২৮ বছরের গল্পে এক সুতোয় গাঁথা মেসি-সচিন

সচিনের মতো মেসিকেও দেশের হয়ে ট্রফি জয়ের জন্য দীর্ঘ প্রহর গুনতে হল।

২৮ বছরের গল্পে এক সুতোয় গাঁথা মেসি-সচিন
২৮ বছরের গল্পে এক সুতোয় গাঁথা মেসি-সচিন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2021 | 4:20 PM

নয়াদিল্লি: ফুটবলে (Football) হোক বা ক্রিকেটে (Cricket), মহারথীদেরও অপেক্ষা করতে হয়েছে সাফল্য পাওয়ার জন্য। ২৮ বছরের দীর্ঘ অপেক্ষা মিলিয়ে দিয়েছে লিওনেল মেসি (Lionel Messi) ও সচিন তেন্ডুলকরকে (Sachin Tendulkar)। ১৯৯৩ সালের পর নীল-সাদা শিবিরে কোপার ট্রফি আসেনি। আজ সেই শাপমুক্তি হয়েছে। ঠিক তেমনই ১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে ভারত প্রথমবার বিশ্বকাপজয়ী হলেও, দ্বিতীয় বিশ্বকাপের (World Cup) জন্য ভারতকে অপেক্ষা করতে হয়েছিল ২৮ বছর। ২০১১ সালে দ্বিতীয়বার বিশ্বকাপ ঘরে আনে ধোনির ভারত। সেই দলে ছিলেন ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি সচিন তেন্ডুলকরও। তাই, অনেকেই বলছেন সচিনের মতো মেসিকেও দেশের হয়ে ট্রফি জয়ের জন্য দীর্ঘ প্রহর গুনতে হল।

মেসির সঙ্গে সচিনের আরও একটি মিল খুঁজে পাওয়া গেছে। জার্সি নম্বর ১০। ভারতীয় দলের হয়ে সচিন যখন খেলতেন তিনি ১০ নম্বরের জার্সিই গায়ে চাপাতেন। লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে খেলেন ১০ নম্বর জার্সি পরেই। তবে দেশকে প্রথম ট্রফি এনে দিতে মেসিকে ১৬ বছর অপেক্ষা করতে হয়েছে। সেদিক থেকে দেখতে হলে সচিনকে প্রথম বিশ্বকাপ জয়ের জন্য ২৩ বছর অপেক্ষা করতে হয়েছিল।

আর্জেন্টিনার (Argentina) জয়ের পর সচিন তেন্ডুলকর সোশ্যাল মিডিয়ায় মেসিকে অভিনন্দন জানিয়েছেন। ও নেইমারের হারে দুঃখপ্রকাশ করেছেন। তাঁকে আরও শক্তিশালী হয়ে ফিরে আসার বার্তা দিয়েছেন। তিনি ইন্সটাগ্রামে লেখেন, “কোপা আমেরিকা জয়ের জন্য আন্তরিক অভিনন্দন জানাই আর্জেন্টিনাকে। এটা সকল আর্জেন্টাইনদের জন্য একটা ঐতিহাসিক জয়। লিওনেল মেসির দুর্দান্ত কেরিয়ারে এই জয়টা সেরার তালিকায় থাকবে। এখনও সকলকে ওর অনুপ্রাণিত করা জারি রয়েছে। ফানালে হারার দুঃখটা বুঝতে পারি। তবে এটা কেবল রাস্তার একটা বাঁক। এখানেই কিন্তু রাস্তা শেষ নয়। নেইমার ও ব্রাজিল দল কিন্তু আরও শক্তিশালী হয়ে ফিরে আসবে। আবারও নিজেদের গর্বিত করবে।” ২০০৩ সালের বিশ্বকাপে হারার যন্ত্রনা ভোলেননি মাস্টার ব্লাস্টার। সেজন্যই নেইমারের উদ্দেশ্যে তিনি বলেছেন, এখানেই ভেঙে না পড়ে, ঘুরে দাঁড়াতে হবে।

তবে আজ কিন্তু সব কিছুর ঊর্ধ্বে একজনই। লিওনেল মেসি। তিনি ক্লাব ফুটবলে যতটা উজ্জ্বল হয়ে খেলেন দেশের হয়ে ততটাই যেন নিষ্প্রভ হয়ে পড়েন। এমনটা বহুবার শোনা গেছে। বিতর্কে কান না দিয়ে সমালোচকদের চোখে আঙুল দিয়ে মেসি আজ দেখিয়ে দিলেন তিনি কী পারেন। দেশের হয়ে ট্রফি জয়ের খিদে মেসিকেও তাড়িয়ে বেড়াত। কিন্তু নীল-সাদা জার্সিতে সাফল্যই ধরা দিচ্ছিল না এত দিন। আজ সব অপেক্ষার অবসান হল।

আরও পড়ুন: Copa America 2021 Final: কোপার মঞ্চে আর্জেন্টিনাকে উদ্ধার করলেন ডি মারিয়া