একটা টিম নয়, দুটো টিম তৈরি: শাস্ত্রী

ভারতের ঈর্ষণীয় পারফরম্যান্সে মুগ্ধ কোচ শাস্ত্রী (Ravi Shastri)। টিম ইন্ডিয়া (Team India) এখন এতটাই শক্তিশালী যে দুটো একাদশও অনায়াসে তৈরি হয়ে যাবে।

একটা টিম নয়, দুটো টিম তৈরি: শাস্ত্রী
ভারতীয় দলের প্রশংসায় কোচ শাস্ত্রী। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2021 | 4:08 PM

আমদাবাদ: শুক্রবার থেকে শুরু ভারত-ইংল্যান্ড (India vs England) টি-টোয়েন্টি সিরিজ (T20 Series)। আমদাবাদে ৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। তার আগে ভারতীয় দলের ভূয়ষী প্রশংসায় কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)। অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে সিরিজ জয় আর ঘরের মাঠে ইংল্যান্ডকে নাস্তানাবুদ করা। ভারতের ঈর্ষণীয় পারফরম্যান্সে মুগ্ধ কোচ শাস্ত্রী (Ravi Shastri)। টিম ইন্ডিয়া (Team India) এখন এতটাই শক্তিশালী যে দুটো একাদশও অনায়াসে তৈরি হয়ে যাবে। শাস্ত্রীর এই মন্তব্য অবশ্য ভুল কিছু নয়। টিম ইন্ডিয়ার পারফরম্যান্স এখন সেই কথাই বলছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় রয়েছে এশিয়া কাপ। কোহলিরা যখন নিউজিল্যান্ডের বিরুদ্ধে ফাইনাল খেলবেন, তখন অপর একাদশ এশিয়া কাপে ব্যস্ত থাকবে।

আরও পড়ুন: এটিকে মোহনবাগানের ফাইনালের পথে কাঁটা খালিদ

প্রত্যেক ক্রিকেটারের প্রশংসা করে শাস্ত্রী বলেন, এগারো জনের দল বাছাই তাঁর কাছে সমস্যার হয়ে দাঁড়িয়েছে। এই সুস্থ প্রতিযোগিতা বেশ উপভোগও করছেন ভারতীয় দলের হেডস্যার। শাস্ত্রী বলেন, ‘২২ মাস ধরে দলের মধ্যে একটা সুস্থ প্রতিযোগিতা চলছে। মাঠে ১১ জনকে নামাতে পারব। কিন্তু মাঠের বাইরে থাকবে বাকি ৪ জন। প্রত্যেকেই দেশের হয়ে খেলার জন্য উপযুক্ত।’ উদাহরণস্বরূপ ঋষভ পন্থের প্রসঙ্গ টেনে আনেন শাস্ত্রী। তিনি বলেন, ‘এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে শোরগোল ফেলে দিয়েছেন পন্থ। কিন্তু তাঁর পিছনেই কড়া নাড়ছে ইশান কিষান। সঞ্জু স্যামসনও রয়েছে সেই সারিতে। অভিজ্ঞদের মধ্যে রয়েছে দীনেশ কার্তিক আর ঋদ্ধিমান সাহা। উঠতি তারকাদের মধ্যে ভরত, জগদীশানরাও উঠে আসছে।’

আরও পড়ুন: ফেডেরারকে টপকে গেলেন জকোভিচ

রবীন্দ্র জাদেজার পরিবর্ত হিসেবে ওয়াশিংটন সুন্দর আর অক্ষর প্যাটেলকে পেয়েছে টিম ইন্ডিয়া। সিরিজের শেষ টেস্টে বুমরা না থাকলেও জয় ছিনিয়ে নিতে অসুবিধে হয়নি। ধীরে ধীরে চোট সারিয়ে উঠছেন মহম্মদ সামি। ভুবনেশ্বর কুমার, উমেশ যাদবরা স্কোয়াডে থাকলেও ১১ জনের দলে ঢুকতে পারছেন না। পেস অ্যাটাকে নভদীপ সাইনি, নটরাজন, শার্দূল ঠাকুররাও নিজেদের নামের প্রতি সুবিচার করেছেন। ভারতীয় দলের শক্তিশালী রিজার্ভ বেঞ্চই প্রধান হাতিয়ার। কোভিডের কারণে এখন জৈব সুরক্ষা বলয়ে থাকতে হচ্ছে ক্রিকেটারদের। ফলে ১৭-১৮ জনের বদলে ২৫-৩০ জনের স্কোয়াড বাছতে হয়েছে নির্বাচক কমিটিকে। যারা সুযোগ পেয়েছেন তারাই নিজেদের প্রমাণ করেছেন। কোনও এক জনের ওপর এখন দল নির্ভরশীল নয়। দলগত শক্তিকেই টিম ইন্ডিয়ার প্রধান হাতিয়ার বলছেন রবি শাস্ত্রী।