IND vs BAN 1st Test: কুলদীপ-সিরাজের সামনে অসহায় বাংলাদেশ, সাকিবদের সামনে ফলো অনের খাঁড়া

চট্টগ্রামে চলতি ভারত-বাংলাদেশ প্রথম টেস্টের দ্বিতীয় দিন ছিল আজ। প্রথম ইনিংসে বাংলাদেশের ব্যাটিং অর্ডারকে গুঁড়িয়ে দিলেন কুলদীপ যাদবরা।

IND vs BAN 1st Test: কুলদীপ-সিরাজের সামনে অসহায় বাংলাদেশ, সাকিবদের সামনে ফলো অনের খাঁড়া
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2022 | 6:24 PM

চট্টগ্রাম: চট্টগ্রামে বাংলাদেশের (IND vs BAN 1st Test) বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিন ভারতের স্কোর ছিল ৬ উইকেট হারিয়ে ২৭৮ রান। শতরানের কাছাকাছি ছিলেন শ্রেয়াস আইয়ার। দ্বিতীয় দিনে উইকেট ধরে রেখে বড় রান তোলা লক্ষ্য ছিল ভারতের। বৃহস্পতিবার প্রথম সেশনে ব্যক্তিগত ৮৬ রানে শ্রেয়াস আউট হওয়ায় বড় রানের লক্ষ্য ভেস্তে যাওয়ার উপক্রম হয়েছিল। রবিচন্দ্রন অশ্বিনের অর্ধশতরান (৫৮) এবং কুলদীপ যাদবের (৪০) ব্যাটে প্রথমদিনের রানের সঙ্গে আরও ১৩৩ রান যোগ করে ভারত। প্রথম ইনিংসে ভারতের স্কোর দাঁড়ায় ৪০৪। জবাবে ব্যাট করতে নেমে পেস-স্পিনের সাঁড়াশি আক্রমণে ব্যাটিং বিপর্যয় বাংলাদেশের। দিনের শেষে আট উইকেট হারিয়ে টেনেটুনে সাকিব আল হাসানদের খাতায় যোগ হয়েছে ১৩৩ রান। ভারত এগিয়ে ২৭১ রানে। ম্যাচ রিপোর্ট TV9 Banglaয়।

ব্যাট হাতে টেল এন্ডারদের অনবদ্য পারফরম্যান্সের পর চট্টগ্রামে ভারতীয় বোলিং ব্রিগেডের ক্লাসিক পারফরম্যান্স। সর্বোচ্চ চার উইকেট কুলদীপ যাদবের। মহম্মদ সিরাজ নিলেন তিন উইকেট। দিনের আটটি উইকেটের মধ্যে মহম্মদ সিরাজ এবং কুলদীপ যাদব নিলেন সাতটি। পেস ও স্পিনের দারুণ যুগলবন্দিতে চট্টগ্রাম টেস্ট ভারতের দিকে ঝুঁকে। একসময় আট উইকেটে বাংলাদেশের স্কোর ছিল ১০২ রান। মেহদি হাসান মিরাজ (অপরাজিত ১৬) এবং ইবাদত হুসেন (অপরাজিত ১৩) নবম উইকেটে ৩১ রান যোগ করেন। ম্যাচের ১৩.২ ওভারে লিটন দাসের উইকেট ছিটকে দেন মহম্মদ সিরাজ। এই আউটের ঠিক আগে সিরাজ ও লিটন উত্তপ্ত বাদানুবাদে জড়িয়ে পড়েছিলেন। দু’জন নাকি অকথ্য ভাষায় একে অপরকে গালি দেন। লিটনকে ফেরাতেই উদযাপনে মাতেন সিরাজ। তাঁকে সঙ্গ দেন কোহলিও। উইকেটকিপার নুরুল হাসানের ক্যাচ নিয়ে বলতেই হয়। কুলদীপের বলে শর্ট লেগে অনবদ্য ক্যাচ নেন শুভমন গিল।

কুলদীপ যাদব এদিন টেস্ট কেরিয়ারে নিজের সেরা ইনিংস খেললেন। অশ্বিনের এটা ১৩তম হাফ সেঞ্চুরি। অষ্টম উইকেটে রবিচন্দ্রন অশ্বিন ও কুলদীপ যাদব যোগ করেন ৮৭ রান। বাংলাদেশের মেহদি হাসান এবং তাইজুল ইসলামের ঝুলিতে ৪টি করে উইকেট। বৃহস্পতিবার ইনিংসের শুরু থেকেই নড়বড়ে ছিল বাংলাদেশ। প্রথম বলেই বাঁহাতি ব্যাটার নাজমুল হাসান শান্তকে শূন্য রানে ফেরান সিরাজ। মহম্মদ সামি, জসপ্রীত বুমরার অনুপস্থিতিতে পেস বিভাগের নেতৃত্বে থাকা উমেশ যাদব বোল্ড আউট করেন ইয়াসির আলিকে। পাঁচ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় টাইগাররা। লিটন দাস ২৪, সাকিব আল হাসান ৩ রান করেন। শেষ সেশনে ছয়টি উইকেট তুলে নেয় ভারতীয় দল। বাংলাদেশ এখনও প্রথম ইনিংসে ২৭১ রানে পিছিয়ে রয়েছে। ফলো অনের আতঙ্ক এড়াতে আরও ৭২ রানের প্রয়োজন সাকিবদের।