World Cup: ২ বছর অন্তর বিশ্বকাপের ভাবনা ফিফার, সায় নেই উয়েফা-ক্লাবগুলোর

চার বছরের বদলে দু'বছর অন্তর যদি বিশ্বকাপ হয়, তা হলে ফুটবলের ক্ষেত্রে ভারসাম্য নষ্ট হতে পারে। বিশেষ করে ক্লাব ফুটবলে একটা বড় সমস্যা দেখা দেবে।

World Cup: ২ বছর অন্তর বিশ্বকাপের ভাবনা ফিফার, সায় নেই উয়েফা-ক্লাবগুলোর
World Cup: ২ বছর অন্তর বিশ্বকাপের ভাবনা ফিফার, সায় নেই উয়েফা-ক্লাবগুলোর
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 3:12 PM

লন্ডন: ফুটবলকে (Football) আরও ছড়িয়ে দিতে, জনপ্রিয় করে তুলতে এক অভিনব পথে হাঁটার কথা ভাবছে ফিফা (FIFA)। দু’বছর অন্তর বিশ্বকাপ (World Cup) হতে পারে। ফিফার গ্লোবাল ফুটবল ডেভেলপমেন্ট কমিটির প্রধান আর্সেন ওয়েঙ্গার এই পরিকল্পনা দিয়েছেন ফিফাকে। তাঁর ভাবনা খতিয়ে দেখছেন কর্তারা। যদিও এতে সায় নেই উয়েফা (UEFA) এবং ইউরোপের প্রথম সারির ক্লাবগুলোর।

চার বছরের বদলে দু’বছর অন্তর যদি বিশ্বকাপ হয়, তা হলে ফুটবলের ক্ষেত্রে ভারসাম্য নষ্ট হতে পারে। বিশেষ করে ক্লাব ফুটবলে একটা বড় সমস্যা দেখা দেবে। বিশ্বকাপের বছরে এমনিতেই ফুটবলারদের ফোকাস অনেক বেশি থাকে বিশ্বকাপের দিকেই। ক্লাব ফুটবলের গ্ল্যামার কিছুটা হলেও কমে। চার বছরের বদলে দু’বছর অন্তর যদি বিশ্বকাপ হয়, তা হলে ক্লাব ফুটবলে বড়সড় রদবদল হতে পারে। যা রীতিমতো দুর্ভাবনায় ফেলে দিয়েছে উয়েফা ও ক্লাবগুলোকে।

উয়েফার প্রেসিডেন্ট আলেকসান্দার সেফেরিন বলছেন, ‘বিশ্ব ফুটবলের ক্ষেত্রে যদি এই বিরাট বদলটা মেনে নেওয়া হয়, তা হলে কিন্তু ফুটবলে ব্যাপক রদবদল আসতে বাধ্য। এর প্রভাব পড়বে পুরো ফুটবলেই। ফিফার পরিকল্পনা নিয়ে উয়েফা এবং জাতীয় ফেডারেশনগুলোকে অসম্ভব গুরুত্ব দিয়ে ভাবতে হবে।’

আর্সেনালের প্রাক্তন কোচ ওয়েঙ্গারের পরিকল্পনা অনুযায়ী, মহাদেশীয় টুর্নামেন্টগুলোর পরই বিশ্বকাপ আয়োজন করা হোক। ইউরো বা কোপার পর বিশ্বকাপ আয়োজন করা অনেক বেশি সুবিধাজনক বলে মনে করছেন তিনি। কিন্তু সেই যুক্তি ধরলে মেয়েদের বিশ্বকাপ বা মহাদেশীয় টুর্নামেন্ট করার কোনও জায়গা থাকবে না।

যদিও দু’বছর অন্তর বিশ্বকাপ করার এই প্রস্তাব আলোচনার স্তরেই রয়েছে। ফিফার বিভিন্ন কমিটি, দেশীয় সংস্থাগুলো, স্পনসরদের সঙ্গে আলোচনার পরই এ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ফিফার এক কর্তা বলছেন, ‘বিশ্ব জুড়ে ফুটবল সমর্থকদের কথা ভেবে ফিফা একটা সিদ্ধান্তে আসবে। তবে তার আগে সব দিক খতিয়ে দেখা হবে। ফিফা কোনও ভাবেই আগে থেকে এ নিয়ে কিছু ভেবে রাখেনি। ফুটবলের ভালোর জন্য যা দরকার, তাই করবে ফিফা।’

গত মে মাসে ফিফা কংগ্রেসে দু’বছর অন্তর ছেলে ও মেয়েদের বিশ্বকাপ আয়োজন করা নিয়ে আলোচনা হয়েছে। সৌদি আরব ফুটবল ফেডারেশনের তরফে এই প্রস্তাব দেওয়া হয়েছিল প্রথম। ওই কংগ্রেসেই ১৬৬টা সদস্য দেশ প্রস্তাবের পক্ষে সায় দিয়েছে। বিরোধীতা করেছে ২২টা দেশ। আলোচনা হলেও তা নিয়ে কোনও সিদ্ধান্তে আসেনি ফিফা। পুরো পরিকল্পনা খতিয়ে দেখে বিস্তারিত ভাবনা তুলে ধরতে বলা হয়েছে।

আরও পড়ুন: World Cup Qualifiers: রেকর্ড গড়েই চলেছে ইতালি, অন্ধকার স্পেনের সংসারে