World Cup Qualifiers: রেকর্ড গড়েই চলেছে ইতালি, অন্ধকার স্পেনের সংসারে

ইতালি (Italy) যেদিন স্পেনের (Spain) রেকর্ড থাবা বসাল সেদিন আরও অন্ধকারে স্পেনের ফুটবল। ইউরো কাপের ব্যর্থতা ঝেড়ে ফেলতে পারল না এনরিকের দল।

World Cup Qualifiers: রেকর্ড গড়েই চলেছে ইতালি, অন্ধকার স্পেনের সংসারে
World Cup Qualifiers: রেকর্ড গড়েই চলেছে ইতালি, অন্ধকার স্পেনের সংসারে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 3:55 PM

কলকাতা: ইউরো কাপের (Euro Cup) দুরন্ত ছন্দ ধরে রেখে এগিয়ে চলেছে রোবার্তো মানচিনির ইতালি (Italy)। তাঁদের হারানো যেন ক্রমশ কঠিন হয়ে উঠছে। যেমন দেখা গেল বৃহস্পতিবার রাতে। বুলগেরিয়ার (Bulgaria) বিরুদ্ধে বনুচ্চিরা ম্যাচ জিততে পারলেন না ঠিকই, কিন্তু হারলেন না। এই নিয়ে টানা ৩৫ ম্যাচ অপরাজিত ইতালি। স্পেনের রেকর্ড ছুঁয়ে ফেলল তারা।

ইউরো কাপে নজর কারা কিয়েসার গোলে বুলগেরিয়ার বিরুদ্ধে এগিয়ে গিয়েছেল আজুরিরা। ১৬ মিনিটে গোল কিয়েসার। কিন্তু ৩৯ মিনিটে ম্যাচে সমতা ফিরিয়ে আনে বুলগেরিয়া। ঘরের মাঠে ম্যাচ জিততে না পারার আফশোস আছে আজুরি অধিনায়ক বোনুচ্চির। ইউরো কাপের ইতিহাস ভুলে, নতুন করে শুরু করতে চেয়েছিলেন। কিন্তু সেটা পারলেন না। বনুচ্চি বলেছেন,”আমাদের সামনে জেতার সুযোগ ছিল। কিন্তু আমরা নিজেরাই বলের দখল হারিয়েছি। নিজেদের সমর্থকদের সামনে একটা নতুন অধ্যায় শুরু করতে চেয়েছিলাম আমরা।”

ইউরো কাপকে পিছনে ফেলে নতুন করে শুরু করতে চেয়েছিলেন বনুচ্চিরা। জয় না পেলেও নতুন একটা রেকর্ড গড়ে ফেলেছে মানচিনির দল। টানা ৩৫ ম্যাচ অপরাজিত থেকে স্পেনের রেকর্ড ছুঁয়ে ফেলেছে তারা। ২০০৭ থেকে ২০০৯ সালের মধ্যে টানা ৩৫ ম্যাচ অপরাজিত ছিল স্পেন। ইউরোপিয়ান ফুটবলে যা রেকর্ড। আর একটা ম্যাচ অপরাজিত থাকলেই ইউরোপের ফুটবলে নতুন ইতিহাস লিখবে ইতালি। একই সঙ্গে বিশ্ব ফুটবলে সব থেকে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডে ব্রাজিলকে ছুঁয়ে ফেলবে মানচিনির দল। ১৯৯৩ থেকে ১৯৯৬ সালের মধ্যে টানা ৩৬ ম্যাচ অপরাজিত ছিল ব্রাজিল।

ইতালি (Italy) যেদিন স্পেনের (Spain) রেকর্ড থাবা বসাল সেদিন আরও অন্ধকারে স্পেনের ফুটবল। ইউরো কাপের ব্যর্থতা ঝেড়ে ফেলতে পারল না এনরিকের দল। এগিয়ে গিয়েও সুইডেনের (Sweden) বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে ১-২ গোলে হার তিকিতাকার দেশের। ৪ মিনিটে কার্লোস সোলের গোলে এগিয়ে যায় স্পেন। কিন্তু পরের মিনিটেই ম্যাচ সমতা ফেরায় সুইডেন। দ্বিতীয়ার্ধে ভিক্টোরের গোলে তিন পয়েন্ট তুলে নেয় সুইডেন।

ম্যাচ শেষে স্পেন অধিনায়ক সার্জিও বুসকেটস বলেছেন, ”লজ্জা। আমরা ম্যাচটা জিততে নেমেছিলাম। এগিয়েও গেলাম। কিন্তু যখন আমরা সেরা ফুটবল খেলছি তখনই সুইডেন দ্বিতীয় গোলটা করল। কাজটা কঠিন হয়ে গেল। গ্রুপের লড়াইটা এখন খুব কঠিন। সবকিছু আর আমাদের হাতে নেই। আমরা সব কিছু করছি। মনে হচ্ছে ভাগ্য আমাদের সঙ্গে নেই। আরও কয়েকটা ম্যাচ আছে হাতে। কিন্তু পরিস্থিতি মোটেই ভাল নয়।”

আরও পড়ুন: World Cup Qualifiers: ব্রাজিল অপ্রতিরোধ্য, জয় আর্জেন্টিনারও