IPL 2021: স্বপ্নের ফেরিওয়ালা নাইটদের বরুণ, চোট যেন তাঁর দোসর

কেকেআরের (KKR) প্লে অফের রাস্তা যদি শুভমন গিল, ভেঙ্কটেশ আইয়াররা তৈরি করে থাকেন, সেখানে বরুণ চক্রবর্তী হলেন আর এক তরুণ যিনি দুরন্ত পারফর্ম করে দলকে সাহায্য করে চলেছেন। কিন্তু সব কিছুর মধ্যেই একটা নতুন চাপ তৈরি হয়ে গিয়েছে।

IPL 2021: স্বপ্নের ফেরিওয়ালা নাইটদের বরুণ, চোট যেন তাঁর দোসর
IPL 2021: স্বপ্নের ফেরিওয়ালা নাইটদের বরুণ, চোট যেন তাঁর দোসর
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2021 | 8:09 AM

শারজা: মরুশহরে বেগুনি শিবিরের এক অন্যতম ভরসার নাম বরুণ চক্রবর্তী (Varun Chakaravarthy)। শুধু তাই নয় আসন্ন টি-২০ বিশ্বকাপেও (T20 World Cup) তিনি ভারতের অন্যতম সেরা অস্ত্র হিসেবে প্রতিপক্ষদের ওপর চাপ তৈরি করার ক্ষমতা রাখেন, এমন কথা শোনা যায় ক্রিকেটমহলে কান পাতলেই। ক্রিকেটে আসার আগে আর্কিটেক্ট হিসেবে কাজ করতেন। কিন্তু মনে ছিল সেই ক্রিকেটই। আর্কিটেক্টের কাজ তো ডিজাইন করা। বরুণ নিজের ক্রিকেট কেরিয়ারটাই ডিজাইন করেছেন নিজের মতো করে। এবং, সত্যিকার অর্থে বলতে গেলে সিভি বরুণ নিজের ক্রিকেট কেরিয়ারটা এত ভালো ডিজাইন করেছেন যে তাঁকে খেলতে রীতিমতো ঝামেলার মুখে পড়তে হচ্ছে তাবড় তাবড় ব্যাটারদেরও। যত সময় এগোচ্ছে বরুণ আরও বেশি করে রহস্যময় স্পিনার হয়ে উঠছেন। কেকেআরের (KKR) প্লে অফের রাস্তা যদি শুভমন গিল, ভেঙ্কটেশ আইয়াররা তৈরি করে থাকেন, সেখানে বরুণ চক্রবর্তী হলেন আর এক তরুণ যিনি দুরন্ত পারফর্ম করে দলকে সাহায্য করে চলেছেন। কিন্তু সব কিছুর মধ্যেই একটা নতুন চাপ তৈরি হয়ে গিয়েছে। তিনি আসন্ন টি-২০ বিশ্বকাপের টিমে রয়েছেন। তার মধ্যেই সূত্রের খবর অনুযায়ী শোনা যাচ্ছে, বরুণের হাঁটুতে চোট রয়েছে। বিসিসিআই (BCCI) যার ফলে চিন্তাতে রয়েছে। টিম ম্যানেজমেন্টের তরফে বরুণের চোট নিয়ে বিশেষ কিছু বলা না হলেও পুরো ব্যাপারটা যে খুব কড়া নজরে রাখা হচ্ছে তা বুঝতে কোনও অসুবিধে নেই। ওর চোট যাতে ভারতীয় দলে কোনও প্রভাব না ফেলে তার চেষ্টাই করে চলেছে টিম ম্যানেজমেন্ট।

এক সাক্ষাৎকারে ভারতীয় বোর্ডের এক কর্তা বলেছেন, “বরুণের হাঁটুর অবস্থা কিন্তু একেবারেই ভালো জায়গায় নেই। ওর ব্যাথা রয়েছে। বিশ্বাস করুন টি-২০ বিশ্বকাপ না হলে, ভারতীয় দল ওকে খেলানোর কোনও ঝুঁকিই হয়তো নিত না। ১০০ % ফিট হওয়ার জন্য বরুণের সঠিক রিহ্যাবের প্রয়োজন। টি-২০ বিশ্বকাপ চলাকালীন আমাদের কিন্তু ফোকাস থাকবে বরুণের পেইন ম্যানেজমেন্ট।”

বোর্ডের ওই কর্তা আরও বলেন, “কেকেআরের সাপোর্ট স্টাফ বিসিসিআইয়ের মেডিকেল টিমের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলছে। বরুণের জন্য আলাদা স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং চার্টও তৈরি করা হয়েছে।এটা লং টার্ম প্রসেস। ব্যাথা কমানোর ইঞ্জেকশন নিয়ে ও চার ওভার বল করছে।” ব্যাথাকে কাবু করেই চলতি আইপিএলে ১৩ ম্যাচে ১৫ উইকেট পাওয়া হয়ে গিয়েছে বরুণের। শুধু তাই নয়, তাঁর ইকনমি রেটও যথেষ্ট ভালো (৬.৭৩)।

২০১৮ সালের ডিসেম্বরের নিলামে ৮.৪ কোটি টাকা দিয়ে কিংস ইলেভেন পঞ্জাব কিনেছিল তামিলনাড়ুর বরুণ চক্রবর্তী। কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে কিংস ইলেভেন পঞ্জাবের হয়ে ২০১৯ সালের ২৫ মার্চ আইপিএলে অভিষেক ম্যাচ খেলেছিলেন বরুণ। সেই ম্যাচে নিজের প্রথম ওভারে ২৫ রান দিয়েছিলেন তিনি। তখনই ঢুকে পড়েছিলেন রেকর্ড বুকে। অভিষেক ম্যাচে এত রান দেওয়া বোলার হিসেবে। কেকেআরের সিনেমায় তিনি সেদিনের কথা মনে করে বলেন, “ইডেনের ভিড় দেখে সব কিছু পালটে গিয়েছিল”।

২০২০ সালের নিলামে পঞ্জাব তাঁকে ছেড়ে দিয়েছিল। নেটে বল করতে গিয়ে সকলের নজর কেড়ে নেন তিনি। কেকেআর টিম ম্যানেজমেন্ট শুরুতে তাঁকে কেকেআর অ্যাকাডেমিতে নিজেকে ঝালিয়ে নেওয়ার সুযোগ করে দেয়। তারপর কেকেআরের জার্নি শুরু বরুণের। তাঁর কেকেআরে আসার পিছনে দীনেশ কার্তিকের যে বড় অবদান রয়েছে সেকথা স্বীকার করেন বরুণ নিজেও। দুরন্ত ফর্মে থাকা বরুণ মাঝখানে চোট আঘাতে জর্জরিত হয়ে ওঠেন। কিন্তু তিনি তো থামার পাত্র নন। আর যার ফলে এই আইপিএলেও নাইটদের বিভিন্ন ম্যাচে বিশেষ সময়ে উইকেট এনে স্বস্তি জুগিয়েছেন মিস্ট্রি স্পিনার বরুণ।