IPL: বেটিং সংস্থায় বিনিয়োগ, সিভিসি ক্যাপিটালসকে নিয়ে তীব্র জট

১২ হাজার কোটির বেশি টাকায় দুটো নতুন টিম বিক্রি হতে দেখে রীতিমতো চমকে গিয়েছে ক্রিকেট দুনিয়া। আর তার মধ্যেই আবার নতুন বিতর্ক আইপিএলে (IPL)।

IPL: বেটিং সংস্থায় বিনিয়োগ, সিভিসি ক্যাপিটালসকে নিয়ে তীব্র জট
আইপিএলের দুই নতুন দলের ঘোষণা (ছবি-আইপিএল টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2021 | 3:19 PM

দুবাই: ১২ হাজার কোটির বেশি টাকায় দুটো নতুন টিম বিক্রি হতে দেখে রীতিমতো চমকে গিয়েছে ক্রিকেট দুনিয়া। আর তার মধ্যেই আবার নতুন বিতর্ক আইপিএলে (IPL)। সিভিসি ক্যাপিটালস (CVC Capital) নামের যে আমেরিকান সংস্থা আমেদাবাদের টিম কিনেছে, তারা নাকি বেটিংয়ের (Betting) সঙ্গে যুক্ত। আইপিএলের প্রাক্তন চেয়ারম্যান ললিত মোদীর এ নিয়ে করা টুইট রীতিমতো চাপে ফেলে দিয়েছে বিসিসিআইকে।

ভারতীয় ক্রিকেটের এক সময়ের ডাকসাইটে কর্তা, যিনি এখন নির্বাসিত, সেই ললিত টুইটারে লিখেছেন, ‘এখন তো বেটিং সংস্থাগুলোও আইপিএলের টিম কিনতে পারে। নিশ্চিত ভাবেই একটা নতুন নিয়ম হওয়া দরকার।’

আগামী মরসুমে দুটো নতুন টিম সহ ১০ টিমের আইপিএল হবে, তা বিসিসিআই (BCCI) ঘোষণার পর থেকেই ব্যাপক আলোড়ন পড়ে গিয়েছিল ব্যবসায়ীমহলে। দেশের প্রথম সারির সমস্ত সংস্থাই নতুন দুটো টিম কেনার জন্য দরপত্র তুলেছিল। এমনকি, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিকপক্ষ, বলিউডের নামী তারকারাও নেমেছিলেন আসরে নতুন টিম কিনতে। তখন থেকে বলা হচ্ছিল, বেস প্রাইস ২ হাজার কোটি টাকা হলেও মাত্রা ছাড়িয়ে যেতে পারে। কিন্তু তা যে ১২ হাজার কোটি টাকাও ছাপিয়ে যাবে, তা বুঝতে পারেনি বোর্ড।

প্রশ্ন হল, ইউরোপ ও এশিয়ায় একচেটিয়া ব্যবসা করা সিভিসি-র কি সত্যিই বেটিং সংস্থায় বিনিয়োগ রয়েছে? এ নিয়ে নিশ্চিত করে এখনই কিছু বলা যাচ্ছে না। কিন্তু বরাবর বিতর্ক তুলে দেওয়া ললিত মোদীর টুইটার কিন্তু চাপে ফেলে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। দরপত্র তোলার মেয়াদ বাড়ানোর পর যখন জমা দেয় নানা সংস্থা, তখন তা খতিয়ে দেখেছিল বোর্ড নিযুক্ত সংস্থা। তারপরই নিলামে জায়গা পেয়েছিল তারা। প্রশ্ন হল, বোর্ড কি তখন সিভিসি নিয়ে ঠিকঠাক খোঁজ খবর নেয়নি?

ললিত ঠিক এই প্রশ্নই তুলে দিয়েছেন, ‘আইপিএলের দুটো নতুন টিম যারা কিনেছে, তাদের একটি সংস্থা কিন্তু বেটিং কোম্পানিতে বড়সড় বিনিয়োগ করে। এ বার কী হবে? বিসিসিআই কি তাদের হোমওয়ার্ক করেনি? দুর্নীতিদমনশাখা এই ব্যাপারে কী সিদ্ধান্ত নেবে?’

ললিত মোদীর টুইট ভাইরাল হতেই হইচই পড়ে যায় ক্রিকেটমহলে। সংবাদমাধ্যমের একাংশের দাবি, বিভিন্ন জুয়া সংস্থায় বিনিয়োগ রয়েছে সিভিসি-র। তাই যদি হয়, তা হলে কিন্তু খারিজ হতে পারে সিভিসির মালিকানা, এমনই মনে করছেন ক্রিকেটমহলের একটা অংশ। আর তা যদি হয়, সিভিসির পরই নিলামে সবচেয়ে বেশি দর দিয়েছিল যারা, সেই আদানি গ্রুপ কিন্তু আমেদাবাদ টিমের মালিকানা পেয়ে যেতে পারে।

আরও পড়ুন:  England vs Bangladesh Live Score, T20 World Cup 2021: টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত মাহমুদুল্লাহর