ভারত থেকে সরছে টি-টোয়েন্টি বিশ্বকাপ? বাড়ছে আশঙ্কার মেঘ

দেশের মাঠে খুব সফল ভাবে আইপিএল আয়োজন করা সম্ভব হয়নি সৌরভের বোর্ডের। এমন পরিস্থিতিতে বিসিসিআই কর্তারা টি-২০ বিশ্বকাপ নিয়ে ঝুঁকি নিতে চায় না।

ভারত থেকে সরছে টি-টোয়েন্টি বিশ্বকাপ? বাড়ছে আশঙ্কার মেঘ
টি-২০ বিশ্বকাপ ট্রফির সঙ্গে সৌরভ গাঙ্গুলি-জয় শাহ। ছবি সৌজন্যে-সৌরভের টুইটার।
Follow Us:
| Updated on: Jun 05, 2021 | 7:28 PM

নয়াদিল্লি: ভারতে করোনা (COVID-19) সংক্রামণের হার দিন দিন বাড়ছে। দেশের মাটিতেই চলতি বছরের শেষের দিকে টি-২০ বিশ্বকাপ (T20 World Cup) হওয়ার কথা। কিন্তু, করোনার কারণেই দেশে চলা আইপিএল (IPL) মাঝপথে স্থগিত হয়ে গেছে। তখন থেকেই টি-২০ বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠছিল, যে দেশের মাটিতে এই পরিস্থিতিতে কী করে টি-২০ বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব! আশঙ্কা ছিল ভারত থেকে সরে যাবে বিশ্বকাপ। সেই আশঙ্কাই এ বার সত্যি হতে চলেছে। যদিও বিসিসিআই (BCCI) বিশ্বকাপ আয়োজনের জন্য কিছুদিন সময় চেয়েছিল আইসিসির (ICC) কাছে। ২৮ জুন অবধি সময় দিয়েছে আইসিসি। তবে সংযুক্ত আরব আমিরশাহি ও ওমানে ম্যাচ আয়োজন করতে আগ্রহ প্রকাশ করেছে আইসিসি। সেই ব্যাপারে বিসিসিআই মৌখিক সম্মতি দিয়েছে। বোর্ড সূত্রে এমনটাই খবর।

বোর্ডের এক শীর্ষকর্তা বলেছেন, “আইসিসির কাছে বিসিসিআই চার সপ্তাহ সময় চেয়ে নিয়েছিল চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর জন্য। আয়োজকের অধিকার বিসিসিআইয়ের হাতেই থাকছে। তবে, আরব আমিরশাহি ও ওমানে টুর্নামেন্টটি করার কথাও ভাবা হচ্ছে।” তিনি আরও বলেন, “১০ অক্টোবর আইপিএল শেষ হলে, আরও ৩ সপ্তাহের মধ্যে পিচ সম্পূর্নভাবে গ্লোবাল ইভেন্টের মতো করা সম্ভব হবে না। তাই প্রথম সপ্তাহের খেলা ওমানে করা যেতে পারে।”

দেশের মাঠে খুব সফল ভাবে আইপিএল আয়োজন করা সম্ভব হয়নি সৌরভের বোর্ডের। এমন পরিস্থিতিতে বিসিসিআই কর্তারা টি-২০ বিশ্বকাপ নিয়ে ঝুঁকি নিতে চায় না। করোনা পরিস্থিতির পাশাপাশি সেইসময় ভারতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও বিশ্বকাপ সরানো হলে তা হবে করোনার কারণেই। ১৬ টি দল যুক্ত বিশ্বকাপের সঙ্গে। ভারত থেকে আইপিএল খেলে যাওয়া অনেক বিদেশী ক্রিকেটাররা ভারতে খেলতে আসার ঝুঁকি নিতে চাইছে না।

স্থগিত হওয়া আইপিএল সংযুক্ত আরব আমিরশাহিতে পুনরায় শুরু হওয়ার কথা। তাই সেখানেই টি-২০ বিশ্বকাপের আসর বসলে, খুব একটা অবাক হওয়ার কিছু থাকবে না। যদিও বিসিসিআইয়ের তরফে এখনও সরকারিভাবে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হয়নি।

আরও পড়ুন: দোহায় করোনা সংক্রমিত ভারতীয় মিডফিল্ডার অনিরুদ্ধ থাপা