CRICKET WTC : বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণের বিস্তারিত প্রকাশ আইসিসির

WTC : ভারত হোম সিরিজে মুখোমুখি হবে শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে । বাংলাদেশ, ইংল্যান্ড ও দঃ আফ্রিকার বিরুদ্ধে অ্যাওয়ে সিরিজ খেলবেন বিরাটরা।

CRICKET WTC : বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণের বিস্তারিত প্রকাশ আইসিসির
রানার্সদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2021 | 2:26 PM

দুবাই: সম্প্রতি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WORLD TEST CHAMPIONSHIP) ফাইনাল শেষ হয়েছে। সাউদাম্পটনে বৃষ্টিবিঘ্নিত ফাইনালে ভারতকে(INDIA) হারিয়ে চ্যাম্পিয়ন(CHAMPION) হয়েছে নিউজিল্যান্ড(NEWZEALAND)। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম সংস্করণ শেষের পর এ বার দ্বিতীয় সংস্করণের খুঁটিনাটি প্রকাশ করল আইসিসি(ICC)। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম সংস্করণ চলেছিল ২ বছর ধরে। দ্বিতীয় সংস্করণও তেমন ভাবেই চলবে। ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণের ম্যাচগুলি। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম সংস্করণে পয়েন্ট সিস্টেম নিয়ে অনেকেই বিরোধিতা তুলেছিল। দ্বিতীয় সংস্করণে পয়েন্ট সিস্টেমে বদল আনছে আইসিসি। প্রত্যেক টেস্টের উপর ভিত্তি করে পয়েন্ট সিস্টেম ধার্য্য হবে। বিজয়ী দল পাবে ১২ পয়য়েন্ট। টেস্ট ড্র হলে দুই দলই ৪ পয়েন্ট করে পাবে। আর কোনও টেস্ট টাই হলে দুই দলই পাবে ৬ পয়েন্ট। প্রথম সংস্করণেও এই পয়েন্ট সিস্টেম চালু ছিল। তবে একটা সিরিজে যতগুলো টেস্ট হতো, সেই সংখ্যা দিয়ে পুরো পয়েন্ট সিস্টেমকে ভাগ করা হত।

কোভিড পরিস্থিতির পর শতাংশের ভিত্তিতে পয়েন্ট সিস্টেম চালু করেছিল আইসিসি। যা নিয়ে অনেকেই বিরোধিতা করেছিলেন। পয়েন্ট সিস্টেমে সরলীকরণ আনতেই এমন সিদ্ধান্ত আইসিসির। ৯টা টেস্ট খেলিয়ে দেশ ৩টে হোম আর ৩টে অ্যাওয়ে ম্যাচ খেলবে। যেই দুই দলের পয়েন্ট সবচেয়ে বেশি থাকবে তারা ফাইনালে মুখোমুখি হবে।

ভারত হোম সিরিজে মুখোমুখি হবে শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে । বাংলাদেশ, ইংল্যান্ড ও দঃ আফ্রিকার বিরুদ্ধে অ্যাওয়ে সিরিজ খেলবেন বিরাটরা।

INDIA

INDIA

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণ নিয়ে বেশ উচ্ছ্বসিত ভারত অধিনায়ক বিরাট কোহলি। প্রথম বারের মতো এ বারেও নিজেদের সেরাটা দিতে তৈরি টিম ইন্ডিয়া। সামনের মাসেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণে নামছে ভারত। ইংল্যান্ডের বিরুদ্ধে ৫টি টেস্ট সিরিজ খেলবেন কোহলিরা। ৪ অগাস্ট থেকে শুরু ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ।