IPL 2021: ক্যাপ্টেন কুল দেখালেন কেন তাঁর বিকল্প নেই

কোন বোলারকে কখন কোথায় ব্যবহার করতে হয়, কোন ব্যাটারকে কখন ক্রিজে পাঠাতে হয় তা পুরোটাই সহজ ভাবে ছকে দেন ধোনি (MS Dhoni)।

IPL 2021: ক্যাপ্টেন কুল দেখালেন কেন তাঁর বিকল্প নেই
IPL 2021: ক্যাপ্টেন কুল দেখালেন কেন তাঁর বিকল্প নেই
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2021 | 9:10 AM

আবু ধাবি: কেন তিনি এখনও ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক তা আবারও প্রমাণ করলেন। জাতীয় দল থেকে অবসর নিয়েছেন গত বছর। তবু বিরাটদের বিশ্বকাপের দল বাঁছতে বসে এখনও মেন্টর হিসেবে তাকে রাখে বোর্ড (বমমগ)। বয়স শুধুই একটা সংখ্যা। ক্যাপ্টেন কুল-এর মস্তিষ্কে এখনও বার্ধক্য আসেনি। ৯ বছর আগে এই কেকেআরের কাছেই ফাইনালে হারতে হয়েছিল। অবশেষে তার প্রতিশোধ নিলেন মাহি।

দিল্লির বিরুদ্ধে কোয়ালিফয়ারে ওই ক্যামিও ইনিংসটা না খেললে হয়তো ফাইনালেই উঠতে পারত না চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। দলের গড় বয়স ৩০-এর কাছাকাছি। ডুপ্লেসি, জাডেজা, ব্র্যাভো, উথাপ্পা, রায়াডু। আর সবার মাথায় ধোনি। এই ‘বূড়ো’দের দলও যে ভেল্কি দেখাতে পারে তার জন্য বিশ্বাসযোগ্যতা দরকার। আর সেই বিশ্বাস মেলানোর ক্ষমতা এই ৩৯-এও রাখেন ধোনি। ক্যাপ্টেন্সি দিয়ে কি ভাবে ম্যাচ বার করতে হয়, তা ধোনিকে দেখে শেখা উচিত মর্গ্যানের। কোন বোলারকে কখন কোথায় ব্যবহার করতে হয়, কোন ব্যাটারকে কখন ক্রিজে পাঠাতে হয় তা পুরোটাই সহজ ভাবে ছকে দেন ধোনি (MS Dhoni)। আত্মতুষ্টি নয়, বরং আত্মবিশ্বাসকে ধরে রাখার কৌশল শিখতে হয় মাহির কাছ থেকেই। বড় ম্যাচে স্নায়ুর চাপ ধরে রাখতে না পারলে ম্যাচ ফস্কে যেতে পারে। আর দলকে সঠিক ভাবে পরিচালনার জন্য একজন প্রকৃত নেতার প্রয়োজন। ৪০-এও ধোনি এখনও নিখুঁত গেমপ্ল্যানে বিপক্ষকে পরাস্ত করেন।

এই নিয়ে ৪ বার চেন্নাইকে কাপ দিলেন থালা। পরের আইপিএলে (IPL) তিনি খেলবেন কিনা তা নিশ্চিত নয় এখনও। তবে আইপিএল হোক কিংবা ভারতীয় ক্রিকেট, ক্যাপ্টেন কুল-এর বিকল্প তৈরি হতে হয়তো আর এক প্রজন্ম লেগে যাবে।

আরও পড়ুন: IPL 2021: মাহি-উত্তাপে আইপিএল স্বপ্ন বিসর্জন নাইটদের