সেঞ্চুরি ও ৫ উইকেটের অভিনব রেকর্ড অশ্বিনের

রবিচন্দ্রন অশ্বিন যে ভাবে এগোচ্ছেন, বথামের রেকর্ড যে কোনও দিন ভেঙে যাবে।

সেঞ্চুরি ও ৫ উইকেটের অভিনব রেকর্ড অশ্বিনের
সেঞ্চুরি ও ৫ উইকেটের অভিনব রেকর্ড অশ্বিনের
Follow Us:
| Updated on: Feb 15, 2021 | 4:36 PM

চেন্নাই: টেস্ট ক্রিকেটের (Test Cricket) ইতিহাসে এতদিন ইয়ান বথামের রেকর্ডটা নিরাপদ বলেই মনে হত। কিন্তু রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) যে ভাবে এগোচ্ছেন, বথামের রেকর্ড যে কোনও দিন ভেঙে যাবে। টেস্টে একই ম্যাচে ব্যাট হাতে পাঁচ বার সেঞ্চুরি করার পাশাপাশি ও বল হাতে ৫ উইকেটও নিয়েছেন বথাম।

সোমবারের চিপক ধরলে অশ্বিনও তিনবার সেই বিরল রেকর্ডের মালিক হয়ে গেলেন। এর আগে দু’বার একই ম্যাচে সেঞ্চুরি করার সঙ্গে পাঁচ উইকেটও নিয়েছেন অশ্বিন। চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন আরও একবার সেই বিরল রেকর্ড ছুঁলেন ভারতীয় অফস্পিনার। টেস্টে এমন বিরল পারফরম্যান্স দু’বার করেছেন ওয়েস্ট ইন্ডিজের গ্যারি সোবার্স, পাকিস্তানের মুস্তাক মহম্মদ, দক্ষিণ আফ্রিকার জাক কালিস ও বাংলাদেশের সাকিল আল হাসান।

এক দিকে যখন পর পর পড়ছে উইকেট, ক্যাপ্টেন বিরাট কোহলির সঙ্গে জুটি বেঁধে ছিলেন অশ্বিন। বিরাট ১৪৯ বলে ৬২ রান করে আউট হয়ে যান। কিন্তু অশ্বিনকে টলানো যায়নি। টেলঅন্ডারদের সঙ্গে নিয়ে দুরন্ত সেঞ্চুরি করেন চেন্নাইয়ের ছেলে।

চিপকের ঘূর্ণি পিচ নিয়ে যখন কথা উঠছে, তখন ১৪৮ বলে সাবলীল ব্যাট করে ১০৬ রানের ইনিংস খেলে যান। মেরেছেন ১৪টা চার ও ১টা ছয়। মইন আলি, জ্যাক লিচ, জো রুটদের বল লাট্টুর মতো ঘুরলেও সেঞ্চুরি করতে কোনও সসম্যা হয়নি অশ্বিনের। বরং ইংলিশ স্পিনারদের টানা সুইপ মেরে গিয়েছেন।

আরও পড়ুন: India vs England 2nd Test, Day 3 LIVE Score: ইংল্যান্ডের জয়ের জন্য দরকার ৪৮২

এর আগে প্রথম ইনিংসে বল হাতেও টিমকে টেনেছিলেন অশ্বিন। ডম সিবলে, ড্যান লরেন্স, বেন স্টোকসদের ফেরান। সব মিলিয়ে ২৩.৫ ওভার বল করে ৪ মেডেন সহ ৪৩ রান দিয়ে নিয়েছিলেন ৫ উইকেট।

আরও পড়ুন: চিপকের পিচ যথেষ্ট ভাল, পাল্টা যুক্তি সানির

অশ্বিনকে সেঞ্চুরি করতে দেখে সারা যেমন উত্‍সবে ভেসে গিয়েছে, তেমনই বিরাট কোহলিরা উঠে দাঁড়িয়ে হাততালিতে ভরিয়ে দেন অশ্বিনকে। দুই মেয়েকে নিয়ে চিপকের গ্যালারিতে হাজির ছিলেন শ্রীমতি অশ্বিনও। প্রীতি পরে টুইটারে অশ্বিনকে নিয়ে লেখেন, ‘এতটাই অভিভূত হয়ে পড়েছি যে, বিশেষ কিছু বলতে পারছি না। এ বার খেলাটা শেষ করো‌!’