Igor Stimac Sacked: অবশেষে মোহভঙ্গ, ভারত ছুটি করে দিল ইগর স্টিমাচের

Indian Football News: নতুন কোচ কে হবেন, টেকনিক্যাল কমিটি খুব তাড়াতাড়িই আলোচনায় বসবে। কোচ যেই হোন না কেন, আগামী প্রজন্মের দিকে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবেন, এমন প্রতিশ্রুতি পেলেই বিদেশি কোচের দিকে ঝুঁকবে ফেডারেশন।

Igor Stimac Sacked: অবশেষে মোহভঙ্গ, ভারত ছুটি করে দিল ইগর স্টিমাচের
Image Credit source: X
Follow Us:
| Edited By: | Updated on: Jun 17, 2024 | 8:05 PM

ধারাবাহিক ব্যর্থতা সত্ত্বেও দিনের পর দিন কী করে থেকে যান? এই প্রশ্নের উত্তর গত দু-তিন বছর ধরে মিডিয়া বারবার খুঁজেছে। আশ্চর্যজনক ভাবে প্রতিবারই সর্বভারতীয় ফুটবলকে ‘ম্যানেজ’ করে ফেলেছেন বিদেশি কোচ। এ বার তা আর হল না। ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিমাচকে ছাঁটাই করে ফেল এআইএফএফ। সদ্য প্রাক বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে ছুটি হয়ে গিয়েছে ভারতের। কাতারের কাছে যতই বিতর্কিত হার হজম করতে হোক, স্টিমাচের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। অজুহাত যে তিনি খাড়া করেননি, তা নয়। কিন্তু তা আর কাজে লাগল না। পাঁচ বছরের মেয়াদ সোমবার রাতে শেষ হয়ে গেল।

গত কালই ফেডারেশন প্রেসিডেন্ট কল্যাণ চৌবে মুখ খুলেছিলেন স্টিমাচের ভবিষ্যৎ নিয়ে। জানিয়েছিলেন, একটা লোক দিনের পর দিন অজুহাতের পর অজুহাত দিয়ে গিয়েছেন। এ বার আর কোনও অজুহাতই শোনা হবে না। স্টিমাচ যা চেয়েছেন, তাই পেয়েছেন। কিন্তু সাফল্য দিতে পারেননি। এই মন্তব্যের পরই বোঝা গিয়েছিল সময় শেষ হয়ে এসেছে স্টিমাচের। কার্যত হলও তাই। ২০১৯ সালের ১৫ মে ভারতের কোচ হয়েছিলেন স্টিমাচ। ভারতের কোচ হিসেবে হেরেছিলেন প্রথম ম্যাচে। আশ্চর্যের ঘটনা হল কোচ হিসেবে শেষ ম্যাচেই হারলেন তিনি। অবশ্য ভারতের কোচ হিসেবে ১২ ম্যাচ টানা জয়ের রেকর্ডও রয়েছে তাঁর। তা সত্ত্বেও গত ছ-মাস স্টিমাচের অগ্রগতি এবং ভারতীয় ফুটবলের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠেছে। ছোট দলের বিরুদ্ধে ভারত যত ভালো পারফর্মই করুক, বড় দলের বিরুদ্ধে হার স্বীকার করতে হয়েছে। এই পুরো ব্য়াপরটাই যে তাঁর বিরুদ্ধে যাচ্ছিল, তা বুঝতে অসুবিধা হয়নি। সবচেয়ে বড় কথা হচ্ছে, সাফল্য না পাওয়ার পরও দিনের পর দিন ফেডারেশনের সমালোচনা করে এসেছেন স্টিমাচ। ফেডারেশন যে কারণে স্টিমাচের বোঝা আর বইতে রাজি হল না।

নতুন কোচ কে হবেন, টেকনিক্যাল কমিটি খুব তাড়াতাড়িই আলোচনায় বসবে। কোচ যেই হোন না কেন, আগামী প্রজন্মের দিকে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবেন, এমন প্রতিশ্রুতি পেলেই বিদেশি কোচের দিকে ঝুঁকবে ফেডারেশন।