MS Dhoni’s Diet: ধোনির ডায়েট যদি আপনিও মেনে চলেন ৪০এও হয়ে উঠবেন অসম্ভব ফিট

৪০ বছর বয়সেও কীভাবে নিজেকে ফিট রাখা যায় মাহিকে দেখে যে কেউ অনুপ্রাণিত হতেই পারেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিজেকে ফিট রাখার জন্য জিম সেশনে বেশি সময় কাটানো, একাধিক বিশেষ ওয়ার্কআউট করার পাশাপাশি খাদ্যতালিকাকেও অনেক রদবদল করেছেন মাহি।

MS Dhoni's Diet: ধোনির ডায়েট যদি আপনিও মেনে চলেন ৪০এও হয়ে উঠবেন অসম্ভব ফিট
MS Dhoni: ধোনির ডায়েট যদি আপনিও মেনে চলেন ৪০এও হয়ে উঠবেন অসম্ভব ফিট
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 12:12 PM

কলকাতা: মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni), নামটার সঙ্গে ৮ থেকে ৮০ সকলের ভালোবাসা জড়িয়ে। ধোনি এমন একটা মানুষ যিনি বার বার মুগ্ধ করেন সকলকে। তাঁর হেলিকপ্টার শটে ঘায়েল একাধিক ক্রিকেটপ্রেমীরা। চল্লিশেও ধোনির ফিনিশিং স্টাইল দেখে যে কেউ বাকরুদ্ধ হতে বাধ্য। ২২ গজে নিজেকে উজাড় করে দেওয়ার জন্য সব থেকে বেশি যে দিকে নজর রাখেন মাহি তা হল ফিটনেস। ৪০ বছর বয়সেও কীভাবে নিজেকে ফিট রাখা যায় মাহিকে দেখে যে কেউ অনুপ্রাণিত হতেই পারেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিজেকে ফিট রাখার জন্য জিম সেশনে বেশি সময় কাটানো, একাধিক বিশেষ ওয়ার্কআউট করার পাশাপাশি খাদ্যতালিকাতেও অনেক রদবদল করেছেন মাহি। আপনি কী জানেন কোন ডায়েট (Diet) মেনে চলেন ধোনি? না জানলে তা জেনে নিন এই প্রতিবেদনে…

ব্রেকফাস্টে কী খান ধোনি?

সকাল বেলায় পুস্টিকর নাস্তা দিয়ে দিন শুরু করেন মাহি। ব্রেকফাস্টে মাহির প্লেটে থাকে এক বাটি পোরিজ, ফল, বাদাম এবং এক গ্লাস দুধ।

দুপুরে কী খান ধোনি?

মাহি বরাবর বাড়ির খাবারের প্রতি আকৃষ্ট হন। বেশি কার্বোহাইড্রেট ও ফ্য়াট জাতীয় খাবার এড়িয়ে চলেন তিনি। ভাত, ডাল, সবজি এই ধরণের সাধারণ খাবার খেয়েই মধ্যাহ্নভোজ সারেন ক্যাপ্টেন কুল।

রাতে কী খান ধোনি?

ডিনারে ধোনির পাতে থাকে সবজি, সালাড এবং চাপাটি। কখনও কখনও রাতের বেলায় মাহি তাঁর প্রিয় বাটার চিকেনও খান।

কোন পানীয়ে ভরসা মাহির?

ট্রেনিং সেশনের ফাঁকে মাহিকে দেখা যায় প্রোটিন শেক খেতে। শুধু তাই নয়, এনার্জির জন্য বিভিন্ন সময় ফলের রস খান মাহি।

মাহির পছন্দের খাবারের তালিকায় বিশেষ জায়গা করে নিয়েছে দুধ ও দুগ্ধজাত খাদ্য —

ধোনিভক্তরা কমবেশি সকলেই জানেন দুধ ও দুগ্ধজাত খাদ্যের প্রতি মাহির আলাদা ভালোবাসা রয়েছে। তাঁর প্রতিদিনের ডায়েটে থাকে দই। এমনও গুজব শোনা গিয়েছে কয়েক বছর আগে পর্যন্ত ধোনি দিনে ৫-৭ লিটার দুধ খেতেন। তবে দুধ ছাড়াও ধোনি নিজের ডায়েটে রেখেছেন এনার্জি জুস, প্রোটিন শেক ও প্রচুর পরিমানে জল।

ধোনির ডায়েটে নেই কোন খাবার?

মাহির ডায়েটে কোনও জায়গা পায়নি ডিপ ফ্রাই করা খাবার।

ডায়েটে স্বাস্থ্যকর খাবার রাখার পাশাপাশি একাধিক ওয়ার্কআউট, কার্ডিও সেশন, স্কোয়াটিং, স্ট্রেন্থ বাড়ানোর ট্রেনিং নেন মাহি। এবং এইসবের পাশাপাশি দৈনিক ৭-৮ ঘণ্টা ঘুমোন ধোনি।

MS Dhoni's diet

৪০ বছর বয়সেও কীভাবে নিজেকে ফিট রাখা যায় মাহিকে দেখে যে কেউ অনুপ্রাণিত হতেই পারেন

এক সাক্ষাৎকারে ধোনি একবার জানান নিজেকে ফিট রাখতে তিনি তাঁর ডায়েটে আমুল পরিবর্তন করেছেন। মাহি বলেন, “নিজেকে ফিট রাখার জন্য আমার খাবারের অভ্যাসে পরিবর্তন হয়েছে। যখন আমি আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেছিলাম, তখন আমার পছন্দের খাবারের তালিকায় ছিল বাটার চিকেন, নান এবং প্রচুর চকলেট। পাশাপাশি সফ্ট ড্রিংকসের সঙ্গে মিল্ক শেকও। যখন আমি ২৮ বছরের হলাম, তখন চকলেট, মিল্ক শেক খাওয়া বন্ধ করে দিই। টেস্ট ক্রিকেট ছাড়ার পর সব স্বাস্থ্যকর খাবার আমার ডায়েটে এসেছে। রুটি, কাবাব এই সব জিনিস আমার খাদ্য তালিকায় যুক্ত হয়েছে।”