ইংল্যান্ড সফরের দল ঘোষণা মেয়েদের, ভারতীয় টিম বাছাই নিয়ে বিতর্ক

ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট, তিনটি ওয়ান ডে ও তিনটি টি-২০ খেলবেন মিতালি রাজ, হরমনপ্রীত কৌররা। সাত বছর পর টেস্ট খেলবেন ঝুলন গোস্বামীরা।

ইংল্যান্ড সফরের দল ঘোষণা মেয়েদের, ভারতীয় টিম বাছাই নিয়ে বিতর্ক
সৌজন্যে-টুইটার

নয়াদিল্লি: ভারতীয় মহিলা ক্রিকেট দলের (Indian Women’s Cricket Team) কোচ পরিবর্তনের পরই বিসিসিআইয়ের (BCCI) তরফে ইংল্যান্ড (England) সফরের দল ঘোষণা হয়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট, তিনটি ওয়ান ডে ও তিনটি টি-২০ খেলবেন মিতালি রাজ, হরমনপ্রীত কৌররা। সাত বছর পর টেস্ট খেলবেন ঝুলন গোস্বামীরা। টেস্ট (Test) দল ও ওয়ান ডে (ODI) দলের নেতৃত্ব দেবেন মিতালি (Mithali Raj)। টি-২০ (T20) টিমের ক্যাপ্টেন হরমনপ্রীত কৌর (Harmanpreet Kaur)।

বিসিসিআই যে দল ঘোষণা করেছে, তা থেকে বাদ পড়েছেন, রাজেশ্বরী গায়কোয়াড়, বেদা কৃষ্ণমূর্তিরা। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজে বল হাতে দারুন পারফর্ম করার পরও ইংল্যান্ড সফরে জায়গা পেলেন না রাজেশ্বরী। অন্যদিকে দলে ফিরেছেন শিখা পাণ্ডে। প্রোটিয়াদের বিরুদ্ধে ঘরের মাঠে একতা বিস্ত, শিখা পাণ্ডে ও তানিয়া ভাটিয়া দলে ছিলেন না। তিনজনই ইংল্যান্ড সিরিজে দলে ফিরছেন। ঘরোয়া ক্রিকেট ধারাবাহিকতা বজায় রাখার জন্য দলে সুযোগ পেয়েছেন ঝাড়খণ্ডের উইকেটকিপার-ব্যাটসম্যান ইন্দ্রাণী রায়।

ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেফালি ভার্মা ও শিখা পাণ্ডের দলে না থাকার সিদ্ধান্ত অনেকেই ভালো ভাবে নেননি। বিসিসিআইয়ের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, “নির্বাচকরা জানতে পারেন, শিখার ফিটনেসে কমতি রয়েছে এবং ওয়ান ডে-র জন্য শেফালির বিশ্রাম প্রয়োজন। মেয়েরা এক বছরে কয়েকটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট ছাড়া আর কিছু খেলেনি। তার পরও ওরা কী করে আনফিট বা ক্লান্ত, বুঝতে পারছি না।”

নির্বাচকরা ওয়ান ডে দলে রিচা ঘোষের কথা ভেবে দেখেননি। তাঁর জায়গায় প্রিয়া পুনিয়াকে নেওয়া হয়েছে। বিসিসিআইয়ের ওই কর্মকর্তা বলেছেন, “শেফালি ও রিচা টি-২০ ক্রিকেটের জন্য ভালো, এরকম একটা চিন্তাভাবনে তৈরি হয়ে গেছে। এই তরুণ ক্রিকেটাররা বড় ফর্ম্যাটে খেলার সুযোগ না পেলে তারা কী করে নিজেদের মেলে ধরবে। মিতালি রাজ এবং ঝুলন গোস্বামীর বাইরেও নির্বাচকদের ভাবনাচিন্তা করতে হবে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ওয়ান ডে বিশ্বকাপ রয়েছে। শেফালি ও রিচাকে বড় ফর্ম্যাটে খেলার অভিজ্ঞতা অর্জন করতে হবে। ওরা প্রতিভাবান ক্রিকেটার। অতিরিক্ত ৩০ রান ওরা করে দেওয়ার ক্ষমতা রাখে।”

ভারতের টেস্ট ও ওয়ান ডে দল: মিতালি রাজ (অধিনায়ক), স্মৃতি মান্ধানা, হরমনপ্রীত কৌর (সহ অধিনায়ক), পুণম রাউত, প্রিয়া পুনিয়া, দীপ্তি শর্মা, জেমাইমা রদ্রিগেজ, শেফালি ভার্মা, স্নেহ রানা, তানিয়া ভাটিয়া (উইকেটকিপার), ইন্দ্রাণী রায় (উইকেটকিপার), ঝুলন গোস্বামী, শিখা পাণ্ডে, পূজা বস্ত্রকার, অরুন্ধতী রেড্ডি, পুনম যাদব, একতা বিস্ত, রাধা যাদব।

ভারতের টি-২০ দল: হরমনপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মান্ধানা (সহ অধিনায়ক), দীপ্তি শর্মা, জেমাইমা রদ্রিগেজ, শেফালি ভার্মা, রিচা ঘোষ, হরলীন দেওল, স্নেহ রানা, তানিয়া ভাটিয়া (উইকেটকিপার), ইন্দ্রাণী রায় (উইকেটকিপার), শিখা পাণ্ডে, পূজা বস্ত্রকার, অরুন্ধতী রেড্ডি, পুনম যাদব, একতা বিস্ত, রাধা যাদব, সিমরন দিল বাহাদুর।

আরও পড়ুন: বল বিকৃতি বিতর্ককে ফের উস্কে দিলেন ব্যানক্রফ্ট