Rahul Dravid: জাতীয় দলে ‘প্রাক্তন’, আগামী IPL-এ কোন টিমের দায়িত্ব নিতে পারেন রাহুল দ্রাবিড়?

IPL 2025: ভারতীয় ক্রিকেটের দ্য ওয়াল কখনও বলেননি, তিনি আর ভবিষ্যতে কোচিং করাবেন না। কিংবা এও বলেননি যে অন্য কোনও ক্রিকেট টুর্নামেন্টের সঙ্গে তিনি যুক্ত হবেন না। ক্রিকেট মহলে আলোচনা চলছে তাই, হতেই পারে পঁচিশের আইপিএলে কোনও দলে দেখা যেতে পারে দ্রাবিড়কে।

Rahul Dravid: জাতীয় দলে 'প্রাক্তন', আগামী IPL-এ কোন টিমের দায়িত্ব নিতে পারেন রাহুল দ্রাবিড়?
Rahul Dravid: জাতীয় দলে 'প্রাক্তন', আগামী IPL-এ কোন টিমের দায়িত্ব নিতে পারেন রাহুল দ্রাবিড়?Image Credit source: BCCI
Follow Us:
| Updated on: Jul 03, 2024 | 9:00 AM

কলকাতা: ভারতের কোচ হিসেবে সাফল্য পেয়ে প্রাক্তন হলেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। তাঁর কোচিংয়ে এবং রোহিত শর্মার নেতৃত্বে টিম ইন্ডিয়া এ বারের টি-২০ বিশ্বকাপ (T20 World Cup) জিতেছে। বিশ্বকাপ ট্রফির স্বপ্ন পূরণ করে ভারতের হেড কোচের দায়িত্ব ছেড়েছেন দ্রাবিড়। কিন্তু ভারতীয় ক্রিকেটের দ্য ওয়াল কখনও বলেননি, তিনি আর ভবিষ্যতে কোচিং করাবেন না। কিংবা এও বলেননি যে অন্য কোনও ক্রিকেট টুর্নামেন্টের সঙ্গে তিনি যুক্ত হবেন না। যে কারণে ক্রিকেট মহলে আলোচনা হচ্ছে, এমনটা হতেই পারে যে, আগামী আইপিএলে কোনও দলের কোচ হতে পারেন দ্রাবিড়।

বার্বাডোজে,কয়েকদিন আগে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল দেখতে গিয়েছিলেন বোর্ড সেক্রেটারি জয় শাহ। সেখানে জয় শাহ জানান কেন দ্রাবিড় আর ভারতের হেড কোচের দায়িত্ব পালন করতে রাজি নন। জয় শাহ বলেন, ‘পরিবারকে সময় দিতে চান রাহুল দ্রাবিড়। আর সেই কারণেই কোচের দায়িত্ব তিনি ছাড়তে চান।’

জাতীয় দলের কোচ মানে দায়িত্ব অনেক বেশি। বছরের বেশিরভাগ সময়টাই বাড়ির বাইরে। তাই পরিবারকে সময় দিতে পারছেন না দ্রাবিড়। অবশ্য তিনি আইপিএলে কোচিং করাতেই পারেন। কারণ, আইপিএল মাস দুয়েকের ব্যাপার। যদি আরও আগে থেকে টিমের অনুশীলন সহ ধরা হয় সেক্ষেত্রে ওই কম করে ৩ মাসের কাজ। ফলে পরিবারকে সময় দিয়েই দ্রাবিড় চাইলে পারবেন আইপিএলের কোনও টিমের কোচিং করাতে।

এই তালিকায় ৪টে টিমের নাম ভেসে উঠছে। কলকাতা নাইট রাইডার্, মুম্বই ইন্ডিয়ান্স, লখনউ সুপার জায়ান্টস ও দিল্লি ক্যাপিটালস। ক্রিকেট মহলের যা খবর, তাতে গৌতম গম্ভীর ভারতের পরবর্তী হেড কোচ হতে চলেছেন। ফলে এ বারের আইপিএল জয়ী কেকেআরের মেন্টরের শূন্যস্থান পূরণ করার জন্য দ্রাবিড় শ্রেয়। মুম্বইয়েও যেতে পারেন দ্রাবিড়। মার্ক বাউচারের কোচিংয়ে মুম্বই খুব ধামাকাদার কিছু করতে পারেনি। ফলে দ্রাবিড়কে এনে মুম্বইয়ের ভাগ্য ফিরতে পারে। গৌতম লখনউয়েরও মেন্টর ছিলেন। তিনি কেকেআরে চলে আসার লখনউয়ের মেন্টর পদ খালি রয়েছে। সেখানে দ্রাবিড় মেন্টরের দায়িত্ব পালন করতেই পারেন। ২০১৬-১৭ সালে দিল্লি ক্যাপিটালসের কোচ ছিলেন দ্রাবিড়। ফলে তিনি আবার দিল্লির কোচের ভূমিকায় যোগ দিতেই পারেন।