EURO 2020 : ব়্যাশফোর্ড-সাকাদের পাশে বোল্ট

EURO 2020 :  টানা ৩ বারের অলিম্পিকে সোনাজয়ী স্প্রিন্টার এখানেই থেমে থাকেননি। তিনি বলেন, 'ব্যর্থতা মেনে নেওয়া সবসময়ই কঠিন। একজন কৃষ্ণাঙ্গ হিসেবে বলতে পারি, এই আচরণ ওদের অনেক আঘাত দিয়েছে।

EURO 2020 : ব়্যাশফোর্ড-সাকাদের পাশে বোল্ট
সাকাদের পাশে বোল্ট
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2021 | 2:44 PM

জামাইকা: বর্ণবিদ্বেষ(RACISM)  ইস্যুতে এ বার মুখ খুললেন কিংবদন্তী স্প্রিন্টার উসেইন বোল্ট(USAIN BOLT)। ইউরো (EURO 2020) ফাইনালে টাইব্রেকারে পেনাল্টি মিসের পরই ইংল্যান্ডের(ENGLAND) তিন ফুটবলার- ব়্যাশফোর্ড(RASHFORD), স্যাঞ্চো আর বুকাও সাকাকে বর্ণবৈষম্যের শিকার হতে হয়। ঘটনার তীব্র নিন্দা করে ইংল্যান্ড ফুটবলের গভর্নিং বডিও। এ বার এই তিন ফুটবলারের পাশে দাঁড়ালেন অলিম্পিকে ৮ বারের সোনাজয়ী স্প্রিন্টার উসেইন বোল্ট।

বর্ণবৈষম্যকে কখনই সমর্থন করেন না জামাইকান স্প্রিন্টার। বিশ্বের দ্রুততম মানব এই ইস্যুতে সোচ্চার হয়েছেন। সোশ্যাল মিডিয়ায় যাঁরা এই মন্তব্য করেছেন, তাঁদের তোপ দেগেছেন বোল্ট। তিনি বলেন, ‘পেনাল্টি মিস খেলার অঙ্গ। তার জন্য কারও উপর আমরা হতাশ হতেই পারি। তাই বলে এ রকম আক্রমণ কখনই বরদাস্ত নয়। আমরা সবাই মানুষ। ফুটবল হোক কি অন্য কোনও খেলা, এমন আচরণ কখনই প্রত্যাশিত নয়।’

টানা ৩ বারের অলিম্পিকে সোনাজয়ী স্প্রিন্টার এখানেই থেমে থাকেননি। তিনি বলেন, ‘ব্যর্থতা মেনে নেওয়া সবসময়ই কঠিন। একজন কৃষ্ণাঙ্গ হিসেবে বলতে পারি, এই আচরণ ওদের অনেক আঘাত দিয়েছে। ও ভাবে ওদের দোষারোপ করাও উচিত নয়। কারণ কে কখন পেনাল্টি নিতে যাবে তা ওরা কখনও ঠিক করতে পারে না। এটা ফুটবল। এক দল জিতবে, আর এক দল হারবে। খারাপ সময় যেতেই পারে। তাই বলে কারও উপর বিদ্বেষ জন্মানো ঠিক নয়।’

বোল্ট নিজেও ফুটবল ভালোবাসেন। অ্যাথলিট হিসেবে খেলোয়াড়দের মানসিকতাও তিনি বোঝেন। তাই পরাজয়কে মেনে নিতে জানেন। তবে ওই পরাজয় থেকেই ঘুরে দাঁড়ানোর মন্ত্র খুঁজে নিতে হয়।