WIPL: মেয়েদের আইপিএলের দাম ৪৬৭০ কোটি, হার ধোনি-বিরাটদেরও!

ভারতীয় ক্রিকেটের এক নতুন অধ্যায় শুরু হতে চলেছে। ঠিক ১৫ বছর আগে পুরুষদের আইপিএলের পথচলা শুরু হয়েছিল। এ বার তেইশে শুরু হচ্ছে মেয়েদের আইপিএল (WIPL)।

WIPL: মেয়েদের আইপিএলের দাম ৪৬৭০ কোটি, হার ধোনি-বিরাটদেরও!
WIPL: পুরুষদের আইপিএলকেও ছাপিয়ে গেল মেয়েদের আইপিএলের বিডিং!Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 12:36 PM

নয়াদিল্লি: ভারতীয় ক্রিকেটের এক নতুন অধ্যায়ের শুরু। ঠিক ১৫ বছর আগে ছেলেদের আইপিএল দিয়ে ফ্র্যাঞ্চাইজি লিগের শুভারম্ভ হয়েছিল ভারতে। এ বার, তেইশে শুরু হচ্ছে মেয়েদের আইপিএল (WIPL)। আজ, বুধবার বিসিসিআইয়ের (BCCI) পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল, মেয়েদের আইপিএলের ৫টি দল কিনল কারা। সব চেয়ে বেশি দাম দিয়ে দল কিনেছে আদানি স্পোর্টসলাইন প্রাইভেট লিমিটেড। আমেদাবাদ শহর থেকে তাদের দল খেলবে মেয়েদের আইপিএলে। ১২৮৯ কোটি টাকা দিয়ে মেয়েদের আইপিএলে দল কিনল আদানি। মোট ৫টি শহর মেয়েদের আইপিএলে খেলবে। মেয়েদের আইপিএলে উল্লেখযোগ্য ভাবে ‘মাঠের বাইরে’ কেকেআর। অবশ্য, চেন্নাই, পঞ্জাব, হায়দরাবাদের মতো টিমও মেয়েদের আইপিএলে ব্রাত্য। বিস্তারিত তথ্য রইল TV9Bangla-র এই প্রতিবেদনে।

সব চেয়ে বেশি দাম দিয়ে মেয়েদের আইপিএলে দল কেনার তালিকায় আদানির পরেই রয়েছে, ইন্ডিয়াউইন স্পোর্টস প্রাইভেট লিমিটেড। তারা ৯১২ কোটি ৯৯ লক্ষ টাকায় মুম্বই দলটি কিনেছে। আইপিএলের ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ৯০১ কোটি টাকা দিয়ে একটি দল কিনেছে। যে দল বেঙ্গালুরু থেকে মেয়েদের আইপিএলে খেলবে। আসন্ন মহিলা আইপিএলে দল কিনেছে জেএসডব্লিউ জিএমআর ক্রিকেটও। ৮১০ কোটি টাকায় দল কিনেছে তারা। এ ছাড়া মেয়েদের আইপিএলের উদ্বোধনী সংস্করণের পঞ্চম দলটি কিনেছে কাপ্রি গ্লোবাল হোল্ডিংস। তারা লখনউয়ের দল কিনেছে ৭৫৭ কোটি টাকায়।

বিসিসিআই সচিব জয় শাহ টুইট করে জানিয়েছেন, মেয়েদের আইপিএলের নাম হতে চলেছে উইমেন্স প্রিমিয়ার লিগ। বিসিসিআই সচিব টুইটারে লেখেন, “আজ ক্রিকেটের একটি ঐতিহাসিক দিন। কারণ উদ্বোধনী #WPL-এর দলগুলির জন্য বিডিং ২০০৮ সালে পুরুষদের আইপিএলের উদ্বোধনী সংস্করণের রেকর্ড ভেঙে দিয়েছে! জয়ীদের অভিনন্দন, কারণ আমরা মোট দর ৪৬৬৯.৯৯ কোটি টাকা অর্জন করেছি। এটি মহিলা ক্রিকেটে একটি বিপ্লবের সূচনা করতে চলেছে। বিসিসিআইয়ের পক্ষ থেকে মেয়েদের প্রতিযোগিতার নাম রাখা হল উইমেন্স প্রিমিয়ার লিগ। নতুন একটা যাত্রা শুরু হল।”

সব মিলিয়ে যা দাঁড়াল,  ছেলেদের ও মেয়েদের আইপিএলে কিছু মিল থেকে গেল। যেমন, ছেলেদের আইপিএলের ৪টি ফ্র্যাঞ্চাইজির মেয়েদের প্রথম প্রিমিয়ার লিগে ঢুকে পড়ার পাশাপাশি একই শহর থেকে খেলতেও দেখা যাবে স্মৃতি মান্ধানা-দীপ্তি  শর্মা, পুনম যাদবদের। অর্থাৎ, বিরাট কোহলির ব্যাঙ্গালোর, ডেভিড ওয়ার্নারের দিল্লি, রোহিত শর্মার মুম্বই,  লোকেশ রাহুলের লখনউ ও হার্দিক পান্ডিয়ার আমেদাবাদ — এই পাঁচ শহরেই দাঁপাবেন মেয়েরা। কথা হল যে, বোর্ড জানিয়েছিল, ছেলেদের ভেনুর সঙ্গে মেয়েদের আইপিএলের ভেনুর মিল থাকবে না। অর্থাৎ, ছোট শহরগুলোতে মেয়েদের ক্রিকেট আরও বেশি করে ছড়িয়ে দেওয়ার জন্য উদ্যোগ নিতে চেয়েছিল বিসিসিআই। তা কার্যত হলই না। ঘুরে ফিরে সেই পুরনো ছকই বেছে নিল বোর্ড। বড় শহর মানে আইপিএলের বানিজ্যিক সুযোগ সুবিধা অনেক বেশি।

আরও একটি গুরুতর প্রশ্ন জন্ম নিচ্ছে। ভারতীয় ক্রিকেটাররা আইপিএলে খেলার দরুণ বিদেশি লিগগুলোয় অংশ নিতে পারেন না। মেয়েদের ক্ষেত্রে এতদিন বিসিসিআই আইপিএলের মতো কোনও টুর্নামেন্ট আয়োজন না করায় স্মৃতিদের বিদেশি লিগে খেলার ক্ষেত্রে কোনও জটিলতা ছিল না। এ বার কী হবে? হার্দিক-রাহুলদের মতো মেয়েদেরও কি এ বার বিদেশি লিগে খেলার ক্ষেত্রে নিয়মের বেড়াজালে বাঁধা হবে?