India vs New Zealand: আরও কিছুদিন টিকে থাকার ইনিংস ঋদ্ধির ব্যাটে

দ্বিতীয় টেস্টে বিরাট ফিরবেন। কানপুরে শ্রেয়স পাঁচ নম্বরে নেমে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি করেছেন। তাই তাঁকে বাদ দেওয়ার কোনও সম্ভাবনা নেই। এই অবস্থায় রাহানের দলে থাকা সত্যিই কঠিন।

India vs New Zealand: আরও কিছুদিন টিকে থাকার ইনিংস ঋদ্ধির ব্যাটে
দলকে বাঁচালেন, নিজেকে? সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2021 | 5:58 PM

কানপুর: অনেকেই তাঁকে বলে থাকেন বিশ্বের সেরা উইকেটকিপার। কিন্তু বিগত কয়েকটা সিরিজে তাঁর জয়াগা হয়ে দাঁড়িয়েছে রিজার্ভ বেঞ্চ। তিনি ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha)। লড়াই তাঁর মজ্জায়। গোটা ভারতীয় (India) ক্রিকেটে যখন তাঁর জায়গা নিয়ে প্রশ্ন, তখন আবারও জবাব দিল ঋদ্ধিমানের ব্যাট। সমালোচকরা বলেন ঋদ্ধি উইকেটের পেছনে যতটা ভালো, ব্যাট হাতে ততটা নন। সেই ঋদ্ধিই চোট নিয়ে কার্যত টেস্টটা বাঁচিয়ে দিলেন। অপরাজিত ৬১ রানের ইনিংসটা স্কোর বোর্ডের হিসেবে বিরাট কিছু নয়। তবে যাঁরা আজ টিভির পর্দায় চোখে রেখেছিলেন, তারা জানেন ওই ৬১ রানের মূল্য কতটা। যে ক্রিকেটার ঘাড়ের চোটে কিপিং করতে পারেননি, তিনিই ব্যাট করলেন। রান করলেন। দলকে বাঁচালেন। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড (New Zealand) যখন ব্যাট করতে নামল তখন ঋদ্ধি কিপিং শুরু করলেন বটে। তবে দু’ওভারের বেশি মাঠে থাকতে পারলেন না। চোটের জন্য ছাড়তে হল মাঠ।

বয়স ৩৭। এই বয়সে কেউ দ্বিতীয় উইকেট কিপার হিসেবে দলে থাকতে পারে না। অনেক প্রাক্তন এই কথা বলছেন। ঈষান কিষাণ উঠে আসছেন। কেএস ভরতও (KS Bharat) যেটুকু সুযোগ পেয়েছেন সেটা কাজে লাগিয়েছেন। চাপ যে ক্রমশ বাড়ছে সেটা নিয়ে সন্দেহ নেই। ভারতীয় ক্রিকেটে টিকে থাকতে আরও লড়াই করে যেতে হবে পাপালিকে। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে কি মাঠে নামতে পারবেন ঋদ্ধি? আজকের ৬১ রানের পর তাঁর থাকার কথা। এই ইনিংসটাই হয়তো ঋদ্ধির আরও কিছুদিন ভারতীয় টেস্টে টিকে থাকার টিকিট। কিন্তু যদি চোট থাকে, সম্পুর্ণ ফিট হয়ে উঠেত না পারেন? সেটা নিয়েই ভাবনা।

ঋদ্ধির পাশাপাশি আরেক জনকে নিয়েও প্রশ্ন। তিনি অধিনায়ক রাহানে (Rahane)। গৌতম গম্ভীররা বলছেন, অধিনায়ক না হলে এই দলে থাকারই কথা নয় তাঁর। প্রথম ইনিংসে সেট হয়ে আউট। আর দ্বিতীয় ইনিংসে মাত্র ৪। এর পর মুম্বই টেস্টে তাঁর জায়গা হবে। প্রাক্তন ক্রিকেটার ড্যানিয়েল ভেত্তোরি বলছেন, ছুটিতে পাঠিয়ে একটু বিশ্রাম দেওয়া হোক রাহানেকে। তবে ভারতীয় ক্রিকেটার হাওয়া বলছে, ছুটিতেই পাঠানো হবে তাঁকে। দ্বিতীয় টেস্টে বিরাট ফিরবেন। কানপুরে শ্রেয়স পাঁচ নম্বরে নেমে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি করেছেন। তাই তাঁকে বাদ দেওয়ার কোনও সম্ভাবনা নেই। এই অবস্থায় রাহানের দলে থাকা সত্যিই কঠিন।

আরও পড়ুন : Hardik Pandya: ফিট হয়ে ফিরবেন, ছুটি নিলেন হার্দিক