India vs New Zealand: খেল দেখাতে শুরু করেছে কানপুরের ২২ গজ

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারত (India) খেলার সুযোগ পেল মাত্র পাঁচ ওভার। কিন্তু তার মধ্যেই প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি করা শুভমন (১) ফিরে গেলেন। আবার জেমিসনের শিকার হলেন তিনি। দ্বিতীয় দিনের শেষে ভারত এগিয়ে ৬৩ রানে।

India vs New Zealand: খেল দেখাতে শুরু করেছে কানপুরের ২২ গজ
তৃতীয় দিন দাপট ভারতীয় বোলারদের।সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 6:19 PM

ভারত ৩৪৫ ও ১৪-১ নিউজিল্যান্ড ২৯৬

(আগের দিনের ১২৯-০ পর)

কানপুর: টেস্ট ম্যাচের এই এক মজা। এক-একটা সেশনে ম্যাচের রং পাল্টে যায়। ভারত-নিউজিল্যান্ড (India vs New Zealand) প্রথম টেস্টের তৃতীয় দিনও আবার রং বদল ম্যাচ। সৌজন্যে কানপুরের গ্রিন পার্কের (Kanpur) ২২ গজ। দ্বিতীয় দিনের শেষে যে নিউজিল্যান্ড ছিল ড্রাইভিং সিটে, তারাই তৃতীয় দিনের শেষে ব্যাকফুটে। ১২১৯-০ নিয়ে তৃতীয় দিন সকালে মাঠে নেমেছিল কিউয়িরা। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে বলও গড়াতে শুরু করে । ১৫১ রানে প্রথম উইকেট হারানো নিউজিল্যান্ড ২৯৬ রানে অল আউট। ভারতের প্রথম ইনিংসে নিউজিল্যান্ড পেসাররা নিয়েছিলেন আটটি উইকেট। আর নিউজিল্যান্ডের প্রথম ইনিংসের ৯টি উইকেট প্রত্যাশা মতোই ভারতীয় স্পিনারদের দখলে।

ব্ল্যাক ক্যাপসের দুই ওপেনার টম লাথামের ৯৫, উইল ইয়ংয়ের ৮৯ রান। বাকিরা কার্যত এলেন, কিছু সময় উইকেটে কাটালেন, দলকে কিছুটা এগিয়ে দেওয়ার চেষ্টা করলেন আর তারপর ফিরে গেলেন। লো বাউন্স। একের পর এক কিউই ব্যাটর তাতেই ধরাসায়ী। দুটি লেগ বিফর, কিপারের হাতে দুটি ক্যাচ, একটি স্টাম্পিং, বাকিরা বোল্ড। অক্ষরের (Axar Patel) পাঁচ উইকেট, অশ্বিনের (Ravichandran Ashwin) তিন উইকেট। জাডেজা ও উমেশের দখলে একটি করে উইকেট।

এই লো বাউন্সের মাঝেও ভালোই কিপিং করলেন চোট পাওয়া ঋদ্ধিমানের পরিবর্ত হিসেবে নামা কেএস ভরত (KS Bharat)। লো বাউন্সের সঙ্গে শুরুতে মানিয়ে নিতে একটু সমস্যা হল বটে, কিন্তু তারপর ছন্দ পেয়ে গেলেন। উল্টো দিকে ঘাড়ের চোট নিয়ে মাঠের বাইরে বাংলার ঋদ্ধিমান। ব্যাট হাতে রান পাননি। এবার কিপিংটাও করতে পারলেন না। দক্ষিণ আফ্রিকা সফরের দল নির্বাচনে তাঁকে যে অনেক প্রশ্নের মুখে পড়তে হবে সন্দেহ নেই।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারত খেলার সুযোগ পেল মাত্র পাঁচ ওভার। কিন্তু তার মধ্যেই প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি করা শুভমন (১) ফিরে গেলেন। আবার জেমিসনের শিকার হলেন তিনি। দ্বিতীয় দিনের শেষে ভারত এগিয়ে ৬৩ রানে। ক্রিজে আছেন মায়াঙ্ক আগরওয়াল এবং চেতেশ্বর পূজারা। চতুর্থ দিন ভারতের ইনিংসে কতদূর এগোবে, তার ওপর নির্ভর করতে পারে ম্যাচের ভাগ্য। ২০০ রানের লিড নিতে পারলেও অ্যাডভান্টেজ টিম ইন্ডিয়া। মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। কারণ চতুর্থ ও পঞ্চম দিনে কানপুরের ২২ গজ যে পুরোপুরি রং হারিয়ে ফেলবে তাতে সন্দেহ নেই। স্পিনারদের স্বর্গ রাজ্য হয়ে ওঠবে পিচ। সেখানে অক্ষর-অশ্বিন-জাডেজাদের সামলানো সত্যিই নিউজিল্যান্ড ব্যাটরদের কাছে মুশকিল। তাই তৃতীয় দিনের শেষে বলা যেতেই পারে অ্যাডভান্টেজ ইন্ডিয়া।

নিউজিল্যান্ড ২৯৬ (ল্যাথাম ৯৫, ইয়ং ৮৯, জেমিসন ২৩, উইলিয়ামসন ১৮, অক্ষর ৫-৬২, অশ্বিন ৩-৮২, জাডেজা ১-৫৭, উমেশ ১-৫০)। ভারত ১৪-১ (মায়াঙ্ক নট আউট ৪, জেমিসন ১-৮)।

আরও পড়ুন : India vs New Zealand: ক্রিকেট ইতিহাসে বিরল কৃতিত্ব অক্ষরের