ভারতকে নিয়ে নিশ্চিত হতে পারছেন না গাভাসকর

গাভাসকর মনে করেন এই ভারতীয় দলে ধারাবাহিকতার অভাব রয়েছে। তবে ধারাবাহিকতা দেখাতে পারলে ভারতীয় দলও অপ্রতিরোধ্য হয়ে উঠবে বলে আশা করেন তিনি।

ভারতকে নিয়ে নিশ্চিত হতে পারছেন না গাভাসকর
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2021 | 4:56 PM

মুম্বই: অস্ট্রেলিয়ার মাটিতে পরপর দুটো টেস্ট সিরিজ জিতেছে ভারত। তারপরই চর্চা শুরু, ক্রিকেটবিশ্বে কি ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়াদের মতো শাসন করতে পারবে ভারত? ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকরের অবশ্য সে বিষয় নিয়ে বিস্তর সন্দেহ রয়েছে। অতীতের ওয়েস্ট ইন্ডিজ কিংবা অস্ট্রেলিয়ার মতো ভারতীয় দলও একছত্র দাপট দেখাতে পারবে কিনা তা নিয়ে নিশ্চিত নন গাভাসকর।

অস্ট্রেলিয়ার মাটিতে পরপর দুটো টেস্ট সিরিজ জিতলেও দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ডের মাটিতে এখনও সিরিজ জিততে পারেননি কোহলিরা। ২০১৮ ইংল্যান্ড সফরের ব্যর্থতাও ভোলার নয়। অস্ট্রেলিয়ার মাটিতে ২০১৮-১৯ এবং ২০২০-২১ সালে দুটো টেস্ট সিরিজ জিতলেও অতীতের ওয়েস্ট ইন্ডিজের মতো একছত্র দাপট দেখাতে পারেনি ভারত। সাত এবং আটের দশকে বিশ্ব ক্রিকেটকে শাসন করত ওয়েস্ট ইন্ডিজ। ১৯৮৪ থেকে ১৯৮৬ সালের ভেতরে ইংল্যান্ডের দুটো টেস্ট সিরিজ খেলেছিল ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ানরা জিতেছিল ৫-০ ফলে। ইংল্যান্ডের মাটিতে এবং নিজেদের দেশের মাটিতে দু’জায়গাতেই বিপক্ষকে ছাড়খাড় করে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ১৯৮০ থেকে ১৯৮৬ সালের ভেতরে ১১টা টেস্ট সিরিজের মধ্যে ১০টাতে জিতেছিল ক্যারিবিয়ানরা। ১টাতে ড্র।

গাভাসকর বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজের মতো শাসন ভারত করতে পারবে কিনা সে ব্যাপারে নিশ্চিত নই। ওরা ৫টা টেস্টের সিরিজ খেললে সব কটাতেই জিতত। এমন কি অস্ট্রেলিয়াও ৫ টেস্টের সিরিজে ৪টে-তে জিতত। ভারতীয় দল এ রকম দাপট দেখাতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ আছে। তখনকার ওয়েস্ট ইন্ডিজ আর অস্ট্রেলিয়ার টিমে প্রত্যেকেই ছিল ভয়ঙ্কর।’

গাভাসকর মনে করেন এই ভারতীয় দলে ধারাবাহিকতার অভাব রয়েছে। তবে ধারাবাহিকতা দেখাতে পারলে ভারতীয় দলও অপ্রতিরোধ্য হয়ে উঠবে বলে আশা করেন তিনি। নয়ের দশকে এবং একবিংশ শতাব্দীতে একছত্র দাপট দেখিয়েছে অস্ট্রেলিয়া। ১৯৮৯ থেকে ২০০০ সালের মধ্যে ৩১টা টেস্ট সিরিজের মধ্যে ২০টাতে জিতেছিল অস্ট্রেলিয়া। তার মধ্যে বেশ কয়েকটি সিরিজ ছিল অস্ট্রেলিয়ার বাইরে। ২০০০ থেকে ২০১০ পর্যন্ত ৩৫টার মধ্যে ২৮টা টেস্ট সিরিজ জেতে ক্যাঙ্গারুরা। টেস্ট ক্রিকেটের ইতিহাসে যা এখনও রেকর্ড।

আরও পড়ুন: চেকদের ৪ গোলে ওড়াল ইতালি