IND vs BAN: ভারতের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের অধিনায়ক লিটন দাস

Litton Das: তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ। এই সংস্করণে অধিনায়ক হিসেবে অভিষেক হবে লিটনের। বাংলাদেশের ১৫তম ওয়ান ডে অধিনায়ক হবেন লিটন।

IND vs BAN: ভারতের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের অধিনায়ক লিটন দাস
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 5:40 PM

রাজীব খান

চোটের কারণে তামিম ইকবাল ভারতের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ থেকে ছিটকে গিয়েছেন। তামিমের ছিটকে যাওয়ার পর কে হবেন ওয়ান ডে অধিনায়ক, এ নিয়ে জল্পনা ছিল। অবশেষে ভারতের বিপক্ষে সিরিজের জন্য অধিনায়ক ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত খেলা উইকেটরক্ষক ব্যাটার লিটন দাসকে ওয়ান ডে সিরিজের জন্য অধিনায়ক ঘোষণা করা হয়েছে। এ দিন এক বিবৃতিতে বিসিবি তাঁর নাম ঘোষণা করে। বিস্তারিত TV9Bangla-য়।

এর আগে টি-টোয়েন্টি ফর্ম্যাটে জাতীয় দলের নেতৃত্ব দিয়েছেন লিটন। ২০২১ সালের নিউজিল্যান্ড সফরে নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ চোটে পড়ায় এক ম্যাচে অধিনায়কত্ব করেন। সেই ম্যাচে কিউয়িদের বিপক্ষে ৬৫ রানে হারতে হয়েছিল বাংলাদেশকে। লিটন ব্যাট হাতে ফিরেছিলেন কোনও রান না করেই। এ বার অবশ্য এই পারফরম্যান্সের পুনরাবৃত্তি চাইবেন না এই ওপেনার।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে ঝলসে উঠেছিল লিটনের ব্যাট। সেই ম্যাচে ২৭ বলে ৬০ রানের ঝড়ো এক ইনিংস খেলেছিলেন তিনি। তাঁর ইনিংস জুড়ে ৩ ছক্কা ও ৭টি চার ছিল। বৃষ্টি বাধা হয়ে না দাঁড়ালে এবং মনোসংযোগে ব্য়াঘাত না ঘটলে হয়তো ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়তে পারতেন। ৪ ডিসেম্বর শুরু হচ্ছে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ। এই সংস্করণে অধিনায়ক হিসেবে অভিষেক হবে লিটনের। বাংলাদেশের ১৫তম ওয়ান ডে অধিনায়ক হবেন লিটন।

লিটন টেস্ট দলের ‘লিডারশিপ’ গ্রুপেরও অংশ। সাকিব আল হাসানকে টেস্ট দলের অধিনায়কত্ব বুঝিয়ে দেওয়ার পাশাপাশি লিটনকে সহ-অধিনায়ক করা হয়। যদিও ওয়ান ডে দলে কোনও সহ অধিনায়ক ছিল না। বিসিবির অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘লিটন এই ফর্ম্যাটে অভিজ্ঞ খেলোয়াড়দের একজন। তার মধ্যে নেতৃত্বগুণ আছে। ধারালো ক্রিকেটের মানসিকতা আছে লিটনের এবং খেলাটা ভালো বুঝতে পারেন। ইনজুরিতে তামিমকে না পাওয়া আমাদের জন্য খুবই দুঃখজনক। গত দুই বছরে তামিমের অধিনায়কত্বে বাংলাদেশ দারুণ ক্রিকেট খেলেছে এবং তামিম অন্যতম সেরা ব্যাটসম্যান। তাকে আমরা মিস করবো।’

ওয়ান ডে সিরিজ থেকে শুধু তামিমই নন, ছিটকে পড়েছেন পেস বোলিং অলরাউন্ডার তাসকিন আহমেদ। তামিমের পরিবর্তে বিসিবি কাউকে দলে না নিলেও তাসকিনের পরিবর্তে দলে নেয়া হয়েছে বাঁ-হাতি পেসার শরিফুল ইসলামকে। উল্লেখ্য, মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৪ ও ৭ ডিসেম্বর প্রথম দুটি ওয়ান ডে ম্যাচ হবে। তৃতীয় তথা শেষ ওয়ান ডে ১০ ডিসেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। একই ভেন্যুতে ১৪ ডিসেম্বর প্রথম টেস্ট এবং মিরপুরে ২২ ডিসেম্বর দ্বিতীয় টেস্ট শুরু হবে।