VVS Laxman: ইংল্যান্ড সফরেও মেন ইন ব্লু-র কোচ লক্ষ্মণ?

রাহুল দ্রাবিড়ের অনুপস্থিতিতে তাঁরই তত্ত্বাবধানে আয়ারল্যান্ড সফরে গিয়েছিল মেন ইন ব্লু। তবে জাতীয় দলে ভিভিএস লক্ষ্মণের কোচিং জার্নি এখনই শেষ হচ্ছে না। ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজেও দ্রাবিড়ের পরিবর্তে লক্ষ্মণকে দেখা যেতে পারে। সেই সম্ভাবনা উসকে দিয়েছেন স্বয়ং লক্ষ্মণ।

VVS Laxman: ইংল্যান্ড সফরেও মেন ইন ব্লু-র কোচ লক্ষ্মণ?
ইংল্য়ান্ডেও কোচের হটসিটে লক্ষ্মণ?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 5:22 PM

লন্ডন: হেডকোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ব্যস্ত ইংল্যান্ডের বিরুদ্ধে একমাত্র টেস্ট সিরিজে। তাঁর অনুপস্থিতিতে দ্রাবিড়ের জুতোয় পা গলিয়েছিলেন ভিভিএস লক্ষ্মণ(VVS Laxman)। তাঁর তত্ত্বাবধানে আয়ারল্যান্ডে টি-২০ সিরিজ খেলতে যায় হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন ভারতীয় দল। তবে ভারপ্রাপ্ত কোচ হিসেবে লক্ষ্মণের দায়িত্ব বোধহয় এখনই শেষ হচ্ছে না। ৫ জুলাই টেস্ট শেষ হলেও সাউদাম্পটনে টি-২০ সিরিজের প্রথম ম্যাচে হয়তো মেন ইন ব্লু-র কোচ থাকছেন লক্ষ্মণ । এই গুঞ্জন নিজেই উসকে দিয়েছেন ভারতীয় ক্রিকেটের ভেরি ভেরি স্পেশাল মানুষটি। ৭ জুলাই থেকে শুরু হচ্ছে টি-২০ সিরিজ (T20 Series)।

আয়ারল্যান্ডে দুই ম্যাচের টি-২০ সিরিজ জয়ী দলের বেশিরভাগ ক্রিকেটার প্রথম টি-২০ ম্যাচে খেলবেন। বিশ্রাম নিয়ে দ্বিতীয় টি-২০ থেকে দলে ফিরবেন বাকিরা। যে কারণে টি-২০ সিরিজের জন্য দুটি স্কোয়াড ঘোষণা করা হয়েছে। খেলোয়াড়দের মতোই বিশ্রামের প্রয়োজন রয়েছে কোচ দ্রাবিড়ের। বিশ্রাম নিয়ে দ্বিতীয় টি-২০ থেকে দলের ভার সামলাবেন। তাই প্রথম টি-২০তে হয়তো কোচ হিসেবে থাকছেন লক্ষ্মণ। তাঁর সহকারী কোচ হিসেবে রয়েছেন সাইরাজ বাহুতুলে, সিতাংশু কোটাক এবং মুনিশ বালি। করোনার আতঙ্ক কাটিয়ে প্রথম ম্যাচ থেকে নেতৃত্বে ফিরছেন রোহিত শর্মা। টি-২০ বিশ্বকাপের আগে যে কটি টি-২০ সিরিজ খেলবে ভারত, তার মধ্যে একটি সিরিজ ইংল্যান্ডের বিরুদ্ধে।

রবিবার নর্দাম্পটনশায়ারের বিরুদ্ধে একটি প্রস্তুতি ম্যাচ খেলে ভারতীয় দল। নেতৃত্ব দেন দীনেশ কার্তিক। অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচ জেতালেন পেসার হর্ষল প্যাটেল। ইংল্যান্ডের অন্যতম শক্তিশালী কাউন্টি দলের বিরুদ্ধে অর্ধশতরানের ইনিংস হর্ষলের। নিলেন দুটি উইকেটও। ২০ ওভারে ৮ উইকেটে ১৪৯ রান করে ভারত। কম রানের পুঁজি নিয়েও অনবদ্য লড়াই ভারতীয় বোলিং আক্রমণের। নর্দাম্পটনশায়ার মাত্র ১৩৯ রানেই অলআউট হয়ে যায়। আইপিএলে নজরকাড়া বাঁ হাতি পেসার অর্শদীপ সিং মাত্র ২৯ রান দিয়ে ২ উইকেট নেন। হর্ষল প্যাটেল ২ উইকেট নেন ২৩ রান দিয়ে। আবেশ খান এবং লেগস্পিনার যুজবেন্দ্র চাহালও ২ টি করে উইকেট নেন।

দুটি প্রস্তুতি ম্যাচের পর টুইটারে তিনি লেখেন, “ডার্বি এবং নর্দাম্পটনশায়ারের বিরুদ্ধে প্রস্তুতি ভালো হয়েছে। টি-২০ সিরিজের আগে প্রস্তুতি ভালো হয়েছে। সাউদাম্পটনে দেখা হবে। প্রত্যেকের খেলার মানসিকতা দেখে খুব ভালো লাগছে। এটা দেখে ভালো লাগছে যে ছেলেরা টি-টোয়েন্টি সিরিজের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি পেয়েছে।”