EXCLUSIVE: চুক্তিপত্র নিয়ে কেন বিতর্ক ইস্টবেঙ্গলে ? সেই খসড়া এবার TV9 বাংলার হাতে

যেই চুক্তিপত্র নিয়ে এত বিতর্ক, এত বিক্ষোভ, এত রক্ত ঝরল। কি আছে চুক্তিপত্রে? আসুন দেখে নিই।

EXCLUSIVE: চুক্তিপত্র নিয়ে কেন বিতর্ক ইস্টবেঙ্গলে ? সেই খসড়া এবার TV9 বাংলার হাতে
চুক্তিপত্র এবার TV9 বাংলার হাতে

রক্তিম ঘোষ

 

কলকাতাঃ বুধবার রক্ত ঝরল ময়দানে। কারন, বিনিয়োগকারী ও ইস্টবেঙ্গল কর্তাদের মধ্যে চুক্তি বিতর্ক। সই কেন করবেন না বর্তমান শাসক গোষ্ঠী। এই দাবিতে বিক্ষোভ। চলল লাঠি। আহত হলেন সমর্থকরা। কিন্তু চুক্তিপত্রের কোন শর্ত নিয়ে আপত্তি রয়েছে ক্লাবকর্তাদের? কেন তাঁরা চুক্তিপত্রে সই করছেন না। যেই চুক্তিপত্র নিয়ে এত বিতর্ক, এত বিক্ষোভ, এত রক্ত ঝরল। কি আছে চুক্তিপত্রে? আসুন দেখে নিই।

 

SCLকোন শর্তে সমস্যা?

    শর্ত ১ঃ

প্রথম যে চুক্তিপত্রে স্বাক্ষর করেছিল ক্লাব ও বিনিয়োগকারী, সেখানে টার্মিনেশন অংশ কি রয়েছে? গত কয়েকদিন ধরেই একটি বিতর্ক মাথা চাড়া দিচ্ছে। বিভিন্নমহলে একটি বক্তব্য ঘোরাফেরা করছে। তা হল, স্পোর্টিং রাইটস যদি ক্লাবকে ফিরিয়ে দিতে হয় তবে ইনভেস্টরকে ক্লাবের পক্ষ থেকে দিতে হবে বিপুল অর্থ। সূত্রের খবর, তা ৬০ কোটির মত। কিন্তু কি রয়েছে চুক্তির খসড়ায়? TV9 বাংলার হাতে চুক্তিপত্রের খসড়া এসে পৌঁছেছে তাতে টার্মিনেশন পয়েন্ট রয়েছে ১২ নম্বরে। যেখানে স্পষ্ট লেখা রয়েছে, শ্রী সিমেন্ট চুক্তিভঙ্গ করতেই পারে। তবে চুক্তিভঙ্গ হলে ক্ষতিপূরণ বা ব্রেক ফ্রি দিতে হবেনা বিনিয়োগকারীকে। এমনকি যে অর্থ ক্লাবের জন্য খরচ করা হয়েছে বিনিয়োগকারী সংস্থার পক্ষ থেকে, সেই অর্থও ফিরিয়ে দিতে হবে না ক্লাবকে । তা হলে কেন উঠছে স্পোর্টিং রাইটস ফেরতের পরিপ্রেক্ষিতে বিপুল অর্থের ক্ষতিপূরণের অঙ্ক? প্রশ্ন ইস্টবেঙ্গল কর্তাদের।

 

 

শর্ত ২ঃ

দ্বিতীয় যে শর্তে ইস্টবেঙ্গল ক্লাবের আপত্তি রয়েছে, তা হল চুক্তিপত্রের ১৪ নম্বর পয়েন্টে। ‘ডেফিনেটিভ ডকুমেন্টস’। যেখানে রয়েছে যদি টার্মশিটের কোনও শর্তে  কোনও পক্ষ সই করতে গররাজি হয় কিংবা এফেক্টিভ ডেট বা কার্যকরী তারিখের থেকে ৬০ দিনেরমধ্যে দুপক্ষ বোঝাপড়ায় না আসে, তবে শ্রীসিমেন্টের সামনে তিনটি বিকল্প রয়েছে। এক, সমঝোতা বা বোঝাপড়ার জন্য আরও সময়সীমা বাড়ানো। দুই, অধিকার বা দাবি থেকে সরে আসা। তিন, ক্লাবকে লিখিতভাবে জানিয়ে চুক্তভঙ্গ করে বেরিয়ে আসা।

east-bengals-agreement-paper-exclusive

দ্বিতীয় যে শর্তে আপত্তি

 

      শর্ত ৩ঃ

তৃতীয় শর্ত নিয়ে সবচেয়ে বেশি আপত্তি রয়েছে ইস্টবেঙ্গল ক্লাবের তা হল ক্লাবের প্রবেশাধিকারে সদস্য ও সমর্থকদের ক্ষেত্রে ইনভেস্টরদের কড়া নিয়ম। কোনও সমর্থকই ক্লাবতাঁবুতে প্রবেশ করতে পারবেন না। আর সদস্য হলে ক্লাবে প্রবেশ করতে হলে সরকারি পরিচয়পত্র বা ক্লাবের আইডেন্টিটি ক্রাড ছাড়া ক্লাবে প্রবেশ করতে পারবেন না। ফুটবল দলের ক্লোজড ডোর সেশন হলে, তাঁদেরও প্রবেশাধিকারে রয়েছে নিষেধাজ্ঞা। ওপেন সেশন প্র্যাকটিসে শুধু ঢুকতে পারবেন তাঁরা। যা নিয়েই রয়েছে আপত্তি।

east-bengals-agreement-paper-exclusive

তৃতীয় যে শর্তে আপত্তি

 

TV9 বাংলায় এক্সক্লুসিভ এই চুক্তিপত্র ফাঁসের পর ফের নতুন করে আলোচনা শুরু কলকাতা ময়দানে।

 

 

Click on your DTH Provider to Add TV9 Bangla