Mohammad Siraj: তোমার জুতোর ফিতে আমি বেঁধে দিচ্ছি… সারা পৃথিবীর দিল জিতে নিলেন সিরাজ!

RCB vs KKR, IPL 2024: খেলা তখন 'খেল' দেখা শুরু করেছে। কেকেআরের মুঠো থেকে আরসিবির পকেটে ঢুকব-ঢুকব করছে। পর পর দুটো উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে গিয়েছে গৌতম গম্ভীরের টিম। ঠিক তখনই ক্রিজে হাজির হলেন ভেঙ্কটেশ। ৩০ বলে খেলে গেলেন হাফসেঞ্চুরির বিস্ফোরক ইনিংস। এমন গোলাগুলি ছোটালেন যে, চোখে তখন সর্ষে ফুল দেখছেন বিরাটের টিমের বোলাররা।

Mohammad Siraj: তোমার জুতোর ফিতে আমি বেঁধে দিচ্ছি... সারা পৃথিবীর দিল জিতে নিলেন সিরাজ!
Mohammad Siraj: তোমার জুতোর ফিতে আমি বেঁধে দিচ্ছি... সারা পৃথিবীর দিল জিতে নিলেন সিরাজ!Image Credit source: X
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2024 | 12:44 PM

কলকাতা: কিছু ছবি চিরকাল গেঁথে যায় মনে। নামেই টিম, দেশ। আসলে প্লেয়ারের কোনও আলাদা জার্সি হয় না। বরাবর দেশ, ক্লাবের উর্ধ্বে থেকেছে খেলা। সেই কারণেই হয়তো খেলাকে ঘিরে থাকেন যাঁরা, যাঁরা প্লেয়ার, তাঁরাই জায়গা করে নেন সব কিছুর উর্ধ্বে। খেলায় আবেগ ছুঁয়ে যাওয়া দৃশ্যাবলী গুনে শেষ করা যাবে না। তেমনই এক মন ভালো করে দেওয়া ছবি উপহার দিয়ে গেল আইপিএল। বিশ্বের সেরা ফ্র্যাঞ্চাইজি লিগ সারা দুনিয়ার ক্রিকেটাররা রয়েছেন। সৌহার্দ্য, ভার্তৃত্বের মতো শব্দ আইপিএলের পরতে পরতে রয়েছে। আরসিবি-কেকেআরের ম্যাচে মন ভালো করে দিলেন মহম্মদ সিরাজ আর ভেঙ্কটেশ আইয়ার।

কে বলে দিলওয়ালা হতে গেলে দিল্লির ছেলে হতে হবে? নবাবি ঠাঁটের হায়দরাবাদি হলেও হয়। শুক্র-রাতে চিন্নাস্বামী স্টেডিয়ামে আবার শ্রেষ্ঠত্ব কায়েম করেছেন কেকেআর। বরাবরের প্রতিদ্বন্দ্বী আরসিবিকে ১৯ বল বাকি থাকতে হারিয়ে। আর এই জয়ের অনেক নায়ক। তবে সেরা বাছতে গেলে দু’জনের কথা আলাদা করে বলতেই হবে। ম্যাচের সেরা সুনীল নারিন। আর ভেঙ্কটেশ আইয়ার। বছর দুয়েক আগে আইপিএলে দুরন্ত উত্থান হয়েছিল বাঁ হাতি ব্যাটারের। তার পর যেন আলো কমে এসেছিল তাঁর। সেই ভেঙ্কটেশ আবার ফিরছেন। প্রবল ভাবে।

খেলা তখন ‘খেল’ দেখা শুরু করেছে। কেকেআরের মুঠো থেকে আরসিবির পকেটে ঢুকব-ঢুকব করছে। পর পর দুটো উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে গিয়েছে গৌতম গম্ভীরের টিম। ঠিক তখনই ক্রিজে হাজির হলেন ভেঙ্কটেশ। ৩০ বলে খেলে গেলেন হাফসেঞ্চুরির বিস্ফোরক ইনিংস। এমন গোলাগুলি ছোটালেন যে, চোখে তখন সর্ষে ফুল দেখছেন বিরাটের টিমের বোলাররা। ঠিক তখনই খেলা, লড়াই, বিপক্ষকে থামানোর উর্ধ্বে উঠে পড়লেন মহম্মদ সিরাজ।

এই ম্যাচ ছিল আরসিবি বনাম কেকেআরের। তার থেকেও অনেক বেশি বিরাট কোহলি আর গৌতম গম্ভীরের। বহুদিনের আকচাআকচি ভুলে দু’জন হাসিমুখে ধরা দিলেন এক ফ্রেমে। তার থেকেও দামি ফ্রেম হয়ে থাকলেন মহম্মদ সিরাজ ও ভেঙ্কটেশ আইয়ার। তখন বেঙ্গালুরুর বোলিং নিয়ে ছেলেখেলা করছেন ভেঙ্কটেশ। তখনই তাঁর জুতোর ফিতে খুলে যায়। ব্যাটারের পক্ষে ধরাচূড়া পড়ে জুতোর ফিতে বাঁধা কঠিন কাজ। কষ্টসাধ্যও। সিরাজ এগিয়ে এলেন। সযত্নে বেঁধে দিলেন ভেঙ্কটেশের জুতোর ফিতে। এই ফ্রেম গম্ভীর-বিরাটের পুনর্মিলনের থেকেও অনেক দামি। মনে থেকে যাওয়ার মতো। কেমন বল করলেন, ক’টা উইকেট নিলেন, কে জিতল, এ সব তুচ্ছ। আসল স্পোর্টসম্যান স্পিরিট। এই জন্যই তো খেলা সব কিছুর উর্ধ্বে।