T20I Unique Stat: পাঁচ কিংবদন্তি কেরিয়ারে একটি মাত্র ‘টি-টোয়েন্টি’ খেলেছেন, ভারতের দুই!

International Cricket: লাল-বল ও ওয়ান ডে ফরম্যাটে ধারাবাহিক খেলার সুযোগ হয়েছে। ঘরোয়া টি-টোয়েন্টি এবং ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও খেলেছেন অনেকে। তবে এর মধ্যে রয়েছেন এমন পাঁচ জন, যাঁরা দেশের হয়ে মাত্র একটি করে টি-টোয়েন্টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন। এই পাঁচজনের তালিকায় রয়েছেন ভারতের দুই কিংবদন্তিও।

T20I Unique Stat: পাঁচ কিংবদন্তি কেরিয়ারে একটি মাত্র 'টি-টোয়েন্টি' খেলেছেন, ভারতের দুই!
Image Credit source: Getty Images File
Follow Us:
| Updated on: Aug 30, 2024 | 8:45 PM

বিশ্ব ক্রিকেটের কিংবদন্তি। আন্তর্জাতিক ক্রিকেটের মঞ্চ আলো করেছেন। দেশকে নেতৃত্বও দিয়েছেন। টেস্ট এবং ওয়ান ডে ফরম্যাটে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁদের দীর্ঘ কেরিয়ার। এমন পাঁচজন ক্রিকেটার যাঁরা বিশ্ব ক্রিকেটের কিংবদন্তি হিসেবেই পরিচিত। লাল-বল ও ওয়ান ডে ফরম্যাটে ধারাবাহিক খেলার সুযোগ হয়েছে। ঘরোয়া টি-টোয়েন্টি এবং ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও খেলেছেন অনেকে। তবে এর মধ্যে রয়েছেন এমন পাঁচ জন, যাঁরা দেশের হয়ে মাত্র একটি করে টি-টোয়েন্টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন। এই পাঁচজনের তালিকায় রয়েছেন ভারতের দুই কিংবদন্তিও।

জেনে নেওয়া যাক তাঁদের প্রসঙ্গে…

  1. মন্টি পানেসর: ভারতীয় বংশোদ্ভূত ইংল্যান্ডের তারকা স্পিনার। এই প্রাক্তন বাঁ হাতি স্পিনার টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের অন্যতম সম্পদ। যদিও দেশের হয়ে টি-টোয়েন্টি খেলার সুযোগ পেয়েছেন মাত্র একটি। ২০০৭ সালে সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একমাত্র আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছিলেন।
  2. ইনজামাম উল হক: পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার। দীর্ঘ সময় নেতৃত্ব দিয়েছেন। টি-টোয়েন্টিতে দেশের হয়ে একটি মাত্র ম্যাচ খেলারই সুযোগ পেয়েছিলেন। ২০০৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলেছিলেন। সেটি ছিল পাকিস্তানের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ।
  3. এই খবরটিও পড়ুন

  4. জেসন গিলেসপি: অস্ট্রেলিয়ার এই প্রাক্তন পেসার বিশ্বের তাবড় ব্যাটারদের কাছে ত্রাস ছিলেন। এমনকি টেস্ট ক্রিকেটে ডাবল সেঞ্চুরিও রয়েছে তাঁর। ব্যাটের হাত যে ভালো ছিল বলাই যায়। বর্তমানে পাকিস্তান জাতীয় দলের কোচ। কেরিয়ারে একটি মাত্র টি-টোয়েন্টি খেলার সুযোগ পেয়েছিলেন ২০০৫ সালে। সাদাম্পটনে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলেছিলেন।
  5. রাহুল দ্রাবিড়: সদ্য কোচ হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন। ভারতীয় ক্রিকেটের দ্য ওয়াল। টেস্ট এবং ওয়ান ডে-তে ধারাবাহিক। ২০০৭ সালে উদ্বোধনী টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলার ইচ্ছে ছিল। যদিও সেই ইচ্ছে পূরণ হয়নি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে দীর্ঘ সময় খেলেছেন। তবে দেশের হয়ে মাত্র একটি টি-টোয়েন্টি খেলারই সুযোগ পেয়েছিলেন রাহুল দ্রাবিড়। ২০১১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে একমাত্র টি-টোয়েন্টি খেলেছিলেন দেশের জার্সিতে।
  6. সচিন তেন্ডুলকর: মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরও রয়েছেন এই তালিকায়। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে দীর্ঘ সময় খেলেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট ও ওয়ান ডে-তে সর্বাধিক রান শিকারী সচিন। তবে দেশের জার্সিতে একটিই টি-টোয়েন্টি খেলেছিলেন। সেটি ছিল ভারতের প্রথম টি-টোয়েন্টি। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেই ম্যাচে খেলেছিলেন সচিন তেন্ডুলকর।