এশিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে মেরি

এশিয়ান চ্যাম্পিয়নশিপে অবশ্য যত আলোচনা মেরিকে নিয়েই। টোকিও গেমসের পরই হয়তো বক্সিংকে বিদায় জানাবেন তিনি। আর তাই সর্বোচ্চ মঞ্চে পদক পাওয়ার জন্য কতটা মুখিয়ে আছেন, এশিয়ান চ্যাম্পিয়নশিপে তার ঝলক দেখা যাচ্ছে।

এশিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে মেরি
এশিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে মেরি
Follow Us:
| Updated on: May 28, 2021 | 8:56 AM

দুবাই: বয়স শুধুই একটা সংখ্যা। লিয়েন্ডার পেজ (Leander Paes) বারবার প্রমাণ করেছেন। তাঁরই পথে হাঁটছেন মেরি কমও (Mary Kom)। ৩৮ বছর বয়সেও আপারকাট, জ্যাবে মর্চে ধরেনি। রিংয়ে আজও তিনি ঝকঝকে। আর তাই, আরও একবার এশিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে (Asian Boxing Championship) উঠলেন মেরি। ৫১ কেজি বিভাগে সেমিফাইনালে তিনি ৪-১ ওড়ালেন মঙ্গোলিয়ার লুত্‍সাইখান আলতান্তসেতসেগকে। ফাইনালে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন কাজাখস্তানের নাজিম কিজাইবে-র বিরুদ্ধে নামবেন। এই নিয়ে ষষ্ঠবার এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জয়ের মুখে ভারতের সবচেয়ে সফল বক্সার।

একা মেরিই নন, ভারতীয় মেয়েরা এশিয়ান বক্সিংয়ে বেশ ভালো পারফর্ম করছেন। ৪৮ কেজিতে মণিকা ব্রোঞ্জে আটকে গেলেও সাক্ষী ৫৪ কেজি বিভাগে ফাইনালে উঠেছেন। শীর্ষ বাছাই কাজাখস্তানের দিনা জোলামানকে ৩-২ হারিয়ে।

এশিয়ান চ্যাম্পিয়নশিপে অবশ্য যত আলোচনা মেরিকে নিয়েই। টোকিও গেমসের পরই হয়তো বক্সিংকে বিদায় জানাবেন তিনি। আর তাই সর্বোচ্চ মঞ্চে পদক পাওয়ার জন্য কতটা মুখিয়ে আছেন, এশিয়ান চ্যাম্পিয়নশিপে তার ঝলক দেখা যাচ্ছে। টুর্নামেন্টের শুরু থেকে মেরি নিজের ছন্দের উপর ফোকাস করেছেন। খেতাব তাঁর লক্ষ্য ঠিকই, কিন্তু অনেক দিন রিংয়ের বাইরে থাকায় সেই অর্থে ম্যাচ প্র্যাক্টিস হয়নি। দুবাইয়ে এশিয়ান চ্যাম্পিয়নশিপে সেটাও মাথায় রাখতে হয়েছে মেরিকে। পাশাপাশি, অলিম্পিকের প্রস্তুতিটাও ভাবতে হচ্ছে। সব মিলিয়ে মেরি আজও অপ্রতিরোধ্য।

আরও পড়ুন: সুশীলের বিরুদ্ধে আরও জোরাল হল অভিযোগ, পুলিশের হাতে কুস্তিগিরের নৃশংসতার চিত্র