World Test Championship: পরবর্তী দুটো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল কোথায়? জেনে নিন বিস্তারিত…

WTC : পয়েন্ট টেবলে শীর্ষ দুটি দল ফাইনাল খেলবে। আপাতত পয়েন্ট টেবলে শীর্ষ দুটি স্থানে রয়েছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। তার পরের স্থানেই ফাইনালের আয়োজক ইংল্যান্ড।

World Test Championship: পরবর্তী দুটো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল কোথায়? জেনে নিন বিস্তারিত...
Image Credit source: ICC
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 5:33 PM

দুবাই: উদ্বোধনী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) ফাইনাল হয়েছিল সাউদাম্পটনে। ফাইনালে উঠেছিল ভারত এবং নিউজিল্যান্ড। উদ্বোধনী সংস্করণে চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। পরবর্তী দুটো টেস্ট চ্যাম্পিয়নশিপের ভেনু নিশ্চিত করল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। ২০২৩’র জুনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ দ্বিতীয় সংস্করণের ফাইনাল হবে লন্ডনের ওভালে (Oval)। এর পরের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ২০২৫ সালে। সেটি হবে লর্ডসে (Lord’s)। উদ্বোধনী সংস্করণেই ফাইনাল হওয়ার কথা ছিল লর্ডসে। কোভিডের কারণে ভেনু পরিবর্তন করা হয়েছিল। সাউদাম্পটনে মাঠ লাগোয়া হোটেল। জৈব সুরক্ষা বলয় তৈরিতে অসুবিধা যাতে না হয়, সেই কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ২০২৫ এ লর্ডসে অনুষ্ঠিত হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় সংস্করণের ফাইনাল।

চলতি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ২০২৩’র জুনে। ওভালে এর আগেও আইসিসির বড় দুটো ইভেন্ট হয়েছে। ২০০৪ এবং ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল হয়েছে ওভালেই। এ বার টেস্ট চ্যাম্পিয়নশিপ আয়োজনের সুযোগ পাচ্ছে ওভাল। পয়েন্ট টেবলে শীর্ষ দুটি দল ফাইনাল খেলবে। আপাতত পয়েন্ট টেবলে শীর্ষ দুটি স্থানে রয়েছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। তার পরের স্থানেই ফাইনালের আয়োজক ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার পয়েন্ট শতকরা ৭০। দক্ষিণ আফ্রিকা ৬০% নিয়ে দ্বিতীয় স্থানে। ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে। এই সিরিজ পয়েন্ট টেবলে বিশাল ফারাক গড়ে দিতে পারে। প্রথম পাঁচে রয়েছে শ্রীলঙ্কা (৫৩.৩৩%), ভারত (৫২.০৮%) এবং পাকিস্তান (৫১.৮৫%)।

পয়েন্ট টেবলে আরও অনেক ওঠা নামা হবে। টি ২০ বিশ্বকাপ শেষে বেশ কিছু টেস্ট সিরিজ রয়েছে। পরবর্তী দুটি ভেনু নিশ্চিত প্রসঙ্গে আইসিসির মুখ্য কার্যনির্বাহী আধিকারিক জিওফ অ্যালারডিস বলেন, ‘ওভালের একটা ক্রিকেট ঐতিহ্য রয়েছে। সেখানে পরবর্তী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল হতে চলেছে। আমরা খুবই খুশি। ২০২৫-এ ফাইনাল হবে লর্ডসে। টেস্ট সেরার লড়াইয়ের জন্য এর চেয়ে ভালো ভেনু হতে পারে না।’ ফাইনালের ভেনু নিশ্চিত হলেও, তারিখ এখনও ঠিক হয়নি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান সাইকেল শুরু হয়েছিল ৪ অগস্ট। আগামী বছর মার্চ অবধি চলবে।