FRENCH OPEN : সিসিপাসকে হারিয়ে দ্বিতীয়বার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন জকোভিচ

১৯তম গ্র্যান্ডস্লাম জিতলেন ৩৪ বছরের নোভাক জকোভিচ। আর ২টি গ্র্যান্ডস্লাম জিতলেই টপকে যাবেন রজার ফেডেরারকে।

FRENCH OPEN :  সিসিপাসকে হারিয়ে দ্বিতীয়বার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন জকোভিচ
ফরাসি ওপেন জিতে কেরিয়ারে ১৯তম গ্র্যান্ডস্লাম জয় জকোভিচের
Follow Us:
| Updated on: Jun 14, 2021 | 12:46 AM

রোঁলা গাঁরোঃ খোঁচা খাওয়া বাঘ আর দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া কোনও চ্যাম্পিয়ন- দুজনেই সমান ভয়ঙ্কর। সেটা আরও একবার প্রমাণিত হল রবিবারের রোঁলা গাঁরোয়। দুটি সেটে অসহায় আত্মসমর্পণের পর স্বপ্নের কামব্যাক। ২০১৬ সালের পর ফের একবার ফরাসি ওপেন(FRENCH OPEN) জিতলেন নোভাক জকোভিচ(NOVAK DJOKOVIC)। প্রতিপক্ষ সিসিপাসকে(Stefanos Tsitsipas) ৬-৭ (৬-৮), ২-৬,৬-৩,৬-২,৬-৪ সেটে হারিয়ে দ্বিতীয়বারের জন্য ফরাসি ওপেন জিতলেন সার্বিয়ান সুপারস্টার। এই নিয়ে ১৯টি গ্র্যান্ডস্লাম জিতলেন জোকার (GRAND SLAM)।আর ২টি গ্র্যান্ডস্লাম জিতলেই টপকে যাবেন রজার ফেডেরার(ROGER FEDERER) ও রাফায়েল নাদালকে (RAFAEL NADAL)।

এদিন শুরু থেকেই ক্লে কোর্টে যে দাপট দেখাচ্ছিলেন গ্রিক সিসিপাস, তাতে টেেনিস বিশ্বের মনে হচ্ছিল ফরাসি ওপেন পেতে চলেছে নতুন চ্যাম্পিয়নকে। টেনিস বিশেষজ্ঞদের মধ্যে ফিসফাস, সেমিফাইনালে নাদালের বিরুদ্ধে দীর্ঘ লড়াইয়ের ক্লান্তি কি এখনও কাটেনি জকোভিচের? প্রথম সেটের শেষ দিকে কিছুটা লড়াই করলেও দ্বিতীয় সেটে তো অসহায় আত্মসমর্পণ। মাত্র ৩২ মিনিটেই দ্বিতীয় সেট ৬-২ ফলে জিতে নেন গ্রিসের টেনিসের নতুন সেনসেশন। পারিবারিকভাবে টেনিস শেখা সিসিপাসের। মা ছিলেন নামী টনিস খেলোয়াড়। শুধু তাই নয় খেলার পরিবেশেই তো বড় হয়েছিলেন ২২ বছরের গ্রিক টেনিস তারকা।দাদু ছিলেন অবিভক্ত সোভিয়েত ইউনিয়নের নামী ফুটবলার। মেলবোর্ন অলিম্পিকে সোনাজয়ী সোভিয়েত ইউনিয়ন ফুটবল দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

ক্লে কোর্টের টেনিস দ্বৈরথের ভবিষ্যত যে এত সহজে লেখা যায়না, তা বোঝা গেল তৃতীয় সেট থেকে। ধীরে ধীরে ছন্দে ফিরতে শুরু করলেন জকোভিচ। খোলস ছাড়িয়ে বেরিয়ে পড়তে লাগল জোকারের স্বভাবসিদ্ধ ফর্ম।সিসিপাসের রিটার্ন হোক বা স্ম্যাশ-অবলীলায় সামলাতে শুরু করলেন সার্বিয়ান সুপারস্টার। কোথায় ক্লান্ত জোকার? তৃতীয় সেট হেেলায় হারিয়ে ৬-৩ ফলে জিতে নিলেন। চতুর্থ সেটেও সেই এক দাপট। বলা যায়, তৃতীয় সেটেরই কপি পেস্ট। ৬-২ ফলে উড়িয়ে সমতায় ফিরলেন জকোভিচ।

এখান থেকে আর পিছনে ফিরে তাকাবেন না জোকার। জকোভিচকে নিয়ে অতীত অভিজ্ঞতা থেকে রোঁলা গাঁরো যেন বুঝে গিয়েছিল সিসিপাসের করুণ ভবিতব্যের কথা। কিছুটা লড়াই করলেন। কিন্তু জকোভিচ তখন ট্রফির গন্ধটা বেশ জোরালোভাবেই যে পাচ্ছেন। পঞ্চম সেটে ৬-৪ ফলে উড়িয়ে দ্বিতীয়বারের জন্য খেতাব জিতলেন সার্বিয়ান সুপারস্টার।

৫২ বছর ফের এক নতুন ইতিহাস রচনা করলেন জকোভিচ। ইউ এস ওপেন, উইম্বলডন, অস্ট্রেলিয়ান ওপেন ও ফরাসি ওপেন- এই ৪টি গ্র্যান্ডস্লাম ২ বার করে জেতার অভিজ্ঞতা ছিল দুজনের। অস্ট্রেলিয়ার রয় এমার্সন ও রড লেভারের। এবার সেই কীর্তি ছুঁলেন জকোভিচ। ১৯৬৯ সালে শেষবার এই কীর্তি গড়েন রড লেভার। আর এবার নোভাকের সামনে ২টি গ্র্যান্ডস্লাম জয়ের টার্গেট। তাহলেই জিতবেন ২১টি গ্র্যান্ডস্লাম। সর্বোচ্চ গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ডও থাকবে তাঁরই ঝুলিতে।