India vs New Zealand: ক্রিকেট ইতিহাসে বিরল কৃতিত্ব অক্ষরের

Axar Patel: গ্রিন পার্কে চলতি ভারত-নিউজিল্যান্ড (India vs New Zealand) টেস্টে ইতিহাসের পাতায় নাম তুলে ফেললেন ভারতের বাঁ-হাতি স্পিনার অক্ষর প্যাটেল (Axar Patel)। টেস্ট কেরিয়ারের সপ্তম ইনিংসেই অক্ষর পাঁচ বার ৫টি উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন।

India vs New Zealand: ক্রিকেট ইতিহাসে বিরল কৃতিত্ব অক্ষরের
India vs New Zealand: ক্রিকেট ইতিহাসে বিরল কৃতিত্ব অক্ষরের

কানপুর: গ্রিন পার্কে চলতি ভারত-নিউজিল্যান্ড (India vs New Zealand) টেস্টে ইতিহাসের পাতায় নাম তুলে ফেললেন ভারতের বাঁ-হাতি স্পিনার অক্ষর প্যাটেল (Axar Patel)। টেস্ট কেরিয়ারের সপ্তম ইনিংসেই অক্ষর পাঁচ বার ৫টি উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন। কানপুর টেস্টে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে অক্ষর তুলে নেন রস টেলর, হেনরি নিকোলস, টম ল্যাথাম, টম ব্লান্ডেল ও রচিন রবীন্দ্রর উইকেট।

এর আগে ১৮৮৭-৮৮ সালে অজি বোলার চার্লি টার্নার এবং ১৮৯৩-৯৫ সালে ইংল্যান্ডের টম রিচার্ডসন টেস্টে পাঁচ বার পাঁচটি করে উইকেট নিয়েছিলেন। তবে ১৯৭৮ সালে অজি পেসার রডনি হগ নিজের তৃতীয় টেস্টে ছ’নম্বর ইনিংসে ৫ বার ৫ টি উইকেট নিয়েছিলেন। যার ফলে সব চেয়ে কম ইনিংসে পাঁচ বার ৫ উইকেট নেওয়ার নজির রয়েছে হগের ঝুলিতে। তবে চার্লি ও রিচার্ডসন ৫ বার ৫টি উইকেট নিতে সময় নিয়েছিলেন ৭টি ইনিংস। ফলে চার্লি-রিচার্ডসনের সঙ্গে একাসনে বসলেন অক্ষর।

কেরিয়ারের চতুর্থ টেস্ট খেলতে নেমে এক ইনিংসে ৫টি উইকেট নিয়ে ম্যাচের শেষে অক্ষর বলেন, “সাত ইনিংসে ৫ বার ৫ উইকেট নেওয়ার ব্যাপারটা নিয়ে সতীর্থরা আমাকে রাগাচ্ছে। এটা একটা স্বপ্নের শুরুর মতো। টেস্ট ক্রিকেট খেলাটা সহজ নয়।” তিনি আরও বলেন, “গতকাল ওরা যখন কোনও উইকেট হারায়নি তখন কঠিন মনে হচ্ছিল। এই ধরণের পিচে সব সময় উইকেটের আশা করা যায় না। নিজেকে লাইন-লেন্থের সঙ্গে সামঞ্জস্য রেখে বল করে যেতে হবে।”

কোন পথে সাফল্য পেলেন তা বলতে গিয়ে অক্ষর বলেন, “আমি ক্রিজ ভালোভাবে ব্যবহার করেছি। আমার একটা রাউন্ড-আর্ম অ্যাকশন রয়েছে। সেটা এই পিচে ভালো কাজ করছিল। এই পিচ ধীরে ধীরে আরও বেশি মন্থর হচ্ছে। প্রথম দু’দিনের তুলনায় আজ বেশি মন্থর ছিল। এটা কঠিন হতে চলেছে। সতর্ক থাকলেই এই পিচে টিকে থাকা সম্ভব হবে।”

২০২১ সালের ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছে অক্ষরের। অভিষেক টেস্ট মোট ২৭টি উইকেট নিয়ে টিম ইন্ডিয়ার জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন বাপু। কানপুরে কিউয়িদের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টে কিউয়িদের প্রথম ইনিংসে ৩৪ ওভার বল করে ৬২ রানের বিনিময়ে পেয়েছেন ৫ উইকেট।

আরও পড়ুন: India vs New Zealand: ঘাড়ের চোটে কাবু ঋদ্ধির দ্বিতীয় টেস্টে উপস্থিতি প্রশ্নের মুখে

Click on your DTH Provider to Add TV9 Bangla