T20 WC 2024: চিরশত্রুকে বিশ্বকাপের সুপার এইটে পৌঁছে দিল অস্ট্রেলিয়া

ICC MEN’S T20 WC 2024: বেয়ারস্টো ১৮ বলে ৩১ এবং হ্যারি ব্রুক ২০ বলে অপরাজিত ৪৭ রান করেন। শেষ দিকে মইন আলির ৬ বলে ১৬ ও লিয়াম লিভিংস্টোনের ৪ বলে ১৩ রান খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। নির্ধারিত ১০ ওভারে ৫ উইকেটে ১২২ রান করে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। জবাবে শুরু থেকে বিধ্বংসী ব্যাটিংয়ের চেষ্টা নামিবিয়ার। এ ছাড়া কোনও বিকল্প ছিল না। তবে পাওয়ার প্লে-তে রিস টপলির ২ ওভারে মাত্র ৬ রান ম্যাচের রং বদলে দেয়।

T20 WC 2024: চিরশত্রুকে বিশ্বকাপের সুপার এইটে পৌঁছে দিল অস্ট্রেলিয়া
Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Jun 16, 2024 | 1:13 PM

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ নানা অঘটন দেখেছে। তার অন্যতম উদাহরণ পাকিস্তানের বিদায়। আজ নিয়মরক্ষার ম্যাচে নামছে পাকিস্তান। গত বারের রানার্সদের মতো পরিস্থিতির সামনে ছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডও। অ্যান্টিগায় স্যর ভিভ রিচার্ডস স্টেডিয়ামে প্রকৃতির উপরই ভরসা ছিল জস বাটলারদের। নামিবিয়ার বিরুদ্ধে ম্যাচ ভেস্তে গেলে বিদায় হয়ে যেত ইংল্যান্ডের। অবশেষে ম্যাচ হয়। সংক্ষিপ্ত ম্যাচে জয়। তাতেও অবশ্য সুপার এইট নিশ্চিত ছিল না। একই পয়েন্টে ছিল স্কটল্যান্ডও। ফলে স্কটল্যান্ডের ফলের উপর নির্ভর করছিল ইংল্যান্ডের ভাগ্য। চিরশত্রু অস্ট্রেলিয়ার জয় ইংল্যান্ডের সুপার এইট নিশ্চিত করে।

বৃষ্টিবিঘ্নিত ১০ ওভারের ম্যাচে টস জিতে ইংল্যান্ডের বিরুদ্ধে রান তাড়ার সিদ্ধান্ত নেয় নামিবিয়া। ইনিংসের দ্বিতীয় ও তৃতীয় ওভারে জস বাটলার ও ফিল সল্টকে ফিরিয়ে ইংল্যান্ড শিবিরে প্রবল চাপ তৈরি করেন বাঁ হাতি পেসার ট্রাম্পেলম্যান ও ডেভিড উইজে। জনি বেয়ারস্টোর ক্যাচ ফসকে নামিবিয়া শিবিরে অস্বস্তি তৈরি করেন কিপার জেন গ্রিন। আর এটাই টার্নিং পয়েন্ট হয়ে দাঁড়ায়। বেয়ারস্টো-হ্যারি ব্রুকের পার্টনারশিপ ইংল্যান্ডকে বড় স্কোর গড়তে সাহায্য করে।

বেয়ারস্টো ১৮ বলে ৩১ এবং হ্যারি ব্রুক ২০ বলে অপরাজিত ৪৭ রান করেন। শেষ দিকে মইন আলির ৬ বলে ১৬ ও লিয়াম লিভিংস্টোনের ৪ বলে ১৩ রান খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। নির্ধারিত ১০ ওভারে ৫ উইকেটে ১২২ রান করে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। জবাবে শুরু থেকে বিধ্বংসী ব্যাটিংয়ের চেষ্টা নামিবিয়ার। এ ছাড়া কোনও বিকল্প ছিল না। তবে পাওয়ার প্লে-তে রিস টপলির ২ ওভারে মাত্র ৬ রান ম্যাচের রং বদলে দেয়। শেষ অবধি ১০ ওভারে ৩ উইকেটে ৮৪ রান করে নামিবিয়া।

জয়ের পর ইংল্যান্ডের নজর ছিল অস্ট্রেলিয়া বনাম স্কটল্যান্ড ম্যাচে। পয়েন্টের দিক থেকে স্কটল্যান্ডকে ছুঁয়েছিল ইংল্যান্ড। স্কটল্যান্ড যদি অস্ট্রেলিয়াকে হারাতে পারতো, তারাই সুপার এইটে যেত এবং ইংল্য়ান্ডের বিদায়। মার্কাস স্টইনিস কোনও অঘটন হতে দেননি। প্রথমে ব্যাট করে অজিদের ১৮১ রানের বিশাল টার্গেট দেয় স্কটল্যান্ড। ওপেনার ট্রাভিস হেড ৬৮ রান করলেও উল্টোদিক থেকে পরপর উইকেট হারিয়ে চাপে পড়ে অজিরা।

পাঁচ নম্বরে নেমে মার্কাস স্টইনিসের ২৯ বলে ৫৯ রানের ইনিংস ও টিম ডেভিড ১৪ বলে ২৪ রান করেন। ২ বল বাকি থাকতেই জয় অস্ট্রেলিয়ার। ইংল্যান্ড ও স্কটল্যান্ডের পয়েন্ট সমান হলেও নেট রান রেটে সুপার এইটে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার জয়ই বাটলারদের সুপার এইট নিশ্চিত করে।