Sri Lanka: দেশে ফিরতে নারাজ শ্রীলঙ্কার ‘নিখোঁজ’ অ্যাথলিটরা, ইংল্যান্ডে বসবাসের পরিকল্পনা!

বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস শেষ হয়েছে দুটো দিন হল। কিন্তু ইংরেজদের দেশ থেকে ফিরতে চাইছেন না শ্রীলঙ্কা টিমে ১০ জন সদস্য। বিস্তর খোঁজাখুঁজিতেও কাজ হচ্ছে না।

Sri Lanka: দেশে ফিরতে নারাজ শ্রীলঙ্কার 'নিখোঁজ' অ্যাথলিটরা, ইংল্যান্ডে বসবাসের পরিকল্পনা!
কমনওয়েলথে শ্রীলঙ্কা দল
Image Credit source: Twitter
TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Aug 10, 2022 | 8:30 AM

বার্মিংহ্যাম: বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস (Birmingham Commonwealth games) শেষ হয়েছে দিন দুয়েক হল। প্রতিযোগিতা চলাকালীন অবাক করার মতো ঘটনা ঘটেছে। কাউকে কিছু না জানিয়ে গেমস ভিলেজ থেকে বেপাত্তা শ্রীলঙ্কা (Sri Lanka) দলের ১০ জন সদস্য। তার মধ্যে রয়েছেন ৯ জন অ্যাথলিট ও একজন ম্যানেজার। আর্থিক, রাজনৈতিক সমস্যা নিয়ে তীব্র সমস্য়ায় দ্বীপরাষ্ট্রের মানুষ। এই পরিস্থিতিতে নিজের দেশে ফিরতে চান না ওই নিখোঁজ হওয়া সদস্যরা। বলা ভালো নিজেদের লুকিয়ে রাখা অ্যাথলিটরা। কোনওভাবে ইংল্যান্ডে থেকে নতুনভাবে নিজেদের জীবন শুরু করতে চান। নিখোঁজ হওয়ার পর থেকে এই দশজনকে তন্ন তন্ন করে খুঁজছে বার্মিংহ্যাম পুলিশ। তবে এখনও কারও হদিস মেলেনি।

বেশ কয়েকমাস ধরে শ্রীলঙ্কার করুণ পরিস্থিতি সারা বিশ্বের সামনে উঠে এসেছে। আর্থিক সংকটে জেরবার মানুষের ঘরে খাবার নেই। জ্বালানির তীব্র হাহাকার। রাষ্ট্রপতি দেশ ছেড়ে পালিয়েছেন। প্রতিবাদে পথে নেমেছে শ্রীলঙ্কাবাসী। ওদেশ থেকে পালাতে পারলে বাঁচেন সাধারণ মানুষ। বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের জন্য শ্রীলঙ্কায় যাওয়া অ্যাথলিটরা এই সুযোগ হাতছাড়া করতে চাননি। গেমস ভিলেজ থেকে ১০ দলের একটি সদস্য পালিয়ে যান। ধুঁকতে থাকা দ্বীপরাষ্ট্রে আর না ফেরার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন তাঁরা। মোট ১৬১ জনের দল বার্মিংহ্যাম গিয়েছিল। কমনওয়েলথ অংশ নেওয়া নিয়ে সমস্যা থাকলেও পরে গেমস কর্তৃপক্ষ এবং শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সহায়তায় বার্মিংহ্যাম যাওয়া সম্ভব হয়। তার মধ্যেই এই বিপত্তি।

নিখোঁজ খেলোয়াড়দের খুঁজে বের করতে তাঁদের পাসপোর্ট চেয়েছে বার্মিংহ্যাম পুলিশ। তাঁর সকলে সুরক্ষিত আছেন কি না তা নিশ্চিত করতে চায় পুলিশ। বিদেশে গিয়ে শ্রীলঙ্কার খেলোয়াড় গায়েব হয়ে যাওয়ার ঘটনা এই প্রথম নয়। অতীতে অসলোয় অনুষ্ঠিত কুস্তি চ্যাম্পিয়নশিপে বলা কওয়া নেই দলের ম্যানেজার গায়েব হয়ে গিয়েছিলেন। তালিকার শেষ এখানেই নয়। ২০১৪ সালের এশিয়ান গেমসের সময় শ্রীলঙ্কার দু’জন খেলোয়াড় বেপাত্তা হয়ে যান। এখনও পর্যন্ত যাঁদের খোঁজ পাওয়া যায়নি।

পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিজেদের দেশে সিরিজ খেললেও দেশের অচলাবস্থার জন্য ছয় দলের এশিয়া কাপ আয়োজনের ঝুঁকি নিতে চায়নি শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। এরপর এশীয় ক্রিকেট কাউন্সিল শ্রীলঙ্কা থেকে টুর্নামেন্ট সংযুক্ত আরব আমিরশাহীতে সরানোর সিদ্ধান্ত নিয়েছে।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla