২২ গজে দিল্লি-মুম্বই দ্বৈরথ, মরুদেশে ভারত সেরার লড়াই

মঙ্গলবার আইপিএলের মেগা ফাইনাল। দিল্লি-মুম্বাই লড়াই নিয়ে চড়ছে উন্মাদনার পারদ। ক্রিকেট মহলের মতে অ্যাডভান্টেজ মুম্বাই।

২২ গজে দিল্লি-মুম্বই দ্বৈরথ, মরুদেশে ভারত সেরার লড়াই
আইপিএল ফাইনালে মুখোমুখি মুম্বাই ইন্ডিয়ান্স ও দিল্লি ক্যাপিটালস।
sushovan mukherjee

|

Nov 10, 2020 | 7:27 AM

TV9 বাংলা ডিজিটাল – ৫৯ ম্যাচের লড়াই শেষ। এবার চ্যাম্পিয়নশিপের তাজ দখলের যুদ্ধ। আরব দেশের মাটি থেকে ভারতীয় ক্রিকেট আবার ব্যাক অন ট্র্যাক। ফাঁকা মাঠ, বায়ো-বাবল থেকে সোশ্যাল ডিস্টেনসিং, নিউ নরমালেও ভারতীয় ক্রিকেটের মিলিয়ন ডলার লিগ সফল। মঙ্গলবার শেষ তুলির টানের অপেক্ষা শুধু। আমনে সামনে টুর্নামেন্টের দুই সফল দল। দেশের রাজধানী দিল্লি ও অর্থনৈতিক রাজধানী মুম্বই। একদিকে পাঁচবার আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি রোহিতের মুম্বইয়ের সামেন। অন্যদিকে প্রথমবার ফাইনালে পৌঁছে শেষ হাসির অপেক্ষায় শ্রেয়সের দিল্লি। দুই দলের টানটান লড়াইয়ের পাশাপাশি ফাইনাল সফল ভাবে আয়োজন করে সাফল্যের হাসি নিয়ে দেশে ফিরে আসাতে চান বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ও তাঁর দল।

নিউ নরমালের প্রথম টুর্নামেন্টে, শুরু থেকেই দাপট দেখিয়েছে রোহিতের মুম্বই। ব্যাটিং হোক বা বোলিং, কিংবা ফিল্ডিং, রোহিতের দলের সামনে যে দলই আসুক না কেন, হালে পানি পায়নি। প্লে-অফের লড়াই ধরলে এবার মোট তিনবার দিল্লি মুম্বইয়ের মুখোমুখি হয়েছে। আর তিনবারই বড় ব্যবধানে হারতে হয়েছে শ্রেয়সের দলকে। প্রথম লেগে মুম্বইয়ের জয় ৫ উইকেটে, দ্বিতীয় লেগে ৯ উইকেটে আর প্লে অফে ৫৭ রানে ধাওয়ানদের ধরাশায়ী করেছেন বুমরা-বোল্টরা। এবার পাল্টা দেওয়ার চেষ্ঠায় শিখর ধাওয়ান ঋষভ পন্থরা। কিন্তু লড়াইটা সহজ হবে না। ওপেনার সমস্যা গোটা টুর্নামেন্টে ভুগতে হয়েছে দিল্লিকে। ধাওয়ান ভরসা দিলেও উল্টোদিক থেকে ক্রমাগত ব্যর্থ হয়েছেন পৃথ্বী, রাহানেরা। প্লে-অফে স্টোইনিসকে ওপেন করিয়ে সমস্যা কিছুটা সামলা দেওয়া গেলেও মিডিল অর্ডারে একটা বড় ফাঁক তৈরি হয়ে যাচ্ছে। কারণ শ্রেয়স বা পন্থের ব্যাটে রানের খরা। তাই ধাওয়ান-স্টোইনিস জুটি প্রথম দিকে বুমরা-বোল্টকে সামলে দিলেও, ডেথ ওভারে দিল্লির ব্যাটিংয়ের হাল কে ধরবেন সেটাই প্রশ্ন। উল্টোদিকে মুম্বইয়ের ব্য়াটিং অর্ডার নিয়ে কোনও সমস্যা নেই। টপ অর্ডার, মিডিল অর্ডার বা লোয়ার মিডিল অর্ডার, ডেকক, সূর্যকুমার, কিষণ, হার্দিক, পোলার্ড সবাই রানের মধ্যে আছেন। তাই ক্রিকেট পন্ডিতদের মতে লড়াইটা কঠিন দিল্লির কাছে।

মুম্বই অধিনায়ক রোহিত শর্মা দাঁড়িয়ে আছেন নতুন রেকর্ডের সামনে। মঙ্গলবার নিজের আইপিএল কেরিয়ারের ২০০ তম ম্যাচ খলেত নামছেন তিনি। এখনও এই কৃতিত্ব কারও নেই। পাশাপাশি মঙ্গলবার ট্রফি হাতে তুলে নিতে পারলে, অনেক দিনের একটা মিথ থেকেও মুক্তি পাবেন রোহিত। তিনি শুধু বিজোড় সংখ্যার বছরে ট্রফি জেতেন এই কথাও আর থাকবে না। রোহিতের নতুন কৃতিত্বের দিন আরও একটা জমজামট লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব। পার্পল ক্যাপের লড়াই। ২৯ উইকেট নিয়ে শীর্ষে আছেন কাগিসো রাবাডা। ২৭ উইকেট নিয়ে ঠিক তার পরেই আছেন জসপ্রীত বুমরা। ফাইনালে বাজিমাত করে কে টুর্নামেন্টের সব থেকে বেশি উইকেট শিকারি হতে পারেন সেটাও অন্যতম আকর্ষণ। সব মিলিয়ে মরু শহর তৈরি ইন্ডিয়ান প্রিমিয়র লিগের মেগা ফাইনালের জন্য।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla