থেকে ১১৬ শতাংশ আয় বেড়েছে। টাকার অঙ্কটা চোখ ছানাবড়া করে দেওয়ার মতোই। বা বলা যায়, চোখে ঝাঁপসা দেখার মতো! কী রয়েছে বোর্ডের হিসেবে!

BCCI Profit: আইপিএল থেকে আয় বেড়েছে ১১৬ শতাংশ, টাকার অঙ্কে চোখ ঝাঁপসা হয়ে যাবে!
Image Credit source: IPL
Follow Us:
| Updated on: Aug 20, 2024 | 11:57 PM

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ নিয়ে উন্মাদনার শেষ নেই। বরং, প্রতিনিয়ত বাড়ছে। সেই ২০০৮ সালে শুরু হয়েছিল টুর্নামেন্ট। ২০২২ সালে নতুন দুটি ফ্র্যাঞ্চাইজি যোগ হয়ে এখন ১০ দলের টুর্নামেন্ট। দেশ-বিদেশের ক্রিকেটাররা মুখিয়ে থাকেন আইপিএলে সুযোগের জন্য। টুর্নামেন্ট যে ভাবে এগচ্ছে, আগামীতে আরও দল এবং ম্যাচও বাড়তে পারে। তার সঙ্গে বাড়ছে বোর্ডের আয়ও। ভারতীয় ক্রিকেট বোর্ডের তথ্য অনুযায়ী আইপিএল থেকে ১১৬ শতাংশ আয় বেড়েছে। টাকার অঙ্কটা চোখ ছানাবড়া করে দেওয়ার মতোই। বা বলা যায়, চোখে ঝাঁপসা দেখার মতো! কী রয়েছে বোর্ডের হিসেবে!

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ২০২৩ সালে বোর্ডের আয় হয়েছে ৫১২০ কোটি টাকা! তার আগে এক সংস্করণে সবচেয়ে আয় ছিল ২০২২ সালের আইপিএলে। সে বার ২৩৬৭ কোটি টাকা আয় করেছিল বোর্ড। অর্থাৎ আইপিএল থেকে ১১৬ শতাংশ আয় বেড়েছে বোর্ডের। বিসিসিআইয়ের বার্ষিক রিপোর্ট অনুযায়ী ২০২৩ আইপিএলে সব মিলিয়ে বোর্ডের আয় হয়েছে ১১,৭৬৯ কোটি। আয় বেড়েছে ৬৬ শতাংশ। এর মধ্যে মিডিয়া স্বত্ব সহ নানা আয়ই রয়েছে। আইপিএলের ২০২৩-২০২৭ সাইকেল অবধি মিডিয়া স্বত্ব হিসেবে ৪৮,৩৯০ কোটির চুক্তি হয়েছে বোর্ডের। ২০২৩ সালের আইপিএল থেকেই এই নতুন চুক্তি শুরু হয়েছে।

এই খবরটিও পড়ুন

আইপিএল থেকে বোর্ডের এই আয় বৃদ্ধিতে বড় ভূমিকা রয়েছে সম্প্রচার স্বত্বের। এর মধ্যে টেলিভিশন, ডিজিটাল মিলিয়ে মোট চারটি ক্যাটেগরি ছিল। পাশাপাশি স্পনসরশিপও রয়েছে। আইপিএলের টাইটেল স্পনসর টাটা সন্স। পাঁচ বছরে তাদের সঙ্গে বোর্ডের চুক্তি রয়েছে ২৫০০ কোটির। সহযোগী স্পনসরশিপ থেকেও বিশাল অঙ্কের উপার্জন। যেমন মাইইলেভেন সার্কেল, রুপে, অ্যাঞ্জেল ওয়ান, সিয়েট মিলিয়ে প্রায় ১৪৮৫ কোটির চুক্তি বোর্ডের।