T20 World Cup 2021: অক্ষরের বদলে বিশ্বকাপ টিমে ঢুকে পড়লেন শার্দূল

শার্দূলের বিশ্বকাপ টিমে ঢুকে পড়ার পিছনে একটা কারণ অবশ্য রয়েছে। টিমে একজন পেসার-অলরাউন্ডার চাইছে টিম ম্যানেজমেন্ট।

T20 World Cup 2021: অক্ষরের বদলে বিশ্বকাপ টিমে ঢুকে পড়লেন শার্দূল
T20 World Cup 2021: অক্ষরের বদলে বিশ্বকাপ টিমে ঢুকে পড়লেন শার্দূল (ছবি-বিসিসিআই টুইটার)

মুম্বই: আইপিএলের মঞ্চে সেরা সাফল্য পাওয়া সত্ত্বেও কেন টিমে নেই হর্ষল প্যাটেল? এই প্রশ্নের উত্তর আপাতত নেই। কিন্তু আর একটা প্রশ্নে এতদিন জেরবার ছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। শেষ পর্যন্ত নির্বাচকরা টি-টোয়েন্টি বিশ্বকাপের টিমে নিয়ে নিলেন অলরাউন্ডার শার্দূল ঠাকুরকে (Shardul Thakur)। তিনি যেমন টিমে ঢুকলেন, ১৫ জনের ভারতীয় দল থেকে রিজার্ভে পাঠিয়ে দেওয়া হল দিল্লির অলরাউন্ডার অক্ষর প্যাটেলকে। তবে কেন এই বদল, তা নিয়ে অবশ্য কোনও ব্যাখ্যা দেয়নি বিসিসিআই।

শার্দূলের বিশ্বকাপ টিমে ঢুকে পড়ার পিছনে একটা কারণ অবশ্য রয়েছে। টিমে একজন পেসার-অলরাউন্ডার চাইছে টিম ম্যানেজমেন্ট। এই অভাবটা পূরণ করতে পারতেন হার্দিক পান্ডিয়া। কিন্তু ২০১৯ সালে চোট পাওয়ার পর থেকে আর বোলার হার্দিককে দেখতে পাওয়া যায়নি কোনও প্রতিযোগিতামূলক ম্যাচে। তাঁর চোটের হালই বা কী, তাও পরিষ্কার জানা নেই। হার্দিকের পরিবর্তে হিসেবে একজনকে খোঁজা হচ্ছিল। সেই অভাবটা পূরণ করতে পারেন একমাত্র শার্দূলই। তাঁর টিমে ঢোকা একটা ব্যাপার পরিষ্কার করে দিচ্ছে, হার্দিককে শুধুই ব্যাটার হিসেবে ভাবা হচ্ছে। এবং ভারতীয় টিমের গভীরতার দিকে যদি তাকানো হয়, তা হলে কিন্তু প্রথম দলে হার্দিকের সুযোগ পাওয়ার সম্ভাবনা কম।

গত অস্ট্রেলিয়া সফর থেকেই ভারতীয় টিমের হয়ে যতবার খেলার সুযোগ পেয়েছেন, নিজের প্রতিভার প্রতি সুবিচার করেছন। অস্ট্রেলিয়ায় উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতেও চমত্‍কার পারফর্ম করেছিলেন। ইংল্যান্ড সফরেও তাই। শার্দূলের মতো ফর্মে থাকা অলরাউন্ডার বিশ্বকাপ টিমে সুযোগ পাবেন না কেন, তা নিয়েও কথা উঠছিল। এটুকু বোঝা যাচ্ছে, আইপিএলে হার্দিক কেমন পারফর্ম করেন, সে দিকে নজর রেখেছিলেন নির্বাচকরা। শার্দূলকে টিমে নেওয়ার পাশাপাশি একটা প্রশ্ন কিন্তু থেকে যাচ্ছে, ফর্মে থাকা হর্ষল প্যাটেলকে কেন নেওয়া হল না ভারতীয় টিমে?

১৫ জনের পুরো টিম: বিরাট কোহলি, রোহিত শর্মা, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, ঈশান কিষাণ, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাডেজা, রাহুল চাহার, রবীচন্দ্রন অশ্বিন, শার্দূল ঠাকুর, বরুণ চক্রবর্তী, জশপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমার, মহম্মদ সামি। রিজার্ভ টিমে আছেন, শ্রেয়স আইয়ার, দীপক চাহার, অক্ষর প্যাটেল। নেট বোলার এবং ব্যাকআপ প্লেয়ার হিসেবে রয়েছেন, হর্ষল প্যাটেল আবেশ খান, উমরান মালিক, লুকমান মারিওয়ালা, ভেঙ্কটেশ আইয়ার, কর্ণ শর্মা, শাহবাজ আহমেদ ও কে গৌতম।

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ সব দিক থেকে ভারতীয় টিমের কাছে গুরুত্বপূর্ণ। এই টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই কোচের পদ থেকে সরে দাঁড়াবেন রবি শাস্ত্রী। টি-টোয়েন্টিতে আর ক্যাপ্টেন্সি করবেন না বিরাট কোহলি। এবং মেন্টর হিসেবে ভারতীয় টিমে পা দিতে চলেছেন মহেন্দ্র সিং ধোনি। এই বিশ্বকাপে ভারত যে অন্যতম ফেভারিট, কোনও সন্দেহ নেই।

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla