India vs South Africa: ঋষভের নেতৃত্বে ভারতের ‘ভবিষ্যৎ’ পরীক্ষা

এ বছর অস্ট্রেলিয়ায় টি ২০ বিশ্বকাপ। এই সিরিজ অনেকের কাছেই ‘অডিশন’।

India vs South Africa: ঋষভের নেতৃত্বে ভারতের ‘ভবিষ্যৎ’ পরীক্ষা
কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে সহ অধিনায়ক হার্দিক।
Image Credit source: TWITTER BCCI
TV9 Bangla Digital

| Edited By: Dipankar Ghoshal

Jun 09, 2022 | 4:49 AM

নয়াদিল্লি: অনুশীলনে ম্যাচের প্রস্তুতি সাড়া হয়। সেটা করতে গিয়ে অনেক সময় দূর্ঘটনাও ঘটে। যেমনটা হল লোকেশ রাহুলের (KL Rahul) সঙ্গে। ম্যাচের দুদিন আগে নেটে অনুশীলনের সময় ডান হাতে চোট পান। সিরিজ থেকেই ছিটকে গিয়েছেন। আজ শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার (INDvsSA) বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি ২০ সিরিজ। নিজের শহরে অধিনায়ক হিসেবে টস করতে নামবেন ঋষভ পন্থ (Rishabh Pant)। ম্যাচের আগের সাংবাদিক সম্মেলনে ঋষভ বলেন, ‘এক ঘণ্টা আগে জানতে পেরেছি। এখনও হজম হচ্ছে না।‘ সঙ্গে যোগ করলেন, ‘দারুণ অনুভূতি। ভালো পরিস্থিতিতে দায়িত্ব আসেনি। তবে আমি খুশি। সুযোগ কাজে লাগানোর চেষ্টা করব।‘ এই সিরিজে সাফল্য পেলে ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে ভাবা হতেই পারে তাঁকে। সহ অধিনায়ক করা হয়েছে হার্দিক পান্ডিয়াকে (Hardik Pandya)। আইপিএলে গুজরাত টাইটান্সকে চ্যাম্পিয়ন করে নেতৃত্ব দক্ষতা দেখিয়েছেন হার্দিক। ক্যাপ্টেন ‘হট’ ঋষভের সঙ্গে পরীক্ষা ক্যাপ্টেন ‘কুল’ হিসেবে নিজেকে তুলে ধরা হার্দিকেরও।

RISHABH PANT

অনুশীলনের মাঝে সাময়িক বিশ্রাম ঋষভ-চাহালদের।

রোহিত শর্মা, বিরাট কোহলিদের এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে। নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয়েছিল রাহুলকে। দক্ষিণ আফ্রিকা সফরে তাঁর নেতৃত্বে একটি টেস্ট এবং ওডিআই সিরিজ হারলেও এবারের আইপিএলে নজর কেড়েছেন রাহুল। দলকে প্লে-অফে তুলেছেন। ভারতীয়দের মধ্যে এবারের আইপিএলে সবচেয়ে বেশি রান তাঁরই। রাহুল ছিটকে যাওয়ায় ভারতীয় শিবিরে বড় ধাক্কা। একই ভাবে বোলিং আক্রমণে বড় ধাক্কা চায়নাম্যান কুলদীপ যাদবের ছিটকে যাওয়া৷ দীর্ঘ সময় পর চাহাল-কুলদীপকে জুটিতে খেলানোর সম্ভাবনা ছিল। এ বছর অস্ট্রেলিয়ায় টি ২০ বিশ্বকাপ। এই সিরিজ অনেকের কাছেই ‘অডিশন’।

আইপিএলে এবার ঋষভের নেতৃত্বে গ্রুপ পর্বেই বিদায় নিয়েছে দিল্লি ক্যাপিটাল। রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে দল তুলে নিতে চেয়েছিলেন ঋষভ। সেই আচরণ দিল্লি টিম ম্যানেজমেন্ট ভালোভাবে নেয়নি। তবে ডাকাবুকো স্বভাবের ঋষভে ভরসা রেখেছে জাতীয় নির্বাচকরা। রাহুল-কুলদীপদের ছিটকে যাওয়া একদিক থেকে যেমন ধাক্কা তেমনই অন্যদের কাছে দারুণ সুযোগ। যা পরিস্থিতি, ঋতুরাজ গায়কোয়াড় এবং ঈশান কিষানকে ওপেনিংয়ে দেখা যাবে। তিনে শ্রেয়স আইয়ার। এবারের আইপিএলে চ্যাম্পিয়ন হয়েছে অভিষেককারী গুজরাত টাইটান্স। পাওয়া গিয়েছে হার্দিক পান্ডিয়ার নতুন সংস্করণ। ব্যাটিংয়ে নজর কেড়েছেন। পাওয়ার প্লে-র পাশাপাশি বোলিং করেছেন, মাঝের ওভার, স্লগ ওভারেও। ব্যাটিং করেছেন চার নম্বরে। জাতীয় দলে তাঁর ব্যাটিং অর্ডার কী হবে নিশ্চিত নেই। চারে নামার সম্ভাবনা অধিনায়ক ঋষভ পন্থেরই। আইপিএলের সাফল্যের দিক দেখলে হার্দিককে চারে খেলাতে পারে ভারতীয় টিম ম্যানেজমেন্টও। দীর্ঘ দিন পর জাতীয় দলে ফেরা দীনেশ কার্তিককে ফিনিশারের ভূমিকায় দেখা যাবে।

আলোচনার কেন্দ্রে বোলিং আক্রমণ। হার্দিক পুরো কোটা বোলিং করলে তিন স্পিনার ও দুই পেসার খেলানো হতে পারে। ব্যাটিং মজবুত করতে অক্ষরকে খেলানোর সম্ভাবনা প্রবল। স্কোয়াডে রয়েছেন ভেঙ্কটেশ আইয়ার, দীপক হুডাও। পেস বোলিং এবং স্পিন বোলিং অলরাউন্ডার, দুই বিকল্পই রয়েছে।

এই খবরটিও পড়ুন

সম্ভাব্য একাদশ : ঈশান কিষান, ঋতুরাজ গায়কোয়াড়, শ্রেয়স আইয়ার, হার্দিক পান্ডিয়া, ঋষভ পন্থ, দীনেশ কার্তিক, ভুবনেশ্বর কুমার, হর্ষল প্যাটেল, যুজবেন্দ্র চাহাল, রবি বিষ্ণোই/অক্ষর প্যাটেল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla