৮ রানে ৫ উইকেট ‘রুটালিথরনের’

রুটের এই সাফল্য ইংল্যান্ড হয়তো মনে রাখতে পারবে না। মোতেরায় দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইংল্যান্ড রীতিমতো ধুঁকছে।

৮ রানে ৫ উইকেট 'রুটালিথরনের'
৮ রানে ৫ উইকেট 'রুটালিথরনের'
Follow Us:
| Updated on: Feb 25, 2021 | 5:24 PM

আমদাবাদ: ইংল্যান্ড ক্রিকেট বোর্ড নতুন নাম দিয়েছে তাদের ক্যাপ্টেনের— রুটালিথরন! মুথাইয়া মুরলীথরনের নতুন সংস্করণ হিসেবে!

কেন? ৬.২ ওভার বল করে মাত্র ৮ রান দিয়ে নিয়েছেন ৫টা উইকেট। ঋষভ পন্থকে দিয়ে শুরু করেছিলেন। পর পর রবিচন্দ্রন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, জশপ্রীত বুমরারা শিকার তাঁর। ভারতের লেজ একাই মুড়িয়ে দিয়েছেন ইংল্যান্ডের ক্যাপ্টেন (Joe Root)।

আরও পড়ুন: India vs England 3rd Test, Day 2 LIVE Score: ঘরের ছেলের স্পিনের ছোবল, আবার বিপাকে ইংল্যান্ড

মোতেরার পিচ প্রথম দিন থেকে ভাঙতে শুরু করেছে। অশ্বিন-অক্ষরদের সামলাতে হিমশিম খেতে হয়েছে ইংলিশ ব্যাটসম্যানদের। রুটের টিম একমাত্র স্পিনার হিসেবে কেন লিচকে নিয়ে নেমেছিল, তা নিয়ে প্রশ্ন উঠছিল। মইন আলির মতো অভিজ্ঞ স্পিনারকে দেশে ফেরত পাঠানো নিয়েও কথা উঠছিল। সব প্রশ্ন একাই থামিয়ে দিলেন রুট। মূলত পার্টটাইম স্পিনার হিসেবেই বল করেন রুট। কিন্তু ভারত সফরে প্রায়ই বল হাতে দেখা গিয়েছে তাঁকে। অফস্পিনার হিসেবে চেন্নাইয়ে প্রথম দুটো টেস্টে বল করে পেয়েছিলেন মাত্র একটাই উইকেট। মোতেরায় কেরিয়ারের সেরা বোলিং করে ফেললেন তিনি।

এতদিন টেস্টে ৪-৮৭ ছিল তাঁর সেরা বোলিং। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। সেটাও ছাপিয়ে গেলেন।

আরও পড়ুন: বায়ো-বাবল ভেঙে কোহলিকে ছুঁতে মাঠে বিরাট ভক্ত

মোতেরায় একই সঙ্গে অনন্য রেকর্ডও করে ফেললেন রুট। ক্যাপ্টেন হিসেবে টেস্টে সেরা বোলিংয়ের রেকর্ড রয়েছে ইংল্যান্ডেরই ক্যাপ্টেন আর্থার গিলিগানের। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৯২৪ সালে ৭ রান দিয়ে নিয়েছিলেন ৬ উইকেট। ওই তালিকার দুইয়ে রুট। সবচেয়ে কম রান দিয়ে ৫ উইকেট নেওয়ার জন্য।

তবু রুটের এই সাফল্য ইংল্যান্ড হয়তো মনে রাখতে পারবে না। মোতেরায় দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইংল্যান্ড রীতিমতো ধুঁকছে।