T20 World Cup: তিনটি সিদ্ধান্তেই ভারতের টি-টোয়েন্টি বিশ্বজয়! সামনে এল বড় তথ্য…

ICC MEN’S T20 WC 2024: রোহিতের নাম আগেই নিশ্চিত করেছিলেন বোর্ড সচিব জয় শাহ। কিন্তু বিরাট কোহলি ও হার্দিকের সুযোগ নির্ভর করছিল আইপিএলের পারফরম্যান্সের উপর! রিপোর্ট কিন্তু অন্য কথা বলছে। বিশ্বকাপের আগের তিনটি সিদ্ধান্ত সম্পর্কে খোলসা করেছেন দল নির্বাচক।

T20 World Cup: তিনটি সিদ্ধান্তেই ভারতের টি-টোয়েন্টি বিশ্বজয়! সামনে এল বড় তথ্য...
Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Jul 03, 2024 | 11:39 AM

ওদের বয়স হয়েছে…এ বার টি-টোয়েন্টি থেকে বিদায় নেওয়া উচিত। বিশ্বকাপে তরুণদের সুযোগ দেওয়া উচিত। হার্দিক কী করে টিমে সুযোগ পায়? বিশ্বকাপের আগে এমন নানা সমালোচনায় জর্জর্তি ছিল বোর্ড। তার নানা কারণও ছিল। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে দেশের হয়ে এই ফরম্যাটে খেলছিলেন না রোহিত শর্মা ও বিরাট কোহলি। ওয়ান ডে বিশ্বকাপে চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন হার্দিক পান্ডিয়া। আইপিএলের আগে মুম্বইয়ের ডিওয়াই পাটিল টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলেন। এরকম নানা অস্বস্তিই কাজ করছিল। অবশেষে জানুয়ারিতে ঘরের মাঠে রোহিত, বিরাট আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ফেরেন। তাও প্রথম ম্যাচে খেলেননি বিরাট কোহলি। পরের ম্যাচে বড় রান পাননি। আর শেষ ম্যাচে আন্তর্জাতিক কেরিয়ারে প্রথম গোল্ডেন ডাক। আফগানদের বিরুদ্ধে সেই সিরিজ রোহিত প্রথম দু-ম্যাচে রান না পেলেও শেষ ম্যাচে সেঞ্চুরি হাঁকান।

হার্দিক পান্ডিয়াও না থাকায় টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছিলেন সূর্যকুমার যাদবও। তখন থেকেই জল্পনা চলছিল। রোহিতের নাম আগেই নিশ্চিত করেছিলেন বোর্ড সচিব জয় শাহ। কিন্তু বিরাট কোহলি ও হার্দিকের সুযোগ নির্ভর করছিল আইপিএলের পারফরম্যান্সের উপর! রিপোর্ট কিন্তু অন্য কথা বলছে। বিশ্বকাপের আগের তিনটি সিদ্ধান্ত সম্পর্কে খোলসা করেছেন দল নির্বাচক।

রোহিতের সঙ্গে কথা বলেছিলেন নির্বাচক প্রধান রোহিত শর্মা। তাঁর মত চেয়েছিলেন। ইন্ডিয়ান এক্সপ্রেসে বোর্ডের এক কর্তা বলেছেন, ‘রোহিত সহজেই রাজি হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে। টি-টোয়েন্টি ফরম্যাটে ও নিজেকে শেষ একটা সুযোগ দিতে চেয়েছিল। ওর বিশ্বাস ছিল, টি-টোয়েন্টি যে ছন্দে ব্যাট করতে পারছেন, তাতে বিশ্বকাপ খেলা সম্ভব।’

একই ঘটনা ছিল বিরাটের ক্ষেত্রেও। সেই বিশ্বাস দৃঢ় হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে। আরসিবির ওপেনার বিরাট কোহলি গত আইপিএলে ৭০০-র উপর রান করেছিলেন। প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে দু-বার অরেঞ্জ ক্যাপ জেতার নজিরও গড়েছেন।

তৃতীয় সিদ্ধান্ত ছিল হার্দিককে নিয়ে। ওয়ান ডে বিশ্বকাপ চোট পেয়ে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন হার্দিক। ফুল ফিট না থাকায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে নিয়মিত বোলিং করেননি। তবে বোর্ড কর্তা এবং নির্বাচকরা তাঁর সঙ্গে কথা বলে বিষয়টা পরিষ্কার করে নিয়েছিলেন। হার্দিক কথা দিয়েছিলেন, বিশ্বকাপে নিয়মিত বোলিং করবেন।

নির্বাচক প্রধানের কথায়, ‘এই তিনটি বিষয় একসঙ্গে মিলে যাওয়ায় সমস্ত কিছু পরিষ্কার ছিল। আমাদের শুধু সঠিক পরিকল্পনা প্রয়োজন ছিল বিশ্বকাপ জিততে।’ ভারতীয় দল সেটাই করে দেখিয়েছেন। রোহিত দারুণ নেতৃত্ব দিয়েছেন। ব্যাট হাতেও সাফল্য পেয়েছেন। বিরাট গ্রুপ পর্ব বা সুপার এইটে বড় রান না পেলেও ফাইনালে ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন। হার্দিক ব্যাটিংয়ে যেমন অবদান রেখেছেন, বোলিংয়ে দুর্দান্ত পারফর্ম করেছেন।