MOST DUCKS: ঘরের মাঠে টেস্টে সবচেয়ে বেশি শূন্য, শীর্ষ পাঁচে ভারতের কে!

Test Cricket Stat: বীরেন্দ্র সেওয়াগের মতো ব্যাটারও ছিলেন। যিনি প্রথম বল থেকেই মারতে পছন্দ করতেন। টেস্ট ক্রিকেটে শূন্য রানে আউট হয়েছেন শত শত ক্রিকেটার। তবে ঘরের মাঠে টেস্টে সবচেয়ে বেশি শূন্য কার? এই অবাঞ্ছিত রেকর্ডে প্রথম পাঁচে কারা রয়েছেন! ভারতের কেউ রয়েছেন কি? এই তথ্যই তুলে ধরা হল।

MOST DUCKS: ঘরের মাঠে টেস্টে সবচেয়ে বেশি শূন্য, শীর্ষ পাঁচে ভারতের কে!
Image Credit source: ICC
Follow Us:
| Updated on: Aug 23, 2024 | 10:28 PM

টেস্ট ক্রিকেটে খেলার জন্য মুখিয়ে থাকেন প্রতিটি উঠতি খেলোয়াড়ই। সবচেয়ে কঠিন পরীক্ষা টেস্ট ক্রিকেটেই। প্রতিটা ডেলিভারিই নতুন চ্যালেঞ্জ। ক্রিজে পড়ে থাকতে পারলে সাফল্য আসবেই। এই সময় কাটানোটাই চ্যালেঞ্জ। টেস্টের আসল শিল্প যেন বল ছাড়া। ইনিংসের শুরুতে যে যত ভালো জাজমেন্ট দিতে পারবেন, সেই ব্যাটারের সাফল্যের সুযোগও বেশি। আবার বীরেন্দ্র সেওয়াগের মতো ব্যাটারও ছিলেন। যিনি প্রথম বল থেকেই মারতে পছন্দ করতেন। টেস্ট ক্রিকেটে শূন্য রানে আউট হয়েছেন শত শত ক্রিকেটার। তবে ঘরের মাঠে টেস্টে সবচেয়ে বেশি শূন্য কার? এই অবাঞ্ছিত রেকর্ডে প্রথম পাঁচে কারা রয়েছেন! ভারতের কেউ রয়েছেন কি? এই তথ্যই তুলে ধরা হল।

শূন্য রানে ফেরা যে কোনও ব্যাটারের কাছেই অস্বস্তির। কিন্তু এমন মুহূর্ত না চাইলেও আসেই। সদ্য ঘরের মাঠে টেস্টে প্রথম বার শূন্য রানে আউট হয়েছেন পাকিস্তানের ব্যাটার বাবর আজম। এরপরই আলোচনা শুরু, ঘরের মাঠে টেস্টে সবচেয়ে বেশি শূন্য কার!

  1. ৫. মার্ক রামপ্রকাশ: ইংল্যান্ডের এই ক্রিকেটার বিশ্ব ক্রিকেটে অন্যতম শ্রদ্ধার নাম। কিন্তু সাফল্যের সঙ্গে ব্যর্থতা থাকবে এটাই স্বাভাবিক। ঘরের মাঠে টেস্টে মোট দশ বার শূন্য রানে ফিরেছেন রামপ্রকাশ।
  2. ৪. এই তালিকায় রয়েছেন বাংলাদেশের ক্রিকেটার মহম্মদ আশরাফুলও। টেস্ট কেরিয়ারে অভিষেকেই সেঞ্চুরি করেছিলেন মহম্মদ আশরাফুল। মাত্র ১৭ বছরেই টেস্ট অভিষেক হয়েছিল তাঁর। যদিও ঘরের মাঠে ১০ বার শূন্য রানে আউট হয়েছিলেন আশরাফুল।
  3. এই খবরটিও পড়ুন

  4. ৩. বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ক্রিকেটার ডেভিড বুন। ১৯৮০-র দিকে অস্ট্রেলিয়া ব্যাটিং আক্রমণের স্তম্ভ ছিলেন। তাঁর নামের পাশেও হতাশার পরিসংখ্যান রয়েছে। ঘরের মাঠে টেস্টে দশ বার শূন্য রানে ফিরেছেন।
  5. ২. ইংল্যান্ডের অন্যতম সফলতম ব্যাটার গ্রাহাম গুচ। টেস্ট ক্রিকেটে ৫ হাজারের উপর রান। আবার লজ্জার পরিসংখ্যানও রয়েছে তাঁর নামের পাশে। ঘরের মাঠে ১১ বার শূন্য রানে ফিরেছেন গ্রাহাম গুচ।
  6. ১. শ্রীলঙ্কার দুই ফরম্যাটেই অন্যতম সেরা ব্যাটার মারভান আতাপাত্তু। টপ অর্ডারে শ্রীলঙ্কার অন্যতম ভরসা ছিলেন। শ্রীলঙ্কার সোনালি সময়ের ক্রিকেটার। তিনিও টেস্টে ঘরের মাঠে ১১ বার শূন্য রানে ফিরেছিলেন।