India vs Sri Lanka: মোহালি টেস্টের আগে প্রেস কনফারেন্সে কী বললেন ভারত অধিনায়ক রোহিত?

মোহালি টেস্টটা নিঃসন্দেহে স্মরণীয় হয়ে থাকতে চলেছে। একদিকে ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির কেরিয়ারের শততম টেস্ট (Virat Kohli’s 100th Test) ম্যাচ এটা। অন্যদিকে ভারতের নতুন অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) টেস্ট ক্যাপ্টেন হিসেবে অভিষেক ম্যাচ।

India vs Sri Lanka: মোহালি টেস্টের আগে প্রেস কনফারেন্সে কী বললেন ভারত অধিনায়ক রোহিত?
প্রেস কনফারেন্সে ভারত অধিনায়ক রোহিত শর্মা (ছবি-টুইটার)
TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Mar 03, 2022 | 3:42 PM

মুম্বই: মোহালি টেস্টটা নিঃসন্দেহে স্মরণীয় হয়ে থাকতে চলেছে। একদিকে ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির কেরিয়ারের শততম টেস্ট (Virat Kohli’s 100th Test) ম্যাচ এটা। অন্যদিকে ভারতের নতুন অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) টেস্ট ক্যাপ্টেন হিসেবে অভিষেক ম্যাচ। লখনউয়ের পর ধর্মশালাতেও দেখা গিয়েছে মেন ইন ব্লুদের দাপট। টি-২০ সিরিজে লঙ্কানদের হোয়াইটওয়াশ করার পর এ বার সাদা জার্সিতে কড়া টক্করের পালা। আগামীকাল (৪ মার্চ) থেকে শুরু হতে চলেছে ভারত-শ্রীলঙ্কা (India vs Sri Lanka) প্রথম টেস্ট ম্যাচ। রোহিত শর্মার ভারত লাল বলের ক্রিকেটেও দাপট দেখানোর জন্য তৈরি। ম্যাচের আগে প্রেস কনফারেন্সে রোহিত ইঙ্গিত দিয়েছেন, প্রথম টেস্টে একজন অতিরিক্ত স্পিনার খেলানোর। মোহালির শুকনো পিচ দেখেই এই সিদ্ধান্ত নিয়েছেন হিটম্যান। মোহালির শুষ্ক পিচ থেকে স্পিনাররা সাহায্য পাবেন বলে মনে করছেন ভারত অধিনায়ক।

মোহালি টেস্টের আগে সাংবাদিক সম্মেলনে রোহিত যে বিষয়গুলি তুলে ধরলেন, তা নিম্নে বর্ণনা দেওয়া হল…

১) বিরাট কোহলির ১০০তম টেস্ট নিয়ে

বিরাটের জন্য এটা একটি উজ্জ্বল যাত্রা। ওর কাছে এটা একটা লম্বা সফর। এই ফর্ম্যাটে ও অসাধারণ পারফর্ম করে এসেছে। যা দেখতেও বেশ উজ্জ্বল। আমরা অবশ্যই এই টেস্টটাকে ওর জন্য বিশেষ করে তুলতে চাই এবং আশা করি ওর জন্য আমাদের পাঁচটা দিন ভালোই কাটবে।

২) স্মৃতিতে বিরাটের সেরা ইনিংস

দলগত দিক থেকে বলতে হলে অস্ট্রেলিয়ায় সিরিজ জয়টা দলের জন্য দারুণ ছিল। এবং তখন অধিনায়ক ছিল বিরাট। একজন ব্যাটসম্যান হিসেবে, ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওর টেস্ট সেঞ্চুরিও ছিল। সেটা একটা চ্যালেঞ্জিং উইকেট ছিল এবং ডেল স্টেইনের মতো কারও মুখোমুখি হওয়া কখনওই সহজ ছিল না। প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছিল ও। পার্থেও ও সেঞ্চুরি করেছিল কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিটাই ওর সেরা ইনিংস ছিল।

