IND vs SA: করোনার কালোছায়ায় অনিশ্চিত বিরাটদের দক্ষিণ আফ্রিকা সফর

Team India's tour of South Africa: করোনা আবার ছড়াতে শুরু করেছে নানা দেশে। দক্ষিণ আফ্রিকার উত্তরাংশে নতুন ভ্যারিয়েন্ট ধরা পড়েছে। জোহানেসবার্গ ও প্রিটোরিয়া পড়ছে ওই অঞ্চলে। যেখানে দুটো টেস্ট খেলতে হবে ভারতকে। ফলে চাপ বাড়ছে বিসিসিআইয়ের (BCCI) উপর।

IND vs SA: করোনার কালোছায়ায় অনিশ্চিত বিরাটদের দক্ষিণ আফ্রিকা সফর
করোনার কালোছায়ায় অনিশ্চিত বিরাটদের দক্ষিণ আফ্রিকা সফর
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 9:59 AM

কানপুর: করোনার (COVID 19) নতুন ভ্যারিয়েন্ট নিয়ে তৈরি হয়েছে নতুন আশঙ্কা। যার জেরে দক্ষিণ আফ্রিকাকে (South Africa) প্রায় একঘরে করে ফেলেছে একের পর এক দেশ। যে কারণে ভারতের (India) দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। আগামী মাসে বিরাট কোহলিদের পূর্ণাঙ্গ সফরে যাওয়ার কথা। তা কি বাতিল হয়ে যেতে পারে? পরিস্থিতির দিকে নজর রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। শুধু তাই নয়, ভারতীয় এ টিম এখন দক্ষিণ আফ্রিকা সফররত। তা যে কোনও মুহূর্তে বাতিল হয়ে যেতে পারে।

ভারতীয় এ টিমের প্রথম বেসরকারি টেস্ট শেষ হয়েছে শুক্রবারই। শেষ দিন খারাপ আবহাওয়ার জন্য খেলা হয়নি। ২৯ নভেম্বর দ্বিতীয় টেস্ট। ভারতীয় টিমের ক্রিকেটাররা বায়ো বাবলে আছেন ঠিকই, মাঠে দর্শকও ঢুকতে দেওয়া হচ্ছে না। তাও চাপ কমছে না। বরং রীতিমতো উদ্বেগে রয়েছে সফরকারী ভারতীয় ক্রিকেটাররা।

ভারতের সিনিয়র টিম তিনটে টেস্ট, তিনটে ওয়ান ডে ও চারটে টি-টোয়েন্টি খেলবে জোহানেসবার্গ, সেঞ্চুরিয়ান, পার্ল ও কেপ টাউনে। বোর্ডের এক কর্তা বলছেন, ‘এই মুহূর্তে অপেক্ষা করা এবং পরিস্থিতির দিকে নজর রাখা ছাড়া আর কোনও উপায় নেই। কেন্দ্রীয় সরকার যা নির্দেশ দেবে, সেই মতো হবে। পরিস্থিতি যে ঠিক নয়, তা নিয়ে কোনও সন্দেহ নেই।’

করোনা আবার ছড়াতে শুরু করেছে নানা দেশে। দক্ষিণ আফ্রিকার উত্তরাংশে নতুন ভ্যারিয়েন্ট ধরা পড়েছে। জোহানেসবার্গ ও প্রিটোরিয়া পড়ছে ওই অঞ্চলে। যেখানে দুটো টেস্ট খেলতে হবে ভারতকে। ফলে চাপ বাড়ছে বিসিসিআইয়ের (BCCI) উপর। একটি সূত্রের কথা অনুযায়ী, ‘দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের দিকে আমাদের এখন তাকিয়ে থাকতে হবে। ওরা কী ভাবে আয়োজন করছে, সেটাও দেখতে হবে। এই মুহূর্তে আমরা নতুন পদক্ষেপ জানাতে পারব না। এই মুহূর্তে দাঁড়িয়ে বলতে পারি, নিউজিল্যান্ড সিরিজ শেষ হওয়ার পর ৮ বা ৯ ডিসেম্বর ভারতীয় টিমের দক্ষিণ আফ্রিকা উড়ে যাওয়ার কথা।’

দক্ষিণ আফ্রিকার নতুন ভ্যারিয়েন্ট আরও বেশি প্রাণঘাতী বলে ধরছেন বিজ্ঞানীরা। পরিস্থিতির দিকে নজর রাখলেও বিসিসিআই যাবতীয় পদক্ষেপ শুরু করে দিয়েছে। যদি সফর হয়, তা হলে করোনার কথা মাথায় রেখে বেশি সংখ্যক ক্রিকেটার নিয়ে যাওয়ার কথা ভেবে রেখেছে। বায়ো বাবল থেকে শুরু করে যাবতীয় ব্যবস্থা নেওয়া হবে। যাই হোক না কেন, জটিল পরিস্থিতিতে কিন্তু ভারতীয় বোর্ডও নিশ্চিত হয়ে বলতে পারছে না, দক্ষিণ আফ্রিকা সফর হবে কিনা!

আরও পড়ুন: IND vs NZ 1st Test Day 3 Live: সেঞ্চুরির দিকে এগোচ্ছেন ইয়ং, চাপ বাড়ছে টিম ইন্ডিয়ার ওপর