বিসিসিআইয়ের বার্ষিক চুক্তিতে বিরাট ধাক্কা হার্দিক ও পুরানে জুটির

আশঙ্কা ছিলই এই ক্রিকেটাররা বিসিসিআইয়ের চুক্তিতে নেমে যেতে পারেন। আর হলও সেটাই।

বিসিসিআইয়ের বার্ষিক চুক্তিতে বিরাট ধাক্কা হার্দিক ও পুরানে জুটির
বিসিসিআইয়ের বার্ষিক চুক্তিতে বিরাট ধাক্কা হার্দিক ও পুরানে জুটির
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 4:17 PM

নয়াদিল্লি: ব্যাট হাতে হতশ্রী পারফরম্যান্সের জেরে বোর্ডের (BCCI) চুক্তিতে বড়সড় ধাক্কা খেল পুরানে জুটি। প্রথমে দল থেকে ব্রাত্য… তারপর বোর্ডের চুক্তিতেও নীচে নেমে গেলেন ভারতের দুই সিনিয়র প্লেয়ার অজিঙ্ক রাহানে (Ajinkya Rahane) ও চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara)। একই তালিকায় রয়েছেন ভারতীয় তারকা অল-রাউন্ডার হার্দিক পান্ডিয়াও (Hardik Pandya)। আশঙ্কা ছিলই এই ক্রিকেটাররা বিসিসিআইয়ের চুক্তিতে নেমে যেতে পারেন। আর হলও সেটাই। বোর্ডের চুক্তি অনুযায়ী এ প্লাস ক্যাটগরিতে থাকা ক্রিকেটারদের সঙ্গে বার্ষিক ৭ কোটি টাকার চুক্তি করে বোর্ড। এ ক্যাটাগরির ক্রিকেটারদের সঙ্গে চুক্তি হয় ৫ কোটি টাকার। বি ক্যাটাগরির ক্রিকেটারদের সঙ্গে ৩ কোটি এবং সি ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের সঙ্গে বার্ষিক ১ কোটি টাকার চুক্তি করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, এ ক্যাটাগরি থেকে একধাক্কার সি ক্যাটাগরিতে আসছেন হার্দিক পান্ডিয়া। চোটের কারণে গত বছরের টি-২০ বিশ্বকাপের পর থেকে এখনও পর্যন্ত আর জাতীয় দলে জায়গা পাননি হার্দিক। এ ছাড়া চেতেশ্বর পূজারা ও অজিঙ্ক রাহানেও এ ক্যাটাগরি থেকে নেমে বি ক্যাটাগরিতে আসছেন। ফলে হার্দিক, পূজারা, রাহানেরা বার্ষিক ৫ কোটির জায়গায় এখন পাবেন যথাক্রমে ১ কোটি ও ৩ কোটি করে।

তবে শুধু যে পুরানে জুটি ও হার্দিকের বিসিসিআইয়ের চুক্তিতে অবনমন হয়েছে তা নয়। ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব ও শিখর ধাওয়ানদের নতুন চুক্তিতে গ্রেড সি-তে নামিয়ে দেওয়া হয়েছে। বাংলার ক্রিকেটার ঋদ্ধিমান সাহাকে নিয়ে বিতর্ক চললেও, তাঁকে রাখা হয়েছে গ্রেড সি-তে। সূর্যকুমার যাদব বিসিসিআইয়ের চুক্তির আওতায় এসেছেন। ভারতের তরুণ উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থ ও কেএল রাহুল এ ক্যাটাগরিতে নিজেদের জায়গা ধরে রেখেছেন। এবং শ্রেয়স আইয়ার, মহম্মদ সিরাজ ও অক্ষর প্যাটেলের বিসিসিআই চুক্তিতে উন্নতি হয়েছে। তাঁদের রাখা হয়েছে বি গ্রেডে।

রিপোর্ট অনুযায়ী বিসিসিআইয়ের বার্ষিক চুক্তি তালিকা

A+ গ্রেড (৭ কোটি টাকা)

বিরাট কোহলি, রোহিত শর্মা ও জশপ্রীত বুমরা।

গ্রেড এ (৫ কোটি টাকা)

রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, কেএল রাহুল, মহম্মদ সামি এবং ঋষভ পন্থ।

গ্রেড বি (৩ কোটি টাকা)

চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে, অক্ষর প্যাটেল, শার্দূল ঠাকুর, শ্রেয়স আইয়ার, মহম্মদ সিরাজ এবং ইশান্ত শর্মা।

গ্রেড সি (১ কোটি টাকা)

শিখর ধাওয়ান, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমার, হার্দিক পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, শুভমন গিল, হনুমা বিহারি, যুজবেন্দ্র চাহাল, সূর্যকুমার যাদব, ঋদ্ধিমান সাহা, মায়াঙ্ক আগরওয়াল এবং দীপক চাহার।

আরও পড়ুন: India vs Sri Lanka: মোহালি টেস্টের আগে প্রেস কনফারেন্সে কী বললেন ভারত অধিনায়ক রোহিত?