৩) অধিনায়ক হিসেবে নিজের অভিষেক টেস্ট ম্যাচ

সত্যি বলতে গেলে, আমি ম্যাচ জিততে এবং সঠিক প্লেয়ারর সাথে সঠিক জিনিসগুলি করার জন্য মুখিয়ে রয়েছি। টেস্ট দল হিসেবে আমরা ভালো জায়গায় আছি এবং এর কৃতিত্ব বিরাট কোহলির দিকেই যায়। আমাকে শুধু এটা এগিয়ে নিয়ে যেতে হবে। আমরা একটি দল হিসেবে উন্নতি করতে চাই এবং আমাদের ভুলগুলো সংশোধন করতে চাই। টেস্ট ফরম্যাট অন্য ধরণের। কিন্তু টেস্টে ক্যাপ্টেন্সি করলেও আমার দর্শন একই থাকবে।

৪) ব্যাটিং লাইনআপে নতুন মুখ

দলে যখনই পরিবর্তন হয়, যারা আসছেন তাদের জন্য এটা একটি নতুন সূচনা হতে চলেছে। তারা দুইজন দুর্দান্ত ব্যাটসম্যানের জায়গায় খেলার সুযোগ পাচ্ছে। কিন্তু তারা সীমিত সুযোগ পেলেও ভালো করেছে এবং সুযোগের অপেক্ষায় আছে।

৫) অভিজ্ঞতার ব্যাপারে

এটা চ্যালেঞ্জিং হতে চলেছে, এই নিয়ে কোনও সন্দেহ নেই। ম্যাচ জেতাটাই আমাদের জন্য গুরুত্বপূর্ণ হবে। আমরা যে নয়টি টেস্ট ম্যাচ খেলতে যাচ্ছি, তার প্রত্যেকটিতেই আমাদের খেলতে হবে।

৬) ওপেনিংয়ে কারা

কারা ওপেনিংয়ে থাকবে সে বিষয়ে আমার কোনও পছন্দ নেই। ম্যাচের আগে আমরা এই ব্যাপারে সিদ্ধান্ত নেব। প্রত্যেককেই সমর্থন করতে হবে। আশা করি, বিহারি, মায়াঙ্ক, শুভমন এবং শ্রেয়স আমাদের সকলের সমর্থনই পাবে।

৭) ৩ নম্বরে ও ৫ নম্বরে কারা

আমি জানি না কারা ওই জায়গায় খেলবে। কারা ওই জায়গায় আসবে তা দেখার জন্য আপনাদের আগামীকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। যে আসবে তার জন্য এটা বড় সুযোগ। প্রচুর টেস্ট জয়ের পিছনে রাহানে এবং পূজারা প্রচুর অবদান রেখেছেন। তবে ভবিষ্যতের টেস্টের জন্য তাঁরা এখনও আলোচনার মধ্যে রয়েছে।

৮) শ্রীলঙ্কা দল নিয়ে ও ব্যক্তিগত লক্ষ্য

আমার লক্ষ্য টিমের জন্য নির্ধারিত হয়েছে এবং আমার কোনও ব্যক্তিগত টার্গেট নেই। মাত্র ৪০টি টেস্ট খেলে আমার কোনো আফসোস নেই। আমার কেরিয়ারে উত্থান-পতন হয়েছে এবং অনেক চোট আঘাতও রয়েছে। আমি অনেক কিছু শিখেছি। আমি প্রতিপক্ষ দলের ওপর খুব বেশি ফোকাস করতে চাই না, বরং নিজেদের পারফরম্যান্সের ওপর ফোকাস করতে চাই।

৯) মোহালির উইকেট ও দর্শক প্রবেশ নিয়ে

মোহালিতে আমরা যে পিচ দেখেছি তা আগের মতোই। পিচ কিছুটা শুকনো দেখাচ্ছে। তবে এটা একটা সাধারণ ভারতীয় পিচের মতো দেখাচ্ছে। দর্শক ফিরে পাওয়াটা দারুণ ব্যাপার। বিরাট ১০০তম টেস্ট খেলতে চলেছে এবং তাতে দর্শকদের সমর্থনও পাবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla