আইপিএল গ্ল্যামার থাকলেও ভারতকে ছাপিয়ে যেতে পারে পাকিস্তান, বলছেন মুদাস্সর নজর

রামিজ রাজার বোর্ডের (PCB) ওপর আস্থা রেখেই পাকিস্তান ক্রিকেটের ভবিষ্যৎ উজ্জ্বল দেখছেন নজর।

আইপিএল গ্ল্যামার থাকলেও ভারতকে ছাপিয়ে যেতে পারে পাকিস্তান, বলছেন মুদাস্সর নজর
পাকিস্তানের প্রাক্তন অলরাউন্ডার মুদাস্সর নজর (ছবি-টি-২০ বিশ্বকাপ টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 8:30 AM

দুবাই: আইপিএল (IPL) ভারতীয় ক্রিকেটকে সমৃদ্ধ করেছে। এ কথা স্বীকার করেন ক্রিকেট মহলের অনেকেই। পাক ক্রিকেটের থেকে বহুগুণ এগিয়ে ভারতীয় ক্রিকেট একথা অনেক বার শোনা গিয়েছে। শুধু শোনা গিয়েছে বললে ভুল হবে। দুই দলের সাক্ষাতের ইতিহাসে নজর দিলে দেখা যায় ভারতেরই আধিপত্য। টি-২০ বিশ্বকাপে (T20 World Cup) ভারত-পাক দ্বৈরথের আগে একাধিক বর্তমান ও প্রাক্তন ক্রিকেটাররা নিজেদের মন্তব্য রাখছেন। পাকিস্তানের প্রাক্তন অলরাউন্ডার মুদাস্সর নজর (Mudassar Nazar) এই আবহে জোর দিয়ে বলছেন, আইপিএলের গ্ল্যামার থাকলেও ক্রিকেটে ভারতকে ছাপিয়ে যেতে পারে পাকিস্তান।

১৯৮০-র মাঝামাঝি সময়কালে ক্রিকেটের দিক থেকে পাকিস্তান উপমহাদেশের রাজা ছিল। ভারতের বিশ্বকাপ জয়ের আগে ১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান কাপের স্বাদ পেয়েছিল। এ বারের বিশ্বকাপে ভারত-পাকিস্তান (India vs Pakistan) দ্বৈরথের আগে মুদাস্সর বলেন, “আমি মনে করি না পাকিস্তান বদলেছে। ভারত বদলেছে। আইপিএলের আবির্ভাবের সঙ্গে সঙ্গে তারা সত্যি অর্থের সঠিক ব্যবহার করেছে, যা সত্যিই ভাল। যদি আপনি ভারতের ঘরোয়া প্রতিযোগিতার দিকে তাকান, তা হলে দেখতে পাবেন সমস্ত অ্যাসেসিয়েশন তাদের ক্রিকেট কতটা সুসংগঠিত করছে।”

তিনি আরও যোগ করেন, “প্রত্যেকেরই নিজস্ব স্টেডিয়াম, নিজস্ব অ্যাকাডেমি, ক্রিকেটের স্কুল, রাজ্য ক্রিকেট রয়েছে। যার ফলে ভারতে ক্রিকেট সমৃদ্ধ হচ্ছে। কিন্তু যারা ধারাবাহিকভাবে ভালো করছে তারা ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া… বিশ্বের তিনটি সেরা দলের মধ্যে ভারত এগিয়ে আছে।”

টি-২০ বিশ্বকাপের সূচনার এক বছরের মধ্যে সাদা বলের ক্রিকেটে এক নতুন যুগের সূচনা করেছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। দর্শকদের মন জয় করে নেয় আইপিএল। যার ফলে আইপিএলের ভিউয়ারশিপও রীতিমতো বাড়তে থাকে। অন্যদিকে ২০০৯ সালে পাকিস্তানে সফরকারী দল শ্রীলঙ্কার ওপর সন্ত্রাস হামলার পর থেকে সে দেশকে আন্তর্জাতিক ক্রিকেটে নো গো জোন বলে ঘোষণা করে দেওয়া হয়।

প্রাক্তন পাক অলরাউন্ডার মুদাস্সর নজর বলেন, “বিসিসিআই আইপিএলের টাকা কিভাবে ব্যবহার করেছে সে ব্যাপারে তারা খুব চতুরতা দেখিয়েছে। ভারতীয় ক্রিকেট আগে শক্তিশালী ছিল কিন্তু তারপর থেকে এটি অনেক ধারাবাহিকতা দেখেছে। ফাস্ট বোলিং, স্পিনার, ফিল্ডিং, শারীরিক দিক নিয়ে কথা বললে ভারত এখন একটি পাওয়ার হাউস। তারা প্রতি মরসুমে শীর্ষ শ্রেণীর ব্যাটার পেয়েছে বলে মনে হচ্ছে। এই মুহূর্তে ওদের খুব শক্তিশালী দেখাচ্ছে।”

ভারতের মতো পাকিস্তানও ঘরোয়া টি-২০ টুর্নামেন্ট চালু করেছে। পাকিস্তান সুপার লিগ (PSL)। নজর আশাবাদী রামিজ রাজার বোর্ড তাঁর দেশের টি-২০ টুর্নামেন্টকে একটা নতুন ভবিষ্যৎ দেবে। তাঁর কথায়, “এটা শুধুমাত্র সময় ঘোরার পালা। এক দশক আমরা বিশ্বের বাকিদের থেকে ভালো হতে পারতাম এবং তারপর অন্য কেউ সেই জায়গায় আসতে পারত। পিএসএলে পরিস্থিতি উন্নত হতে শুরু করেছে, কিন্তু এতে সময় লাগবে। ভারতেরও পুনরুজ্জীবিত হতে সময় লেগেছিল।”

রামিজ রাজার বোর্ডের (PCB) ওপর আস্থা রেখেই পাকিস্তান ক্রিকেটের ভবিষ্যৎ উজ্জ্বল দেখছেন নজর। তিনি আরও বলেন, “এখন নতুন ম্যানেজমেন্ট আসার সঙ্গে সঙ্গে, অনেক কিছু পাল্টেছে। রমিজ একজন প্রাক্তন ক্রিকেটার এবং আমি মনে করি সে জিনিসগুলোকে আরও সুন্দর করবে, আমাদের সঠিক পথে নিয়ে যাবে এবং আগামী কয়েক বছরে সম্ভবত আমরা আগের মতোই শক্তিশালী হব।”