১ মিলিয়ন আসনের ফুটবল স্টেডিয়াম!!! ছবি দেখলে অবাক হয়ে যাবেন

১ মিলিয়ন আসনের ফুটবল স্টেডিয়ামের নকশা প্রকাশ করলেন আমেরিকান শিল্পী পল ফাইফাইরস।

১ মিলিয়ন আসনের ফুটবল স্টেডিয়াম!!! ছবি দেখলে অবাক হয়ে যাবেন
১ মিলিয়ন আসনের ফুটবল স্টেডিয়াম!!! ছবি দেখলে অবাক হয়ে যাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 2:17 PM

যারা কখনও গ্যালারি থেকে ফুটবল ম্যাচ দেখেননি, তারা কী কখনও ভেবে দেখেছেন স্টেডিয়ামের ভিতরে ফুটবল (Football) ম্যাচ দেখতে কেমন লাগে? লাইভ ম্যাচ উপভোগ করার একটা আলাদা অনুভূতি থাকে। ওই পরিবেশটা ঠাণ্ডা ঘরে থেকে উপভোগ করা যায় না। তবে গ্যালারি থেকে প্লেয়ারদের কিন্তু ছোট ছোট বিন্দুর মতো দেখায়। জায়ান্টস স্ক্রিনে যদিও প্রত্যেক প্লেয়ারের গতিবিধি দেখা যায়। তবে অনেক স্টেডিয়ামে (Stadium) আসন সংখ্যা কম হওয়ার, প্রিয় তারকাদের খেলা অনেকেই ঘরে বসেই দেখেন। তবে, এক আমেরিকান শিল্পী পল ফাইফাইরস সম্প্রতি বিশ্বের বৃহত্তম ফুটবল স্টেডিয়ামের নকশা তৈরি করেছেন। বর্তমানে সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ঝড় তুলেছে সেই ছবি। ওই স্টেডিয়াম নিয়ে আলোচনা হওয়ারই কথা। কারণ, ১ মিলিয়ন দর্শক আসনের ফুটবল স্টেডিয়ামের নকশা প্রকাশ করেছেন মার্কিন শিল্পী পল।

মার্কিন শিল্পী পল ফাইফাইরস বিশ্বের বৃহত্তম ফুটবল স্টেডিয়ামের নকশা প্রকাশ করেছেন

বিশ্বের বৃহত্তম ফুটবল স্টেডিয়ামের ছবিটি আমেরিকান শিল্পী পল ফাইফাইরস তৈরি করেছেন। এটি একটি প্রোটোটাইপ। স্টেডিয়ামের ভিতরে এক মিলিয়ন দর্শকের বসার জন্য বিশাল ব্যবস্থা থাকবে। যদিও ছবিটি ২০২০ সালের স্প্যানিশ পাবলিকেশন মার্কা দ্বারা প্রথম রিপোর্টে উল্লেখ করা হয়েছিল। তবে এটা যে এই বৃহত্তর আকারের হতে চলেছে, তা কল্পনা করার পর এই ছবি আরও পরিস্কার ধারণা দেয়।

কোন ফুটবল ক্লাবের ভক্তরা এই বিশাল স্টেডিয়ামটি ভরাতে আসবে, তা নিয়ে নিয়ে ফুটবল ভক্তদের মধ্যে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়ে গিয়েছে। অনেকের আবার বক্তব্য ১ মিলিয়ন দর্শক আসন হলে, সব চেয়ে উচু স্ট্যান্ড থেকে কি সত্যিই দেখা যাবে ফুটবলারদের?

বিশ্বের কিছু বৃহত্তম ফুটবল স্টেডিয়াম —

  1. রংগ্রাডো মে ডে স্টেডিয়াম – বর্তমানে, বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম হল উত্তর কোরিয়ার পিয়ংইয়ংয়ের রংগ্রাডো মে ডে স্টেডিয়াম। যেখানে একসঙ্গে ১১৪,০০০ লক্ষ্য দর্শক একসঙ্গে ম্যাচ দেখতে পারে।
  2. ক্যাম্প ন্যু – লিওনেল মেসির পুরনো ক্লাব বার্সোলেনা এফসির ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে ১০০,০০০ লক্ষ্য দর্শক একসঙ্গে ম্যাচ উপভোগ করার সুযোগ পায়। ভবিষ্যতে এই স্টেডিয়ামের দর্শক ধারণ সংখ্যা আরও বাড়ানো হতে পারে।
  3. এফএনবি স্টেডিয়াম – দক্ষিণ আফ্রিকার এই স্টেডিয়ামটি নেদারল্যান্ডস এবং স্পেনের মধ্যে ২০১০ সালের ফিফা ফুটবল বিশ্বকাপের ম্যাচের একটি ভেনু ছিল। এফএনবি স্টেডিয়ামের আসন সংখ্যা হল ৯৪,৭৩৬। স্টেডিয়ামটি দক্ষিণ আফ্রিকার জাতীয় ফুটবল দলের ঘরের মাঠ। সেইসঙ্গে ঘরোয়া ফুটবল দল কাইজার চিফসের হোম ম্যাচগুলি সেখানে হয়।
  4. ওয়েম্বলি স্টেডিয়াম – আইকনিক ফুটবল স্টেডিয়াম ওয়েম্বলি ইংল্যান্ড ফুটবল দলের ঘরের মাঠ এবং পাশাপাশি ঘরোয়া কাপের ম্যাচগুলিও সেখানে আয়োজিত হয়। স্টেডিয়ামটির আসন সংখ্যা ৯০,০০০। এটি ইউরো-২০২০-র ফাইনাল এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের মতো টুর্নামেন্টের আয়োজন করেছে।
  5. এস্তাদিও আজটেকা – এস্তাদিও আজটেকা ফুটবল স্টেডিয়াম মেক্সিকো জাতীয় ফুটবল দলের ঘরের মাঠ। এই ফুটবল স্টেডিয়ামটির আসন সংখ্যা ৮৭,৫২৫। ১৯৮৬ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে দিয়েগো মারাদোনার ‘হ্যান্ড অফ গড’ গোলটি এই স্টেডিয়ামেই হয়েছিল।