‘মারাদোনা সুপার কাপ’-এ মেসি-কিয়েল্লিনি দ্বৈরথ!

Maradona Super Cup: তবে সুপার কাপ অনুষ্ঠিত হলেও এ বছর হওয়ার সম্ভাবনা নেই। সেক্ষেত্রে আগামী বছরেই মুখোমুখি হতে পারেন মেসি-কিয়েল্লিনি।

'মারাদোনা সুপার কাপ'-এ মেসি-কিয়েল্লিনি দ্বৈরথ!
'মারাদোনা সুপার কাপ'-এ মেসি-কিয়েল্লিনি দ্বৈরথ! (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 1:25 PM

বুয়েনস আইরেস: কোপা চ্যাম্পিয়ন (Copa America) বনাম ইউরো চ্যাম্পিয়ন (Euro Cup)। আর্জেন্টিনা (Argentina) বনাম ইতালি (Italy)। যদি এমনটা হয়? শোনা যাচ্ছে, দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশন অনুরোধ রাখতে চলেছে উয়েফার কাছে। ‘সুপার কাপ’-এ মেসিদের মুখোমুখি হবেন বোনুচ্চিরা।

এটাই প্রথম নয়। এর আগেও এমনটা হয়েছে। যেখানে কোপা চ্যাম্পিয়ন আর ইউরো চ্যাম্পিয়ন মুখোমুখি হয়েছে। এর আগে প্রত্যেক মহাদেশের চ্যাম্পিয়ন দলকে নিয়ে কনফেডারেশন কাপের আয়োজন করত ফিফা। কিন্তু ২০১৭ সালের পর আপাতত এই টুর্নামেন্ট স্থগিত রাখা হয়েছে। শেষ কনফাডেরশন কাপ চ্যাম্পিয়ন হয়েছিল জার্মানি। ফাইনালে হারিয়েছিল চিলিকে।

কোভিড (COVID-19) পরিস্থিতির জন্য এ বারে আর কনফেডারেশন কাপের আয়োজন হয়নি। সামনের বছরই রয়েছে বিশ্বকাপ। তাই কোপা চ্যাম্পিয়ন আর ইউরো চ্যাম্পিয়নদের মধ্যে একটা প্রতিযোগিতামূলক ম্যাচ আয়োজনের ভাবনা কনমেবলের। যেটা আয়োজনে সম্মতি জানাতে হবে উয়েফাকেও। এর আগে কনমেবল আর উয়েফার উদ্যোগে দু’বারই সুপার কাপ অনুষ্ঠিত হয়েছিল। ১৯৮৫ আর ১৯৯৩ সালে। ১৯৮৫ তে কোপা চ্যাম্পিয়ন উরুগুয়েকে ২-০ হারায় ইউরো চ্যাম্পিয়ন ফ্রান্স। তখন মিশেল প্লাতিনি খেলতেন ফ্রান্সে। আর ১৯৯৩ সালের সুপার কাপে ইউরো চ্যাম্পিয়ন ডেনমার্ককে টাইব্রেকারে হারায় মারাদোনার আর্জেন্টিনা। এরপর আর সুপার কাপ অনুষ্ঠিত হয়নি। কারণ তার পর থেকেই ফিফা কনফেডারেশন কাপ আয়োজিত হত।

শোনা যাচ্ছে, দিয়েগো মারাদোনাকে উত্‍সর্গ (Diego Maradona) করে এই ট্রফির নাম দেওয়া হতে পারে ‘মারাদোনা সুপার কাপ’। আর্জেন্টিনার দেশনায়ক ইতালিতেও বেশ জনপ্রিয়। ক্লাব ফুটবলে ইতালির নাপোলিতে দীর্ঘদিন খেলেছেন তিনি। তবে সুপার কাপ অনুষ্ঠিত হলেও এ বছর হওয়ার সম্ভাবনা নেই। সেক্ষেত্রে আগামী বছরেই মুখোমুখি হতে পারেন মেসি-কিয়েল্লিনি।

আরও পড়ুন: আরও ৫ বছর বার্সেলোনাতেই মেসি